বাংলা নিউজ > ময়দান > IND vs AUS, Women's T20 WC: আগে ব্যাট করলে আমাদের ১৮০ করতে হবে, ছক তৈরি রিচার

IND vs AUS, Women's T20 WC: আগে ব্যাট করলে আমাদের ১৮০ করতে হবে, ছক তৈরি রিচার

রিচা ঘোষ।

ভারত গত ৩ বছরে অস্ট্রেলিয়াকে মাত্র তিন বার হারিয়েছে। বিশ্ব চ্যাম্পিয়নদের পরাজিত করার জন্য এ বার ভারত মরিয়া। রিচা দাবি করেছেন, তাঁরা মানসিক ভাবে শক্তিশালী হয়ে উঠতে এবং চাপকে আরও ভালো ভাবে পরিচালনা করার প্র্যাকটিসও করেছেন তাঁরা।

মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে শিলিগুড়ির রিচা ঘোষ দুরন্ত ছন্দে রয়েছেন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে রিচা রান না পেলেও, তার আগের ম্যাচগুলিতে ১৯ বছরের তারকা যথাক্রমে অপরাজিত ৩১, অপরাজিত ৪৪ এবং অপরাজিত ৪৭ রান করেছিলেন। শুধু আইরিশদের বিরুদ্ধে ১ বল খেলেই শূন্যতে সাজঘরে ফেরেন তিনি। তবে আয়ারল্যান্ডকে ভারত হারিয়ে বিশ্বকাপের সেমিতে পৌঁছে গিয়েছে। বৃহস্পতিবার সেমিতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে টিম ইন্ডিয়া। তবে অজিদের বিরুদ্ধে নামার আগে আত্মবিশ্বী বঙ্গ তনয়া।

বিশ্বের এক নম্বর দল গত কয়েক বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে অপ্রতিরোধ্য। টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরিপো রয়েছে তাদের দখলে। পরিসংখ্যান বলছে, ২০২০ সালের শুরু থেকে অস্ট্রেলিয়া ৪২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে মাত্র ৪টি টি-টোয়েন্টিতে হেরেছে এবং এই বছরও তাদের ফেভারিট হিসেবেই বিবেচিত করা হচ্ছে।

প্রত্যাশিত ভাবেই অস্ট্রেলিয়া গ্রুপ পর্বে আধিপত্য বিস্তার করে বড় ব্যবধানে ৪টি ম্যাচই জিতে সেমিতে উঠেছে। অস্ট্রেলিয়ার আক্রমণাত্মক স্ট্র্যাটেজি এবং ব্যাটিং গভীরতা তাদের বেশ কয়েক বছর ধরে এই ফরম্যাটে আধিপত্য বিস্তার করতে সাহায্য করেছে। অজিরা রেকর্ড হাফডজন বার শিরোপা জয়ের লড়াই চালাচ্ছে এই বছর। আগে পাঁচ বার তারা চ্যাম্পিয়ন হয়ে গিয়েছে। সেখানে ভারত মাত্র এক বার রানার্স হয়েছে। তাও ২০২০ সালে বিশ্বকাপের ফাইনালে অজিদের কাছে হেরেই তাদের স্বপ্নভঙ্গ হয়েছিল।

আরও পড়ুন: ICC T20I Player Rankings-এ বিশাল লাফ বঙ্গ তনয়ার, ক্যারিয়ারের সেরা জায়গায় রেণুকা

যদিও সাম্প্রতিক অতীতে অস্ট্রেলিয়াকে বিপাকে ফেলেছে ভারত। সম্প্রতি ভারতে ম্যাচের সিরিজের একটি ম্যাচ টাই হয়ে যাওয়ার পর সুপার ওভারে অজিদের হারিয়েছিলেন রিচারা। কমনওয়েলথ গেমসের ফাইনালে আবার অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারত। মোদ্দা কথা, অজিদের কাছে হাতে গোনা জয় এলেও, খাতায়-কলমে হরমনপ্রীতরা অনেকটাই পিছিয়ে।

তবে সেমির আগের দিন বুধবার সাংবাদিক সম্মেলনে রিচা বলেছেন, ‘আমরা অস্ট্রেলিয়াকে হারাতে পারি। এটা এমন বিষয় নয় যে, আমরা ওদের হারাতে পারব না।কারণ আমরা ভারতের মাটিতে ওদের বিরুদ্ধে যে সিরিজে খেলেছি, তাতে আমরা ওদের হারিয়েছি। শুধু তাই নয়, আমরা আগেও ওদের হারিয়েছি। তবে হ্যাঁ, ওরা খুবই শক্তিশালী দল। কিন্তু আমরাও ওদের হারাতে পারি।’

ভারত গত ৩ বছরে অস্ট্রেলিয়াকে মাত্র তিন বার হারিয়েছে। শক্তিশালী বিশ্ব চ্যাম্পিয়নদের পরাজিত করার জন্য এ বার ভারত মরিয়া। রিচা দাবি করেছেন, তাঁরা মানসিক ভাবে শক্তিশালী হয়ে উঠতে এবং চাপকে আরও ভালো ভাবে পরিচালনা করার প্র্যাকটিসও করেছেন তাঁরা।

আরও পড়ুন: ICC Women’s T20 WC: গত বারের ৪ সেমি ফাইনালিস্ট ফের লড়াইয়ে, জানুন শেষ চারের সূচি

রিচার দাবি, ‘আমরা আমাদের মানসিকতার উন্নতি করছি। খেলায় যারা মানসিক ভাবে শক্তিশালী, তারাই জিতবে। তাই, আমরা এটি নিয়ে কাজ করেছি, করছিও। তাই আমরা এটি নিয়ে কাজ করেছি। দেখা যাক কী হয়!’

এর পাশাপাশি রিচা বলেছেন যে,অস্ট্রেলিয়ার ব্যাটিং অর্ডার খুব বেশি শক্তিশালী। যে কারণে ভারত সেমিফাইনালে প্রথমে ব্যাট করার সুযোগ পেলে অন্তত ১৮০ রান করার চেষ্টা করবে। প্রসঙ্গত, ভারত ৪টি গ্রুপ-পর্যায়ের ম্যাচে দু'বার ১৫০ পার করেছে। রিচার মতে, বৃহস্পতিবার ভারতকে অনেক উচ্চ মানের পারফরম্যান্স করতে হবে।

বঙ্গ তনয়ার দাবি, ‘আমরা পিচ দেখেছি। পিচ বেশ ভালো। তবে জানি না, আগামীকাল (বৃহস্পতিবার) পিচ চরিত্র বদলাবে কিনা! আমাদের ব্যাটসম্যানরা ভালো খেললে আমরা এই পিচে ১৮০ করতে পারব। এবং আমরা ওদের ১৪০-১৫০-তে আটকানোর চেষ্টা করব। কারণ ওদের ব্যাটিং লাইন আপ খুবই ভালো।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

টেস্টে সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দেব:- আর্শদীপ সিং ট্রেন্টব্রিজ টেস্টে শতরান করে বিরল নজির গড়লেন কাভেম হজ বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.