বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: তৃতীয় T20-তে দ্রাবিড়ের বড় রেকর্ড ভাঙলেন কোহলি, সামনে এখন শুধু সচিন

IND vs AUS: তৃতীয় T20-তে দ্রাবিড়ের বড় রেকর্ড ভাঙলেন কোহলি, সামনে এখন শুধু সচিন

বিরাট কোহলি।

কোহলি এখন আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। এখন তাঁর চেয়ে এগিয়ে একমাত্র সচিন তেন্ডুলকর।

বিরাট কোহলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় এবং সিরিজ নির্ধারক টি-টোয়েন্টি ম্যাচে ৬৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এবং টিম ইন্ডিয়ার জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সেই সঙ্গে এই দুরন্ত ইনিংসের হাত ধরে তিনি ভেঙে দিয়েছেন কোচ রাহুল দ্রাবিড়ের দুর্দান্ত রেকর্ড। কোহলি এখন আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। এখন তাঁর চেয়ে এগিয়ে একমাত্র সচিন তেন্ডুলকর। কোহলি হায়দরাবাদে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৮ বলে ৩টি চার এবং ৪টি ছক্কার সাহায্যে ৬৩ রানের ইনিংসটি খেলেন।

আরও পড়ুন: ১ বল বাকি থাকতে টানটান জয় ভারতের, ঘরের মাঠে সিরিজ জিতলেন রোহিতরা

রাহুল দ্রাবিড়ের দুর্দান্ত রেকর্ড ভাঙলেন বিরাট কোহলি

রাহুল দ্রাবিড় আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে ২৪০৬৪ রান করেছিলেন (এতে এশিয়া একাদশ এবং আইসিসি বিশ্ব একাদশের রান অন্তর্ভুক্ত নয়), কিন্তু কোহলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁপ ৬৩ রানের ইনিংসের হাত ধরে এই রেকর্ড ভেঙে দিয়েছেন। কোহলি এখন সব ফরম্যাট মিলিয়ে ২৪০৭৮ রান করেছেন। এই তালিকার শীর্ষে রয়েছেন সচিন তেন্ডুলকর। সচিন ভারতের হয়ে ৬৬৪ ম্যাচে ৪৮.৫২ গড়ে গড়ে ৩৪৩৫৭ রান করেছেন। একই সঙ্গে সর্বোচ্চ সেঞ্চুরি করার রেকর্ডও রয়েছে সচিনের নামেই। সচিন সব মিলিয়ে মোট ১০০টি সেঞ্চুরি করেছেন। টি-টোয়েন্টিতে মাস্টার ব্লাস্টারের কোনও শতরান নেই।

আরও পড়ুন: চার নম্বরে সবচেয়ে সফল ‘SKY’! এবার যুবরাজকে পিছনে ফেললেন সূর্যকুমার

বিরাট কোহলির ক্যারিয়ার

টেস্ট ক্রিকেট ছাড়া ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে কোহলির ব্যাটিং গড় ৫০-এর বেশি। টেস্ট ক্রিকেটে তিনি ৪৯.৫৩ গড়ে ৮০৭৪ রান করেছেন। পাশাপাশি অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে ৬৩ রানের ইনিংস খেলার পর, এই ফর্ম্যাটে তাঁর রান ৩৬৬০। কোহলির ওয়ানডে ক্রিকেটের পরিসংখ্যান দেখলে দেখা যাবে, এই ফরম্যাটে সবচেয়ে বেশি রান করেছেন তিনি। ৫০ ওভারের ফরম্যাটে ৪৩টি ওয়ানডে সেঞ্চুরি সহ ১২৩৪৪ রান করেছেন কোহলি।

তৃতীয় টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফল

ম্যাচ জিততে শেষ ৪ বলে ভারতের দরকার ছিল ৫ রান। শেষ ওভারের তৃতীয় বলে ১ রান নেন কার্তিক। চতুর্থ বলে কোনও রান দেননি স্যামস। ২ বলে ভারতের দরকার ছিল ৪ রান। পঞ্চম বলে চার মেরে ভারতের জয় নিশ্চিত করেন হার্দিক পান্ডিয়া। অস্ট্রেলিয়ার ৭ উইকেটে ১৮৬ রানের জবাবে ব্যাট করতে নেমে ভারত ১৯.৫ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় ১৮৭ রান তুলে নেয়। ১ বল বাকি থাকতে ৬ উইকেটে ম্যাচ জেতে টিম ইন্ডিয়া।

বন্ধ করুন