বাংলা নিউজ > ময়দান > IND vs BAN 1st Test: জাকিরের সেঞ্চুরি, টেস্ট জিততে শেষ দিনে ভারতের দরকার ৪ উইকেট
একই ওভারে জোড়া সাফল্য অক্ষরের। ছবি- এএনআই।

IND vs BAN 1st Test: জাকিরের সেঞ্চুরি, টেস্ট জিততে শেষ দিনে ভারতের দরকার ৪ উইকেট

India vs Bangladesh 1st Test Day 4 Live Score: জয়ের জন্য বাংলাদেশের সামনে ৫১৩ রানের বিশাল লক্ষ্যমাত্রা ঝুলিয়ে দিয়েছে টিম ইন্ডিয়া। চতুর্থ দিনে সাকুল্যে ৬টি উইকেট সংগ্রহ করে ভারত।

ওয়ান ডে সিরিজ হারতে হলেও বাংলাদেশ সফরের প্রথম টেস্টে দাপট দেখাচ্ছে টিম ইন্ডিয়া। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টর শুরুটা ভালো না হলেও ঘুরে দাঁড়াতে বিশেষ সময় লাগেনি ভারতের। ম্যাচের প্রথম তিনদিনেই ছড়ি ঘোরান লোকেশ রাহুলরা। চতুর্থ দিনের শেষে খেলার রাশ পুরোপুরি ভারতের হাতে রয়েছে। চতুর্থ দিনেই ম্যাচ জিতে মাঠ ছাড়ার হাতছানি ছিল টিম ইন্ডিয়ার সামনে। যদিও শাকিবরা ম্যাচ টেনে নিয়ে যান পঞ্চম দিনে।

17 Dec 2022, 04:04:53 PM IST

চতুর্থ দিনের খেলা শেষ

চতুর্থ দিনের প্রথম সেশনে কোনও উইকেট পায়নি ভারত। দ্বিতীয় ও তৃতীয় সেশনে ৩টি করে উইকেট সংগ্রহ করে টিম ইন্ডিয়া। জয়ের জন্য ৫১৩ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশ চতুর্থ দিনের শেষে ৬ উইকেটের বিনিময়ে ২৭২ রান সংগ্রহ করেছে। সুতরাং, শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের দরকার ২৪১ রান। চট্টগ্রাম টেস্টে জয়ের জন্য শেষ দিনে ভারতের দরকার ৪টি উইকেট। শাকিব আল হাসান ৩টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৬৯ বলে ৪০ রান করে অপরাজিত থাকেন। ২টি বাউন্ডারির সাহায্যে ৪০ বলে ৯ রান করে নট-আউট থাকেন মেহেদি হাসান মিরাজ। অক্ষর প্যাটেল ৩টি উইকেট নেন।

17 Dec 2022, 03:58:18 PM IST

১০০ ওভারের খেলা শেষ

শেষ ইনিংসে ১০০ ওভার ব্যাট করে বাংলাদেশ ৬ উইকেটে ২৭২ রান তুলেছে। শাকিব আল হাসান ৪০ রানে ব্যাট করছেন। ৯ রানে ব্যাট করছেন মেহেদি হাসান মিরাজ।

17 Dec 2022, 03:38:39 PM IST

২৫০ টপকাল বাংলাদেশ

৯৩তম ওভারে দলগত ২৫০ রানের গণ্ডি টপকে যায় বাংলাদেশ। ৯৪ ওভার শেষে তাদের সংগ্রহে রয়েছে ৬ উইকেটে ২৫৭ রান। শাকিব ২৬ রানে ব্যাট করছেন। মেহেদি ব্যাট করছেন ৮ রানে।

17 Dec 2022, 03:17:39 PM IST

নুরুলকে স্টাম্প করলেন পন্ত

একই ওভারে বাংলাদেশ শিবিরে জোড়া ধাক্কা দিলেন অক্ষর। ৮৭.৬ ওভারে অক্ষরের বলে নুরুলকে স্টাম্প আউট করেন ঋষভ পন্ত। ৩ বলে ৩ রান করেন নুরুল। বাংলাদেশ ১৩৮ রানে ৬ উইকেট হারায়। ব্যাট করতে নামেন মেহেদি হাসান মিরাজ।

17 Dec 2022, 03:12:15 PM IST

মুশফিকুর রহিম আউট

৮৭.১ ওভারে অক্ষর প্যাটেলের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন মুশফিকুর রহিম। আগের ওভারেই পন্তের হাত থেকে জীবনদান পেয়েছিলেন তিনি। তবে সেটা কাজে লাগাতে পারলেন না মুশফিক। ৫০ বলে ২৩ রান করে আউট হন তিনি। মারেন ২টি চার। বাংলাদেশ ২৩৪ রানে ৫ উইকেট হারায়। ব্যাট করতে নামেন নুরুল হাসান।

17 Dec 2022, 03:08:12 PM IST

মুশফিকুরের ক্যাচ ছাড়লেন পন্ত

৮৬.২ ওভারে উমেশ যাদবের বলে মুশফিকুর রহিমের সহজ ক্যাচ ছাড়েন ঋষভ পন্ত। ৮৭ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ২৩৪ রান।

17 Dec 2022, 02:51:28 PM IST

প্রতিরোধের চেষ্টায় শাকিব-মুশফিক

৮৪ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২২৬ রান। মুশফিকুর রহিম ১৮ ও শাকিব আল হাসান ১৬ রানে ব্যাট করছেন। ৮৪ ওভার শেষে নতুন বল নেয় ভারত।

17 Dec 2022, 02:34:06 PM IST

জাকির হাসান আউট

ব্যক্তিগত শতরান পূর্ণ করেই আউট হয়ে বসেন জাকির হাসান। ৭৮.২ ওভারে রবিচন্দ্রন অশ্বিনের বলে বিরাট কোহলির হাতে ধরা পড়েন জাকির। ২২৪ বলে ১০০ রান করেন তিনি। মারেন ১৩টি চার ও ১টি ছক্কা। বাংলাদেশ ২০৮ রানে ৪ উইকেট হারায়। ব্যাট করতে নামেন শাকিব আল হাসান।

17 Dec 2022, 02:28:42 PM IST

অভিষেকেই শতরান জাকিরের

অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যক্তিগত শতরান পূর্ণ করলেন জাকির হাসান। ১৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২১৯ বলে শতরানের গণ্ডি ছুঁয়ে ফেলেন জাকির। ৭৮ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ২০৭ রান। জাকির ১০০ ও মুশফিকুর ১৫ রানে ব্যাট করছেন।

17 Dec 2022, 02:24:59 PM IST

২০০ টপকাল বাংলাদেশ

৭৭তম ওভারে শেষ ইনিংসে ২০০ রানের গণ্ডি টপকে যায় বাংলাদেশ। তাদের স্কোর ৩ উইকেটে ২০৩ রান। জাকির ৯৬ ও মুশফিকুর ১৫ রানে ব্যাট করছেন।

17 Dec 2022, 02:20:04 PM IST

শতরানের পথে এগচ্ছেন জাকির

৭৬ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ১৯১ রান। ৮৭ রানে ব্যাট করছেন জাকির হাসান। ১২ রানে অপরাজিত রয়েছেন মুশফিকুর রহিম।

17 Dec 2022, 01:46:11 PM IST

চায়ের বিরতি

জয়ের জন্য ৫১৩ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশ চতুর্থ দিনের চায়ের বিরতিতে ৩ উইকেটের বিনিময়ে ১৭৬ রান সংগ্রহ করেছে। সাকুল্যে ৭১ ওভার ব্যাট করেছে তারা। জাকির হাসান ১৯৫ বলে ৮২ রান করেছেন। তিনি ১১টি চার মেরেছেন। ৫ বলে ২ রান করেছেন মুশফিকুর। জয়ের জন্য এখনও ৩৩৭ রান দরকার বাংলাদেশের। হাতে রয়েছে ৭টি উইকেট।

17 Dec 2022, 01:34:59 PM IST

লিটন দাস আউট

৬৮.৪ ওভারে কুলদীপ যাদবের বলে উমেশ যাদবের হাতে ধরা পড়েন লিটন দাস। ৫৯ বলে ১৯ রান করে মাঠ ছাড়েন লিটন। মারেন ২টি চার। বাংলাদেশ ১৭৩ রানে ৩ উইকেট হারায়। ব্যাট করতে নামেন মুশফিকুর রহিম।

17 Dec 2022, 01:26:33 PM IST

আম্পায়ার্স কলে বেঁচে গেলেন  লিটন

৬৪.৫ ওভারে কুলদীপের বলে লিটনের বিরুদ্ধে এলবিডব্লিউ-র জোরালো আবেদন জানায় ভারত। আম্পায়ার আউট দেননি। ডিআরএসের আবেদন জানান লোকেশ রাহুল। বল স্টাম্পে লাগলেও ইমপ্যাক্টের ক্ষেত্রে আম্পায়ার্স কলে বেঁচে যান লিটন। ৬৭ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২ উইকেটে ১৭০ রান। ৮১ রানে ব্যাট করছেন জাকির।

17 Dec 2022, 01:09:04 PM IST

১৫০ টপকাল বাংলাদেশ

শেষ ইনিংসে ৬৩তম ওভারে দলগত ১৫০ রানের গণ্ডি টপকে যায় বাংলাদেশ। ৬৩ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২ উইকেটে ১৫৪ রান। ৭৩ রানে ব্যাট করছেন জাকির। লিটনের সংগ্রহ ৮ রান।

17 Dec 2022, 12:52:31 PM IST

চাপ বাড়াচ্ছে ভারত

৫৯ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২ উইকেটে ১৪১ রান। ইয়াসির আউট হওয়ার পরে ৮ ওভারে মাত্র ১০ রান সংগ্রহ করে বাংলাদেশ। জাকির ৬৬ ও লিটন ৩ রানে ব্যাট করছেন।

17 Dec 2022, 12:44:30 PM IST

আউট হয়েও বাঁচলেন লিটন

৫২.৫ ওভারে উমেশ যাদবের বল লিটন দাসের ব্যাটের কানা ছুঁয়ে পন্তের দস্তানায় জমা পড়ে। তবে আবেদন করেনি ভারতীয় শিবির। ফলে আউট দেননি আম্পায়ার। আল্ট্রা এজে স্পষ্ট হয়ে যায় যে, এক্ষেত্রে আউট হয়েও বেঁচে যান লিটন।

17 Dec 2022, 12:13:11 PM IST

ইয়াসির আলি আউট

৪৯.৬ ওভারে অক্ষর প্যাটেলের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ইয়াসির আলি। ১২ বলে ৫ রান করেন তিনি। মারেন ১টি চার। বাংলাদেশ শেষ ইনিংসে ১৩১ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায়। ব্যাট করতে নামেন লিটন দাস। জাকির ৫৯ রানে ব্যাট করছেন।

17 Dec 2022, 11:58:17 AM IST

নাজমুলকে ফেরালেন উমেশ

অবশেষে ভাঙল বাংলাদেশের ওপেনিং জুটি। ৪৬.১ ওভারে নাজমুল হোসেন শান্তকে ফিরিয়ে শেষ ইনিংসে ভারতকে প্রথম সাফল্য এনে দিলেন উমেশ যাদব। অফ-স্টাম্পের বাইরের বলে ব্যাটের কানা লাগিয়ে বসেন নাজমুল। স্লিপে ক্যাচ মিস করেন বিরাট কোহলি। তবে বিরাটের হাত থেকে বল ছিটকে মাটিতে পড়ার আগেই ডাইভ দিয়ে তা দস্তানাবন্দি করেন পন্ত। নাজমুল ১৫৬ বলে ৬৭ রান করেন। মারেন ৭টি চার। বাংলাদেশ ১২৪ রানে ১ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ইয়াসির আলি।

17 Dec 2022, 11:53:19 AM IST

লাঞ্চের পরে সতর্ক নামজুলরা

৪৫ ওভার শেষে বাংলাদেশের স্কোর বিনা উইকেটে ১২৪ রান। নাজমুল হোসেন ৬৭ ও জাকির হাসান ৫৭ রানে ব্যাট করছেন। প্রথম উইকেটের খোঁজে রয়েছে টিম ইন্ডিয়া।

17 Dec 2022, 11:02:47 AM IST

লাঞ্চের বিরতি

চতুর্থ দিনের প্রথম সেশনে কোনও উইকেট হারায়নি বাংলাদেশ। লাঞ্চে তাদের স্কোর বিনা উইকেটে ১১৯ রান। ১৪৩ বলে ৬৪ রান করেছেন নাজমুল হোসেন শান্ত। মেরেছেন ৭টি চার। ১০৯ বলে ৫৫ রান করেছেন জাকির হাসান। মেরেছেন ৮টি চার। জয়ের জন্য শেষ ইনিংসে বাংলাদেশের দরকার আরও ৩৯৪ রান।

17 Dec 2022, 10:50:43 AM IST

অভিষেকে হাফ-সেঞ্চুরি জাকিরের

৭টি বাউন্ডারির সাহায্যে ১০১ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করলেন জাকির হাসান। ৪০ ওভার শেষে বাংলাদেশের স্কোর বিনা উইকেটে ১১৩ রান। নাজমুল ৬৩ ও জাকির ৫০ রানে ব্যাট করছেন।

17 Dec 2022, 10:34:54 AM IST

১০০ টপকাল বাংলাদেশ

৩৬তম ওভারে দলগত ১০০ রানের গণ্ডি টপকে যায় বাংলাদেশ। শেষ ইনিংসে বাংলাদেশের স্কোর বিনা উইকেটে ১০২ রান। নাজমুল ৫৯ ও জাকির ৪৩ রানে ব্যাট করছেন।

17 Dec 2022, 10:14:17 AM IST

হাফ-সেঞ্চুরি নাজমুলের

৬টি বাউন্ডারির সাহায্যে ১০৮ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন নাজমুল হোসেন শান্ত। ৩১ ওভার শেষে বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে কোনও উইকেট না হারিয়ে ৮৯ রান তুলেছে। সান্ত ৫১ ও জাকির ৩৮ রানে ব্যাট করছেন।

17 Dec 2022, 09:37:42 AM IST

প্রথম আধ ঘণ্টা নির্বিঘ্নে কাটাল বাংলাদেশ

চতুর্থ দিনের সকালে প্রথম ৩০ মিনিট নির্বিঘ্নে কাটিয়ে দেন বাংলাদেশের দুই ওপেনার। ২১ ওভার শেষে বাংলাদেশের স্কোর বিনা উইকেটে ৬৭ রান। ৫৩ বলে ২৬ রান করেছেন জাকির। ৭৩ বলে ৪১ রান করেছেন নাজমুল।

17 Dec 2022, 09:20:04 AM IST

৫০ টপকাল বাংলাদেশ

ইনিংসের ১৬তম ওভারে দলগত ৫০ রানের গণ্ডি টপকে যায় বাংলাদেশ। ১৬ ওভারে বাংলাদেশ শেষ ইনিংসে কোনও উইকেট না হারিয়ে ৫৩ রান তুলেছে। নাজমুল ৩৬ ও জাকির ১৭ রানে ব্যাট করছেন।

17 Dec 2022, 09:04:01 AM IST

চতুর্থ দিনের খেলা শুরু

চতুর্থ দিনে ব্যাট করতে নামেন গতদিনে অপরাজিত থাকা বাংলাদেশের দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। কুলদীপকে দিয়ে বোলিং শুরু করায় ভারত। প্রথম বলেই ১ রান নিয়ে স্কোরবোর্ড চালু করেন নাজমুল। দিনের প্রথম ওভারে ১ রান ওঠে। ১৩ ওভার শেষে বাংলাদেশ শেষ ইনিংসে সংগ্রহ করে ৪৩ রান।

17 Dec 2022, 08:04:56 AM IST

চতুর্থ দিনেই জয়ের হাতছানি ভারতের সামনে 

জয়ের জন্য বাংলাদেশের দরকার আরও ৪৭১ রান। ভারতের দরকার ১০টি উইকেট। এখনও ২ দিনের খেলা বাকি। হাতে পর্যাপ্ত সময় থাকলেও চট্টগ্রামের ঘূর্ণি পিচে শেষ ইনিংসে ৫০০-র বেশি রান তাড়া করে জেতা অত্যন্ত কঠিন। চতুর্থ দিনেই বাংলাদেশকে অল-আউট করে ম্যাচ জয়ের হাতছানি রয়েছে ভারতের সামনে।

17 Dec 2022, 07:53:23 AM IST

তৃতীয় দিনের স্কোর

ভারতের ৪০৪ রানের জবাবে বাংলাদেশ প্রথম ইনিংসে ১৫০ রানে অল-আউট হয়। ৫ উইকেট নেন কুলদীপ যাদব। প্রথম ইনিংসের নিরিখে ২৫৪ রানে এগিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে ভারত। ২ উইকেটে ২৫৮ রান তুলে টিম ইন্ডিয়া দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে দেয়। শুভমন গিল ১১০ ও চেতেশ্বর পূজারা অপরাজিত ১০২ রান করেন। জয়ের জন্য ৫১৩ রানের লক্ষ্যমাত্রা নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ। তারা তৃতীয় দিনের শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৪২ রান তোলে। নাজমুল ২৫ ও জাকির ১৭ রানে নট-আউট থাকেন।

17 Dec 2022, 07:53:23 AM IST

দ্বিতীয় দিনের স্কোর

প্রথম দিনের পর থেকে খেলতে নেমে দ্বিতীয় দিনে ভারত তাদের প্রথম ইনিংসে অল-আউট হয় ৪০৪ রানে। শ্রেয়স আইয়ার ৮৬, রবিচন্দ্রন অশ্বিন ৫৮ ও কুলদীপ যাদব ৪০ রান করেন। ৪টি করে উইকেট নেন তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ। পালটা ব্যাট করতে নেমে বাংলাদেশে দ্বিতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ৮ উইকেটে ১৩৩ রান তোলে।

17 Dec 2022, 07:53:23 AM IST

প্রথম দিনের স্কোর

চট্টগ্রামে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে ভারত। শ্রেয়স আইয়ার ও চেতেশ্বর পূজারার জোড়া হাফ-সেঞ্চুরিতে বড় রানের ভিত গড়ে টিম ইন্ডিয়া। পূজারা ৯০ রানে আউট হন। প্রথম দিনের শেষে ভারত ৬ উইকেট হারিয়ে ২৭৮ রান তোলে। শ্রেয়স আইয়ার নট-আউট থাকেন ব্যক্তিগত ৮২ রানে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী? ১০০ কেজির পোশাক পরে রাজপথে উরফি! গাড়ির বদলে টেম্পো চড়ে গেলেন কোথায়? ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.