বাংলা নিউজ > ময়দান > IND vs AUS WTC Final: হেডের শতরান, সেঞ্চুরির দোরগোড়ায় স্মিথ, প্রথম দিনের শেষে ব্যাকফুটে ভারত
শতরানের পরে ট্রেভিস হেড। ছবি- এপি।

IND vs AUS WTC Final: হেডের শতরান, সেঞ্চুরির দোরগোড়ায় স্মিথ, প্রথম দিনের শেষে ব্যাকফুটে ভারত

India vs Australia ICC World Test Championship Final Live Score: মাত্র ১০৬ বলে আগ্রাসী শতরান ট্রেভিস হেডের। ভারতের হয়ে ১টি করে উইকেট নেন শামি-সিরাজ-শার্দুল।

লিগ টেবিলের শীর্ষে থেকে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠে অস্ট্রেলিয়া। অন্যদিকে ভারত পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে খেতাবি লড়াইয়ের যোগ্যতা অর্জন করে। উল্লেখযোগ্য বিষয় হল, টিম ইন্ডিয়া তাদের শেষ সিরিজে অস্ট্রেলিয়াকে হারিয়েই ফাইনালের টিকিট পকেটে পোরে। এই নিয়ে দ্বিতীয়বার ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের যোগ্যতা অর্জন করে ভারত। গতবার ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে খেতাব হাতছাড়া হয় ভারতীয় দলের। সেদিক থেকে দ্বিতীয় প্রচেষ্টায় টেস্টের বিশ্বচ্যাম্পিয়ন হতে মরিয়া টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়া অবশ্য এই প্রথমবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠে। এখন দেখার যে, ওভালের ধুন্ধুমার লড়াই শেষে হাসিমুখে মাঠ ছাড়ে কোন দল।

07 Jun 2023, 10:33:41 PM IST

প্রথম দিনের খেলা শেষ

প্রথম দিনে ৮৫ ওভার ব্যাট করে অস্ট্রেলিয়া ৩ উইকেটের বিনিময়ে ৩২৭ রান সংগ্রহ করে। ট্রেভিস হেড ১৫৬ বলে ১৪৬ রান করে অপরাজিত থাকেন। তিনি ২২টি চার ও ১টি ছক্কা মারেন। স্টিভ স্মিথ ২২৭ বলে ৯৫ রান করে নট-আউট থাকেন। তিনি ১৪টি চার মেরেছেন। শামি ২০ ওভার বল করে ৭৭ রানের বিনিময়ে ১টি উইকেট নিয়েছেন। সিরাজ ১৯ ওভার বল করে ৬৭ রানের বিনিময়ে ১টি উইকেট দখল করেন। ১৪ ওভার বল করে ৫৪ রান খরচ করেও কোনও উইকেট পাননি উমেশ যাদব। ১৮ ওভারে ৭৫ রান খরচ করে ১টি উইকেট নেন শার্দুল ঠাকুর। ১৪ ওভারে ৪৮ রান খরচ করেন রবীন্দ্র জাদেজা। তিনি কোনও উইকেট পাননি।

07 Jun 2023, 10:29:15 PM IST

শতরানের দোরগোড়ায় স্মিথ

৮৪ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ৩২০ রান। ট্রেভিস হেড ১৪৩ রানে ব্যাট করছেন। স্মিথ অপরাজিত রয়েছেন ব্যক্তিগত ৯১ রানে।

07 Jun 2023, 10:10:51 PM IST

৩০০ টপকাল অস্ট্রেলিয়া

৮০তম ওভারে দলগত ৩০০ রানের গণ্ডি টপকে যায় অস্ট্রেলিয়া। তাদের স্কোর ৩ উইকেটে ৩০১ রান। ট্রেভিস হেড ১২৮ ও স্টিভ স্মিথ ৮৭ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 09:58:35 PM IST

ভারতীয় বোলারদের অসহায় দেখাচ্ছে

যেভাবে ব্যাট করছেন স্মিথ-হেড, ভারতীয় বোলারদের অসহায় দেখাচ্ছে তাঁদের সামনে। ৭৭ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ২৯২ রান। হেড ১২৫ ও স্মিথ ৮১ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 09:42:21 PM IST

চাপ বাড়ছে ভারতের

৭৩ ওভার শেষে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ২৭৬ রান। ট্রেভিস হেড ১১৫ রানে ব্যাট করছেন। ৭৫ রানে অপরাজিত রয়েছেন স্টিভ স্মিথ।

07 Jun 2023, 09:33:46 PM IST

ব্যাট চালাচ্ছেন স্মিথ

ব্যক্তিগত হাফ-সেঞ্চুরিতে পৌঁছনোর পরে গিয়ার বদলান স্টিভ স্মিথ। ৬৬তম ওভারে সিরাজকে ১টি চার মারেন তিনি। ৬৭তম ওভারে শামিকে ১টি চার মারেন হেড। ৬৮তম ওভারে শার্দুলের বলে ১টি চার মারেন স্মিথ। ৬৯তম ওভারে জাদেজার বলে ২টি চার মারেন স্টিভ। ৬৯ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ২৬৩ রান। স্মিথ ৭১ ও হেড ১০৬ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 09:10:04 PM IST

দাপুটে শতরান ট্রেভিস হেডের

১৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১০৬ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন ট্রেভিস হেড। ৬৫ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ২৩৮ রান। হেড ১০০ ও স্মিথ ৫৩ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 08:50:35 PM IST

হাফ-সেঞ্চুরি স্টিভ স্মিথের

৭টি বাউন্ডারির সাহায্যে ১৪৪ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন স্মিথ স্মিথ। ৬২ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ২২৬ রান। হেড ৯৭ ও স্মিথ ৫০ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 08:32:13 PM IST

২০০ টপকাল অস্ট্রেলিয়া

৫৯তম ওভারে দলগত ২০০ রানের গণ্ডি টপকে যায় অস্ট্রেলিয়া। শামির ওভারে ১টি চার ও ১টি ছক্কা মারেন ট্রেভিস হেড। অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ২১২ রান। হেড ৯৩ বলে ৯২ রান করেছেন। মেরেছেন ১৪টি চার ও ১টি ছক্কা। স্মিথ ১৩২ বলে ৪১ রান করেছেন।

07 Jun 2023, 08:11:16 PM IST

আগ্রাসী ব্যাটিং হেডের

চায়ের বিরতির পরে রবীন্দ্র জাদেজার ওভারে ১টি চার মারেন ট্রেভিস হেড। উমেশ যাদবের ওভারে আরও ১টি বাউন্ডারি মারেন তিনি। ৫৪ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ১৮৪ রান। হেড ৭০ ও স্মিথ ৩৫ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 07:47:25 PM IST

চায়ের বিরতি

প্রথম দিনের চায়ের বিরতিতে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ১৭০ রান সংগ্রহ করেছে। তারা সাকুল্যে ৫১ ওভার ব্যাট করে। ট্রেভিস হেড ৭৫ বলে ৬০ রান করেছেন। তিনি ১০টি চার মারেন। স্টিভ স্মিথ ১০২ বলে ৩৩ রান করেছেন। তিনি ৪টি চার মেরেছেন। জাদেজা ৭ ওভারে ১২ রান খরচ করেছেন। ৯ ওভারে ৩২ রান খরচ করেছেন উমেশ। শার্দুল ১২ ওভারে ৫২ রানের বিনিময়ে ১টি উইকেট নিয়েছেন। শামি ১০ ওভারে ৩০ রান খরচ করে ১টি উইকেট নিয়েছেন। সিরাজ ১৩ ওভারে ৪০ রান খরচ করে ১টি উইকেট সংগ্রহ করেন।

07 Jun 2023, 07:33:01 PM IST

রানের গতিতে বাধ সাধেন জাদেজারা

চায়ের বিরতির আগে তাড়াহুড়ো করতে গিয়ে উইকেট খোয়াতে রাজি নয় অস্ট্রেলিয়া। তাই সতর্ক ব্যাটিং স্টিভ স্মিথ ও ট্রেভিস হেডের। ৪৮ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ১৬৩ রান। হেড ৫৩ ও স্মিথ ৩৩ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 07:19:50 PM IST

হাফ-সেঞ্চুরি হেডের

৯টি বাউন্ডারির সাহায্যে ৬০ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ট্রেভিস হেড। ৪৪ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ১৬০ রান। হেড ৫২ ও স্মিথ ৩১ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 07:15:55 PM IST

১৫০ টপকাল অস্ট্রেলিয়া

৪৩তম ওভারে দলগত ১৫০ রানের গণ্ডি টপকে যায় অস্ট্রেলিয়া। তাদের স্কোর ৩ উইকেটে ১৫৩ রান। ট্রেভিস হেড ৪৭ ও স্টিভ স্মিথ ২৯ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 06:57:50 PM IST

শার্দুলের ওভারে ১৬ রান

৩৮তম ওভারে টি-২০ ক্রিকেটের মতো রান খরচ করেন শার্দুল ঠাকুর। ১টি চার মারেন ট্রেভিস হেড এবং ২টি চার মারেন স্টিভ স্মিথ। ২টি নো-বল করেন শার্দুল। ওভারে ১৬ রান ওঠে। ৩৮ ওভার শেষে অস্ট্রলিয়ার স্কোর ৩ উইকেটে ১৪১ রান। হেড ৩৭ ও স্মিথ ২৮ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 06:39:25 PM IST

দ্রুত রান তুলছেন হেড

৩৫ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ১২০ রান। ট্রেভিস হেড ২৪ বলে ৩১ রান করেছেন। ৫৫ বলে ১৫ রান করেছেন স্টিভ স্মিথ।

07 Jun 2023, 06:20:49 PM IST

শামির ওভারে জোড়া বাউন্ডারি

৩১তম ওভারে মহম্মদ শামির বলে ২টি চার মারেন হেড। ৩১ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ১১৩ রান। ১৯ বলে ২৮ রানে ব্যাট করছেন হেড। তিনি ৬টি চার মেরেছেন। ১২ রানে ব্যাট করছেন স্মিথ। শামি ১০ ওভারে ৩০ রানের বিনিময়ে ১টি উইকেট নিয়েছেন। সিরাজ ১০ ওভারে ৩৭ রানে ১টি উইকেট নিয়েছেন।  

07 Jun 2023, 06:17:05 PM IST

কীভাবে আউট হলেন ওয়ার্নার?

প্রথম দিন লাঞ্চের আগে অস্ট্রেলিয়ার পায়ের তলার জমি কিছুটা হলেও শক্ত করে দিয়েছিলেন ডেভিড ওয়ার্নার। কিন্তু তিনি উইকেটে টিকতে পারলেন না বেশীক্ষণ। ৬০ বলে ৪৩ রানের একটি ভালো ইনিংস খেললেন। যে ইনিংসে রয়েছে ৮টি চার। কিন্তু তার পরেই শার্দুল ঠাকুরের বলে কিছুটা বোকা বনেই আউট হয়ে সাজঘরে ফেরেন ওয়ার্নার। বিস্তারিত পড়ুন:- IND vs AUS, WTC Final 2023: শার্দুলের হাতের মোচড়ে বোকা হলেন ওয়ার্নার, বল না বুঝেই দিলেন ক্যাচ- ভিডিয়ো

07 Jun 2023, 06:12:43 PM IST

১০০ টপকাল অস্ট্রেলিয়া

৩০তম ওভারে দলগত ১০০ রানের গণ্ডি টপকে যায় অস্ট্রেলিয়া। ৩০ ওভার শেষে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ১০৪ রান। হেড ১৯ ও স্মিথ ১২ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 05:49:42 PM IST

ল্যাবুশানকে ফেরালেন শামি

লাঞ্চের পরেই বিরাট সাফল্য পেল ভারত। ২৪.১ ওভারে মহম্মদ শামির বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন মার্নাস ল্যাবুশান। ৬২ বলে ২৬ রান করেন মার্নাস। মারেন ৩টি চার। ৭৬ রানে ৩ উইকেট হারায় অস্ট্রেলিয়া। ব্যাট করতে নামেন ট্রেভিস হেড। তিনি ওভারের শেষ বলে চার মেরে খাতা খোলেনষ ২৫ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ৮০ রান।

07 Jun 2023, 05:06:20 PM IST

লাঞ্চের বিরতি

প্রথম দিনের লাঞ্চে অস্ট্রেলিয়া ২৩ ওভার ব্যাট করে ২ উইকেটের বিনিময়ে ৭৩ রান সংগ্রহ করে। ৬১ বলে ২৬ রান করে নট-আউট রয়েছেন মার্নাস ল্যাবুশান। তিনি ৩টি চার মেরেছেন। ৭ বলে ২ রান করেছেন স্টিভ স্মিথ। শামি ৬ ওভারে ১২ রান খরচ করেছেন। সিরাজ ৬ ওভারে ১৬ রানের বিনিময়ে ১টি উইকেট নিয়েছেন। উমেশ ৬ ওভারে ২৭ রান খরচ করেছেন। শার্দুল ৫ ওভারে ১৬ রান খরচ করে ১টি উইকেট নিয়েছেন।

07 Jun 2023, 04:55:49 PM IST

ডেভিড ওয়ার্নারকে ফেরালেন শার্দুল

২১.৪ ওভারে শার্দুল ঠাকুরের বলে কেএস ভরতের দস্তানায় ধরা পড়েন ডেভিড ওয়ার্নার। স্টাম্পের পিছনে দুর্দান্ত ক্যাচ ধরেন ভরত। ৬০ বলে ৪৩ রান করেন ডেভিড। মারেন ৮টি চার। অস্ট্রেলিয়া ৭১ রানে ২ উইকেট হারায়। ব্যাট করতে নামেন স্টিভ স্মিথ। ২২ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ২ উইকেটে ৭২ রান।

07 Jun 2023, 04:53:15 PM IST

জমাট ব্য়াটিং অস্ট্রেলিয়ার

কঠিন পরিস্থিতিতেও অস্ট্রেলিয়ার দুই ব্যাটসম্যান জমাট প্রতিরোধ গড়ে তোলেন। ২১ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ১ উইকেটে ৬৭ রান। ওয়ার্নার ৩৯ রান করেছেন। ২৬ রান করেছেন ল্যাবুশান।

07 Jun 2023, 04:38:36 PM IST

রিভিউ খোয়াল ভারত

১৭.৪ ওভারে শার্দুল ঠাকুরের বলে মার্নাস ল্যাবুশানের বিরুদ্ধে এলবিডব্লিউ-র আবেদন জানায় ভারত। আম্পায়ার আউট দেননি। ভারত রিভিউ নেয়। বল ট্র্যাকিংয়ে দেখা যায় যে, বল স্টাম্পে লাগছিল না। ফলে ১টি রিভিউ খোয়ায় টিম ইন্ডিয়া। ১৮ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ১ উইকেটে ৬০ রান। ওয়ার্নার ৩৯ ও ল্যাবুশান ২০ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 04:34:13 PM IST

কেন কালো আর্ম ব্যান্ড পরে মাঠে ক্রিকেটাররা?

ওড়িশার বালাসোরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহত মানুষদের প্রতি শ্রদ্ধা জানাতে বিশেষ উদ্যোগ চোখে পড়ল টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। ডব্লিউটিসি ফাইনালের আগে ভারত-অস্ট্রেলিয়া দু'দলের ক্রিকেটার-সহ স্টেডিয়ামে উপস্থিত প্রত্যেকেই ১ মিনিট নিরবতা পালন করেন। বিস্তারিত পড়ুন:- ওড়িশার ট্রেন দুর্ঘটনায় মর্মাহত ক্রিকেটবিশ্ব, জানুন কেন কালো আর্ম ব্যান্ড পরে মাঠে নামলেন ভারত-অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা

07 Jun 2023, 04:23:13 PM IST

৫০ টপকাল অস্ট্রেলিয়া

১৫তম ওভারে উমেশ যাদবের বলে ৪টি চার মারেন ডেভিড ওয়ার্নার। ১৫ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ১ উইকেটে ৫৪ রান। ওয়ার্নার ৪৪ বলে ৩৭ রান করেছেন। মেরেছেন ৭টি চার। ৩৬ বলে ১৬ রান করেছেন ল্যাবুশান।

07 Jun 2023, 04:18:06 PM IST

১২ বছর পরে ফের ধাক্কা খেলেন অশ্বিন

শেষ পর্যন্ত বিশ্বের অন্যতম সেরা স্পিনারকে বাদ দিয়েই খেলতে নামে ভারত। গত বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অশ্বিন দুরন্ত ছন্দে ছিলেন। এই মুহূর্তেও সেরা ছন্দে রয়েছেন বিশ্বের অন্যতম সেরা স্পিনার। তবু তাঁকে বাদ দিয়ে একমাত্র স্পিনার হিসেবে জাদেজাকে দলে রাখে টিম ইন্ডিয়া। বিস্তারিত পড়ুন:- IND vs AUS, WTC Final 2023: ICC টুর্নামেন্টের স্কোয়াডে থেকেও ফাইনাল খেলা হল না, ১২ বছর পর ফের ধাক্কা খেলেন অশ্বিন

07 Jun 2023, 04:14:23 PM IST

উমেশকে বাউন্ডারিতে স্বাগত

জলপানের বিরতির পরে প্রথমবার বোলিং পরিবর্তন করে ভারত। ১৩তম ওভারে বল করতে আসেন উমেশ যাদব। দ্বিতীয় বলে চার মারেন ওয়ার্নার। ১৩ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ১ উইকেটে ৩৪ রান। ডেভিড ২১ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 04:06:15 PM IST

প্রথম ঘণ্টার খেলা শেষ

পিচে পর্যাপ্ত ঘাস রয়েছে। বলের নড়াচড়া চোখে পড়ছে। তা সত্ত্বেও প্রথম দিনের প্রথম ঘণ্টায় ১টি উইকেটেই সন্তুষ্ট থাকতে হল ভারতকে। উসমান খোয়াজা আউট হওয়ার পরে মার্নাস ল্যাবুশানকে নিয়ে জমাট প্রতিরোধ গড়েন ডেভিড ওয়ার্নার। ১২ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ১ উইকেটে ২৯ রান। ওয়ার্নার ১৭ ও ল্যাবুশান ১১ রানে ব্যাট করছেন। 

07 Jun 2023, 03:50:00 PM IST

ল্যাবুশানকে নিয়ে প্রতিরোধ গড়ছেন ওয়ার্নার

৯ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ১ উইকেটে ২২ রান। ২৫ বলে ১৩ রান করেছেন ডেভিড ওয়ার্নার। ১৯ বলে ৮ রান করেছেন ল্যাবুশান। শামি ৫ ওভারে ৮ রান খরচ করেছেন। ৪ ওভারে ১৩ রানের বিনিময়ে ১টি উইকেট নিয়েছেন সিরাজ।

07 Jun 2023, 03:32:01 PM IST

প্রথম বাউন্ডারি অস্ট্রেলিয়ার

ষষ্ঠ ওভারে মহম্মদ সিরাজের তৃতীয় বলে চার মারেন ওয়ার্নার। অস্ট্রেলিয়ার ইনিংসে এটিই প্রথম বাউন্ডারি। ৬ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ১ উইকেটে ১৬ রান। ওয়ার্নার ১২ রানে ব্যাট করছেন।

07 Jun 2023, 03:19:23 PM IST

খোয়াজাকে ফেরালেন সিরাজ

৩.৪ ওভারে মহম্মদ সিরাজের বলে কেএস ভারতের দস্তানায় ধরা পড়েন উসমান খোয়াজা। ১০ বল খেলেও খাতা খুলতে পারেননি উসমান। অস্ট্রেলিয়া দলগত ২ রানে ১ উইকেট হারায়। ব্যাট করতে নামেন মার্নাস ল্যাবুশান। তিনি মাঠে নেমেই ২ রান নিয়ে খাতা খোলেন। ৪ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ১ উইকেটে ৪ রান।

07 Jun 2023, 03:17:57 PM IST

খাতা খুলল অস্ট্রেলিয়া

দ্বিতীয় ওভারে মহম্মদ সিরাজ কোনও রান খরচ করেননি। তৃতীয় ওভারে পুনরায় বল করতে আসেন শামি। চতুর্থ বলে ২ রান নিয়ে নিজের এবং দলের খাতা খোলেন ওয়ার্নার। ৩ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর বিনা উইকেটে ২ রান।

07 Jun 2023, 03:07:14 PM IST

ফাইনালের লড়াই শুরু

উসমান খোয়াজাকে সঙ্গে নিয়ে ওপেন করতে নামেন ডেভিড ওয়ার্নার। ভারতের হয়ে বোলিং শুরু করেন মহম্মদ শামি। প্রথম ওভারের ৬টি বল খেলেও কোনও রান সংগ্রহ করতে পারেননি ওয়ার্নার।

07 Jun 2023, 02:57:49 PM IST

অস্ট্রেলিয়ার প্রথম একাদশ

ডেভিড ওয়ার্নার, উসমান খোয়াজা, মার্নাস ল্যাবুশান, স্টিভ স্মিথ, ট্রেভিস হেড, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স ক্যারি (উইকেটকিপার), মিচেল স্টার্ক, প্যাট কামিন্স (ক্যাপ্টেন), নাথান লিয়ন, স্কট বোল্যান্ড।

07 Jun 2023, 02:53:21 PM IST

ভারতের প্রথম একাদশ

রোহিত শর্মা (ক্যাপ্টেন), শুভমন গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, কেএস ভরত (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, উমেশ যাদব, মহম্মদ শামি ও মহম্মদ সিরাজ।

07 Jun 2023, 02:38:20 PM IST

বিশ্বের এক নম্বর বোলারকে ছাড়াই লড়াইয়ে ভারত

ভারত ৪ পেসার ও ১ স্পিনারে দল সাজায়। একমাত্র স্পিনার হিসেবে সুযোগ পান রবীন্দ্র জাদেজা। যার অর্থ, আইসিসি ব়্যাঙ্কিং অনুযায়ী বিশ্বের এক নম্বর বোলার রবিচন্দ্রন অশ্বিন মাঠে নামার সুযোগ পেলেন না।

07 Jun 2023, 02:34:52 PM IST

টস জিতল ভারত

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়শিপের ফাইনালে টস জিতল ভারত। টস জিতে রোহিত শর্মা শুরুতে ব্যাট করার আমন্ত্রণ জানান অস্ট্রেলিয়াকে। সুতরাং, ওভালে রান তাড়া করবে টিম ইন্ডিয়া।

07 Jun 2023, 02:14:05 PM IST

পিচে ঘাস রয়েছে, আপডেট দিলেন সৌরভ

ওভালের পিচে ঘাস রয়েছে, ম্যাচের আগে আপডেট দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ধারাভাষ্যকার তথা বিশেষজ্ঞের ভূমিকা পালন করছেন মহারাজ। তিনি টসের আগে বলেন, ‘এই অস্ট্রেলিয়াকেই কিছুদিন আগে ভারত হারিয়েছে। তবে তখন পরিস্থিতি অন্যরকম ছিল। ভারতে স্পিন সহায়ক পিচ ছিল। ওভালের পিচে ঘাস রয়েছে। পিচের পাশ দিয়ে যখন হাঁটছিলাম, দেখলাম। তবে আমার ধারণা, ভারতের জয়ের দারুণ সুযোগ রয়েছে।’ পরে পিচ রিপোর্টে এস শ্রীসন্ত স্পষ্ট জানান যে, সারা পিচে পর্যাপ্ত ঘাস রয়েছে। ডিউক বলে পেসাররা বিস্তর সাহায্য পাবেন। বিশেষ করে মেঘাচ্ছন্ন আবহাওয়ায় এই পিচে বল করার জন্য মুখিয়ে থাকবেন পেসাররা।

07 Jun 2023, 01:45:22 PM IST

এক দশক পরে আইসিসি ট্রফি জয়ের সুযোগ ভারতের সামনে

ভারতীয় দল শেষবার কোনও আইসিসি ট্রফি জেতে ২০১৩ সালে। সেবার মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে টিম ইন্ডিয়া ইংল্যান্ডের মাটিতে ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ঘরে তোলে। এবার সেই ইংল্যান্ড থেকেই এক দশক পরে ফের কোনও আইসিসি ট্রফি জয়ের হাতছানি রয়েছে ভারতের সামনে। ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়াকে হারাতে পারলে দীর্ঘ ১০ বছরের আইসিসি ট্রফি খরা কাটবে ভারতের।

07 Jun 2023, 01:37:09 PM IST

কোন পথে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

১. ইংল্যান্ড সফরে ৫ ম্যাচের সিরিজ ২-২ ড্র করে ভারত।
২. ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২ ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জেতে টিম ইন্ডিয়া।
৩. দক্ষিণ আফ্রিকা সফরে ৩ ম্যাচের সিরিজ ১-২ ব্যবধানে হেরে যায় ভারত।
৪. ঘরের মাঠে শ্রীলঙ্কাকে ২ ম্যাচের সিরিজে ২-০ হোয়াইটওয়াশ করে ভারতীয় দল।
৫. বাংলাদেশ সফরে ২ ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় ভারত।
৬. ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ৪ টেস্টের সিরিজে ২-১ ব্যবধানে হারিয়ে দেয় টিম ইন্ডিয়া এবং টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট নিশ্চিত করে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.