বাংলা নিউজ > ময়দান > IND vs BAN: ২২ মাস পর স্বপ্নের প্রত্যাবর্তন- অশ্বিন, কুম্বলের নজির গুঁড়িয়ে ইতিহাস কুলদীপের

IND vs BAN: ২২ মাস পর স্বপ্নের প্রত্যাবর্তন- অশ্বিন, কুম্বলের নজির গুঁড়িয়ে ইতিহাস কুলদীপের

নয়া নজির গড়লেন কুলদীপ যাদব।

২২ মাসের মধ্যে এটি ছিল কুলদীপের প্রথম টেস্ট ম্যাচ। তিনি শেষ বার ২০২১ সালের ফেব্রুয়ারিতে ভারতের হয়ে একটি টেস্ট খেলেছিলেন। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের এক ইনিংসে ৪০ রান দিয়ে ৫ উইকেট তুলে নিয়েই ইতিহাস লিখেছেন কুলদীপ।

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে একেবারে স্বপ্নের প্রত্যাবর্তন করেছেন কুলদীপ যাদব। সেই সঙ্গে বাংলাদেশে গিয়ে ভারতীয় স্পিনারদের মধ্যে সেরা পাফরম্যান্স করে নজির গড়ে ফেলেছেন তিনি। টপকে গিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন এবং অনিল কুম্বলেকে।

বাঁ-হাতি রিস্ট স্পিনার চট্টগ্রামে প্রথম টেস্টের তৃতীয় দিনে ৪০ রানে ৫ উইকেট তুলে নিয়ে গড়ে ফেলেছেন নজির। বাংলাদেশকে ১৫০ রানে অলআউট করতে ভারতকে সাহায্য করেছেন তিনি। তাঁর জন্যই ভারত ২৫৪ রানের বিশাল লিড পেয়েছে। প্রথমে ব্যাট করে, ভারত ৪০৪ রান করেছিল। কুলদীপ টেস্টে তাঁর সর্বোচ্চ স্কোরও নথিভুক্ত করেছিলেন। দ্বিতীয় দিনে তাঁর ৪০ রানের হাত ধরে ভারত ৪০০ রানের গণ্ডি টপকায়।

ভারত বনাম বাংলাদেশের মধ্যে প্রথম টেস্টের লাইভ আপডেট পেতে ক্লিক করুন এখানে: https://bangla.hindustantimes.com/sports/ind-vs-ban-live-score-all-updates-of-india-vs-bangladesh-2nd-test-day-three-at-zahur-ahmed-chowdhury-stadium-chattogram-31671158174084.html

২২ মাসের মধ্যে তাঁর এটি ছিল প্রথম টেস্ট ম্যাচ। তিনি শেষ বার ২০২১ সালের ফেব্রুয়ারিতে ভারতের হয়ে একটি টেস্ট খেলেছিলেন। বাংলাদেশের বিরুদ্ধে এক ইনিংসে ৫ উইকেট লাল-বলের ক্রিকেটে তাঁর তৃতীয় পাঁচ উইকেট। এর আগে তিনি অস্ট্রেলিয়ায় এবং ভারতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ইনিংসে পাঁচ উইকেট করে নিয়েছিলেন। তবে এটি কুলদীপের ক্যারিয়ারের সেরা পরিসংখ্যানও।

রবিচন্দ্রন অশ্বিন এবং অনিল কুম্বলেকে পিছনে ফেলে বাংলাদেশের মাটিতে ভারতীয় স্পিনারদের মধ্যে সেরা পরিসংখ্যান নথিভুক্ত করেছেন। এর আগে রেকর্ডটি ছিল অশ্বিনের কাছে। তিনি ২০১৫ সালে ফতুল্লায় ৮৭ রানে ৫ উইকেট নিয়েছিলেন। ২০০৪ সালে বাংলাদেশের একই ভেন্যুতে কুম্বলের সেরা পরিসংখ্যান ছিল ৪/৫৫।

আরও পড়ুন: World Test Championship Final-এ যাওয়ার প্ল্যান ছকে ফেলেছে ভারত, প্রকাশ করলেন দ্রাবিড়

কুলদীপের আগে, মাত্র দুই ভারতীয় স্পিনার টেস্ট ক্রিকেটে পাঁচ উইকেট নিয়েছেন - অশ্বিন এবং সুনীল জোশি। বাংলাদেশের মাটিতে সামগ্রিক ভাবে ভারতীয় বোলারদের মধ্যে সেরা পরিসংখ্যান জহির খানের। ২০০৭ সালে মিরপুরে ৭/৮৭ পরিসংখ্যান ছিল তাঁর।

তৃতীয় দিন বাংলাদেশ ৮ উইকেটে ১৩৩ রানে ব্যাট করা শুরু করেছিল। সেখান থেকে তারা ১৫০ রানে অলআউট হয়ে যায়। মেহেদি হাসান মিরাজ ২৫ করে আউট হন আর এবাদত হোসেন আউট হন ১৭ করে।

এ দিকে দ্বিতীয় দিনে মহম্মদ সিরাজও দুরন্ত ছন্দে ২০ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন। কুলদীপ এর পরে বৃহস্পতিবার শাকিব আল হাসান, মুশফিকুর রহিম, নুরুল হাসান এবং তাইজুল হাসানের উইকেট তুলে নিয়ে বাংলাদেশের ব্যাটিং অর্ডারে বড় ধাক্কা দেন। আর তৃতীয় দিন এবাদত হোসেনের উইকেট তুলে নিয়ে গড়ে ফেলেন নতুন নজির।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ঝগড়া করে ফাটিয়ে দিলেও এঁরা ভুলেও ক্ষমা চান না! কোন কোন রাশি এই তালিকায়? মুখ্যমন্ত্রীর ঘোষণাতেও বাড়বে না ডিএ? গুরুতর অভিযোগ শিক্ষা দফতরের বিরুদ্ধে ইউরোপা লিগে বিদায় লিভারপুলের,সেমিতে রোমা-লেভারকুসেন,মার্সেইলি-অ্যাটালান্টা লড়াই ৪৫-এর মহিলা ‘দিদি’ বলে ডাকছে! ইমন লিখলেন, ‘ভিতরে রাগ হত… আর পাপ বাড়াবেন না’ প্রচণ্ড গরমে মাথায় উঠল সাহেবি প্রথা, আইনজীবীদের পোশাকবিধিতে ছাড় দিল হাইকোর্ট ‘‌মিঠুন চক্রবর্তী সুবিধাবাদী পাল্টিবাজ দলবদলু’‌, প্রথম দফাতেই কড়া আক্রমণ কুণালের লোকসভা ভোটের দিনও অশান্ত মণিপুর, বুথে চলল গুলি, বন্দুকবাজদের খোঁজে শুরু তল্লাশি ইস্টবেঙ্গলের জার্সিকে অপমানের অভিযোগ, রেডিয়ো জকির ওপর খচল নেটপাড়া ভোটের দিনে দ্বিতীয় মৃত্যু, বুথের কাজ করতে করতেই প্রাণ হারালেন CPIM কর্মী ২০২৪ হনুমান জয়ন্তী ২৩ এপ্রিল পড়ছে শুভ যোগ! অর্থ, প্রেমের ভাগ্যে লাভ ৫ রাশির

Latest IPL News

লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.