বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: অক্ষরের জাদু, বিরাট-সূর্য ঝড়, হার্দিকের ফিনিশিংয়ের দৌলতে WC জয়ীদের হারিয়ে সিরিজ জয়

IND vs AUS: অক্ষরের জাদু, বিরাট-সূর্য ঝড়, হার্দিকের ফিনিশিংয়ের দৌলতে WC জয়ীদের হারিয়ে সিরিজ জয়

টিম ইন্ডিয়া।

এশিয়া কাপে বোলারদের জন্য ডুবতে হয়েছিল ভারতকে। কিন্তু অজিদের বিরুদ্ধে ৬ বোলারের সুবিধে পেয়েছে ভারত। সেই সঙ্গে দুরন্ত পারফরম্যান্স করেছেন অক্ষর প্যাটেল। এই সিরিজের প্রথম ম্যাচে ৩ উইকেট নেন অক্ষর। দ্বিতীয় ম্যাচে ২ উইকেট এবং তৃতীয় ম্যাচে ৩ উইকেট নেন তিনি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে হারলেও, টিম ইন্ডিয়া ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে। নাগপুরে ৮ ওভার করে খেলা ম্যাচে শক্তিশালী জয় নথিভুক্ত করেছে তারা। এর পর হায়দরাবাদে অস্ট্রেলিয়াকে হারিয়ে টিম ইন্ডিয়া সিরিজ ২-১ পকেটে পুড়ে ফেলেছে। 

ভারতের এই জয়ের পিছনে ৫টি কারণ জেনে নিন, যার জেরে অস্ট্রেলিয়াকে শোচনীয় পরাজয়ের মুখে পড়তে হয়েছে-

অক্ষর প্যাটেলের ধারাবাহিকতা

এই সিরিজের প্রথম ম্যাচে ৩ উইকেট নেন অক্ষর। দ্বিতীয় ম্যাচে ২ উইকেট এবং তৃতীয় ম্যাচে ৩ উইকেট নিয়ে দুরন্ত পারফরম্যান্স করেন অক্ষর প্যাটেল। প্যাটেলের এই ধারাবাহিকতার সুফল পেয়েছে টিম ইন্ডিয়া। সিরিজ জিতে গিয়েছে ভারত। খুব কমই কোনও সিরিজে এমন ধারাবাহিকতা নিয়ে কোনও স্পিনার বোলিং করে।

৬ বোলারের সুবিধা

২০২২ এশিয়া কাপে ভারতের হাতে ষষ্ঠ বোলিং বিকল্পটি ছিল না। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে ছয় বোলারের সুবিধে পেয়েছে ভারত। যা টিম ইন্ডিয়াকে উপকৃত করেছে। ভুবনেশ্বর কুমার ৩ ওভারে ৩৯ রান দেন। এই অবস্থায় তার থেকে এক ওভার কমিয়ে দেওয়া হয়। হার্ষালও বল করেছেন মাত্র ২ ওভার।

টপ অর্ডার ব্যর্থ, তবুও জিতেছে

প্রায়ই দেখা যায়, কোনও ম্যাচে টিম ইন্ডিয়ার টপ অর্ডার ব্যর্থ হলে, সেই ম্যাচে জয় পাওয়া কঠিন হয়ে পড়ে। কিন্তু তৃতীয় টি-টোয়েন্টিতে সে রকম কিছু হয়নি। কেএল রাহুল ১ রানে এবং রোহিত শর্মা ১৭ রানে আউট হন, তবে তিন নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলি এবং সূর্যকুমার যাদব জয় নিশ্চিত করেন।

বিরাট-সূর্য জুটি

তৃতীয় উইকেটে বিরাট কোহলি এবং সূর্যকুমার যাদবের মধ্যে ১০৪ রানের জুটি ভারতের হয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়ার কাজটি করেছিল। দু'জনেই প্রতি ওভারে 10 রানের বেশি হারে রান করেছিলেন, যা শুধুমাত্র টিম ইন্ডিয়াকে ম্যাচে ফিরে আসতে সাহায্য করেনি, সেই সঙ্গে তাঁরা দু'জনে মিলে জয়ের ভিত্তি স্থাপন করেছিলেন।

হার্দিকের ফিনিশিং টাচ

হার্দিক পান্ডিয়া এখন টিম ইন্ডিয়ার গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছেন। সীমিত ওভারের ক্রিকেটে হার্দিক ছাড়া একাদশ কল্পনা করাও আতঙ্কের বিষয় হবে, কারণ তিনি একজন বহুমুখী খেলোয়াড়। তিনি দলে থাকা মানে ঝড়ো ব্যাটিংয়ের সঙ্গে বোলিংয়ের বিকল্পও হয়ে ওঠেন। তাঁর ব্যাটিংও শক্তিশালী। তৃতীয় টি-টোয়েন্টি ১৬ বলে অপরাজিত ২৫ রান করে তিনি ফিনিশিং চাট দেন।

বন্ধ করুন