বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: অবশেষে শাপমুক্তি, ৩ বছর পরে টেস্ট সেঞ্চুরি কোহলির, টপকালেন বর্ডারদের

IND vs AUS: অবশেষে শাপমুক্তি, ৩ বছর পরে টেস্ট সেঞ্চুরি কোহলির, টপকালেন বর্ডারদের

বিরাট কোহলি। ছবি- রয়টার্স।

India vs Australia: দীর্ঘ ৪০ মাস পরে দীর্ঘতম ফর্ম্যাটে শতরান করলেন বিরাট। তিন ফর্ম্যাট মিলিয়ে ৭৫ নম্বর আন্তর্জাতিক শতরান কোহলির।

অবশেষে আমদাবাদে শাপমুক্তি বিরাট কোহলির। দীর্ঘ ৩ বছর ৪ মাস পরে টেস্ট ক্রিকেটে ফের শতরানের মুখ দেখলেন তিনি। বিরাট শেষবার টেস্ট সেঞ্চুরি করেছিলেন ২০১৯ সালের নভেম্বরে। কলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে ডে-নাইট টেস্টে ১৩৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেন কোহলি।

তার পর থেকে ৪১টি টেস্ট ইনিংসে ৬টি হাফ-সেঞ্চুরি করলেও তিন অঙ্কের রানে পৌঁছতে পারেননি বিরাট। অবশেষে ৪২তম ইনিংসে এসে সেঞ্চুরির খরা কাটে তাঁর।

আমদাবাদ টেস্টের প্রথম ইনিংসে ৫টি বাউন্ডারির সাহায্যে ২৪১ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন কোহলি। চতুর্থ দিনের লাঞ্চের পরে ভারতীয় ইনিংসের ১৩৮.২ ওভারে লিয়নের বলে ১ রান নিয়ে তিন অঙ্কে পৌঁছে যান বিরাট। শেষমেশ ১৫টি বাউন্ডারির সাহায্যে ৩৬৪ বলে ১৮৬ রান করে আউট হন বিরাট।

কোহল নিজের টেস্ট কেরিয়ারের ২৮তম শতরান পূর্ণ করেন। সব থেকে টেস্ট সেঞ্চুরি করা ক্রিকেটারদের তালিকায় তিনি পিছনে ফেলে দেন দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ ও অস্ট্রেলিয়ার অ্যালান বর্ডারকে। এই নিরিখে তিনি ছুঁয়ে ফেলেন অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক ও দক্ষিণ আফ্রিকার হাসিম আমলাকে। উল্লেখ্য, গ্রেম ও বর্ডার টেস্টে ২৭টি করে সেঞ্চুরি করেছেন। ক্লার্ক ও আমলা করেছেন কোহলির মতোই ২৮টি করে টেস্ট সেঞ্চুরি। আর একটি টেস্ট সেঞ্চুরি করলেই কোহলি ছুঁয়ে ফেলবেন জো রুট ও কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকে। উভয়েই টেস্টে ২৯টি করে শতরান করেছেন।

আরও পড়ুন:- IND vs AUS: পূজারা-জাদেজা আউট হলেও কেন ব্যাট করতে নামেননি শ্রেয়স? দুঃসংবাদ দিল BCCI

তিন ফর্ম্যাট মিলিয়ে কোহলির এটি ৭৫তম আন্তর্জাতিক শতরান। সচিনের ১০০ সেঞ্চুরি থেকে ২৫ ধাপ দূরে দাঁড়িয়ে কোহলি। সব ফর্ম্যাট মিলিয়ে সব থেকে বেশি আন্তর্জাতিক শতরানকারীদের তালিকায় কোহলি আগেই দ্বিতীয় স্থান দখল করেছিলেন। সব থেকে বেশি টেস্ট সেঞ্চুরিকারীদের তালিকায় বিরাট উঠে আসেন যুগ্মভাবে ১১ নম্বরে। এতদিনে এটা সবার জানা যে, সব থেকে বেশি ৫১টি টেস্ট সেঞ্চুরি করেছেন সচিন।

ঘরের মাঠে কোহলির এটি ১৪তম টেস্ট সেঞ্চুরি। দেশের মাটিতে ৫০তম টেস্টের ৭৭তম ইনিংসে কোহলিল ১৪তম শতরান সংগ্রহ করেন।

আরও পড়ুন:- T20-র এক ইনিংসে সব থেকে বেশি ছক্কা হজম করার লজ্জাজনক বিশ্বরেকর্ড কাইসের, মুক্তি পেলেন আফ্রিদিরা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে এটি কোহলির ৮ নম্বর সেঞ্চুরি। এই নিরিখে তিনি ছুঁয়ে ফেলেন সুনীল গাভাসকরকে। ভারতীয়দের মধ্যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সব থেকে বেশি ১১টি টেস্ট সেঞ্চুরি করেছেন সচিন তেন্ডুলকর। তিন ফর্ম্যাট মিলিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোহলির এটি ১৬ নম্বর আন্তর্জাতিক শতরান।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

অশ্বিনের বলে এক হাতে জিমির দুর্দান্ত ক্যাচ লুফে নিলেন জুরেল-ভাইরাল ভিডিয়ো অবশেষে পুতিনের কট্টর সমালোচক নাভালনির নিথর দেহ হাতে পেলেন মা নিঃশব্দে চলে গেলেন হেমা মালিনীর কাছের মানুষ, প্রয়াত ‘ড্রিম গার্ল’ প্রযোজক বৃদ্ধা শাশুড়িকে বাড়িছাড়া করল মহিলা আইনজীবী, পুলিশের ভূমিকায় অসন্তুষ্ট আদালত জনগর্জনে ডিগবাজি তৃণমূলের, অজিত মাইতিকে নিয়োগের ২৪ ঘণ্টার মধ্যে পদ থেকে সরাল দল কেবল পরিবর্তনের জন্য মঙ্গলবার বন্ধ থাকছে দ্বিতীয় হুগলি সেতু, বিজ্ঞপ্তি পুলিশের সাগরে ডুব দিয়ে জলের গভীরে পুজো মোদীর!পরিদর্শন সমুদ্রগর্ভের প্রাচীন দ্বারকার বিয়ের পর অভিনয় ছেড়ে গৃহবধূ হতে চান শ্রীময়ী? কী বলছেন কাঞ্চনের নতুন বউ… চিনকে ঠেকাতে বড় প্রকল্পে কাজ কেন্দ্রের, সেবক–রংপো রেল পথ তৈরিতে জোর এই দিনে হবে বছরের প্রথম সূর্যগ্রহণ, ভুল করেও করবেন না এই কাজ, হবে মারাত্মক ক্ষতি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.