বাংলা নিউজ > ময়দান > IND vs BAN 1st Test: শাকিবের প্রতিরোধ ভেঙে চট্টগ্রাম টেস্টে দাপুটে জয় ভারতের
দাপুটে জয় ভারতের। ছবি- এপি।

IND vs BAN 1st Test: শাকিবের প্রতিরোধ ভেঙে চট্টগ্রাম টেস্টে দাপুটে জয় ভারতের

India vs Bangladesh 1st Test Day 5 Live Score: ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম্যান্স উপহার দিয়ে ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন কুলদীপ যাদব।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার লড়াইয়ে পালে হাওয়া পেতে ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বাংলাদেশ সফরের ২ ম্যাচের টেস্ট সিরিজ। আপাতত প্রথম টেস্ট দাপটের সঙ্গে জিতে নেয় টিম ইন্ডিয়া। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টর শুরুটা ভালো না হলেও ঘুরে দাঁড়াতে বিশেষ সময় লাগেনি ভারতের। ম্যাচের পাঁচদিনই ছড়ি ঘোরান লোকেশ রাহুলরা। শাকিবরা কোনওরকমে ম্যাচ শেষ দিনে টেনে নিয়ে গেলেও হিসাব বদলে দিতে পারেননি।

18 Dec 2022, 12:25:22 PM IST

কবে খেলা হবে দ্বিতীয় টেস্ট?

২২ ডিসেম্বর অর্থাৎ আগামী বৃহস্পতিবার শুরু হবে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট। ম্যাচটি অনুষ্ঠিত হবে মীরপুরের শের-ই-বাংলা ন্যাশনাল স্টেডিয়ামে।

18 Dec 2022, 11:28:33 AM IST

ম্যাচের সেরা কুলদীপ

ব্যাট হাতে ভারতের প্রথম ইনিংসে ৪০ রানের কার্যকরী অবদান রাখেন কুলদীপ যাদব। বল হাতে তিনি প্রথম ইনিংসে ৪০ রানের বিনিময়ে ৫টি উইকেট দখল করেন। দ্বিতীয় ইনিংসে ৭৩ রান খরচ করে আরও ৩টি উইকেট নেন কুলদীপ। সঙ্গত কারণেই ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার ওঠে চায়নাম্যান স্পিনারের হাতে।

18 Dec 2022, 11:00:20 AM IST

ম্যাচের গতিপ্রকৃতি

টস: চট্টগ্রাম টেস্টে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে ভারত।ভারতের প্রথম ইনিংস: টিম ইন্ডিয়া প্রথম ইনিংসে ৪০৪ রান তোলে। চেতেশ্বর পূজারা ৯০, শ্রেয়স আইয়ার ৮৬ ও রবিচন্দ্রন অশ্বিন ৫৮ রান করেন। ৪টি করে উইকেট নেন তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ।বাংলাদেশের প্রথম ইনিংস: পালটা ব্যাট করতে নেমে বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে ১৫০ রানে অল-আউট হয়ে যায়। মুশফিকুর রহিম ২৮ ও মেহেদি হাসান ২৫ রান করেন। কুলদীপ যাদব ৫টি ও মহম্মদ সিরাজ ৩টি উইকেট নেন। সুতরাং প্রথম ইনিংসের নিরিখে ২৫৪ রানে পিছিয়ে পড়ে বাংলাদেশ।ভারতের দ্বিতীয় ইনিংস: বাংলাদেশকে ফলো-অন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। তারা ২ উইকেটে ২৫৮ রান তুলে ব্যাট ছেড়ে দেয়। শুভমন গিল ১১০ ও চেতেশ্বর পূজারা অপরাজিত ১০২ রান করেন। ১টি করে উইকেট নেন খালেদ আহমেদ ও মেহেদি হাসান।বাংলাদেশের দ্বিতীয় ইনিংস: প্রথম ইনিংসের খামতি মিলিয়ে বাংলাদেশের সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৫১৩ রানের। বাংলাদেশ শেষ ইনিংসে অল-আউট হয়ে যায় ৩২৪ রানে। জাকির হাসান ১০০, শাকিব আল হাসান ৮৪ ও নাজমুল হোসেন শান্ত ৬৭ রান করেন। অক্ষর প্যাটেল ৪টি ও কুলদীপ যাদব ৩টি উইকেট দখল করেন। ভারত ১৮৮ রানে ম্যাচ জেতে।

18 Dec 2022, 09:58:30 AM IST

১৮৮ রানে জয় ভারতের

জয়ের জন্য ৫১৩ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশ পঞ্চম দিনের প্রথম সেশনেই অল-আউট হয়ে যায় ৩২৪ রানে। ১৮৮ রানের বড় ব্যবধানে চট্টগ্রাম টেস্ট জিতে নেয় টিম ইন্ডিয়া। সেই সঙ্গে ২ ম্য়াচে সিরিজে ১-০ এগিয়ে যায় ভারত।

18 Dec 2022, 09:51:04 AM IST

বাংলাদেশ অল-আউট

১১৩.৩ ওভারে আক্ষর প্যাটেলের বলে বোল্ড হয়ে মাঠ চাড়েন তাইজুল ইসলাম। বাংলাদেশ শেষ ইনিংসে ৩২৪ রানে অল-আউট হয়ে যায়। অক্ষর চারটি ও কুলদীপ ৩টি উইকেট নেন।

18 Dec 2022, 09:49:16 AM IST

এবাদত আউট

১১২.৫ ওভারে কুলদীপ যাদবের বলে শ্রেয়স আইয়ারের হাতে ধরা পড়েন এবাদত হোসেন। ৫ বল খেলে খাতা খুলতে পারেননি এবাদত। বাংলাদেশ ৩২৪ রানে ৯ উইকেট হারায়। ব্যাট করতে নামেন খালেদ আহমেদ।

18 Dec 2022, 09:42:22 AM IST

শাকিব আল হাসান বোল্ড

১১০.৬ ওভারে কুলদীপ যাদবের বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন শাকিব আল হাসান। ৬টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ১০৮ বলে ৮৪ রান করে সাজঘরে ফেরেন বাংলাদেশ দলনায়ক। বাংলাদেশ ৩২০ রানে ৮ উইকেট হারায়। ব্যাট করতে নামেন এবাদত। জয়ের জন্য ভারতের দরকার ২টি উইকেট।

18 Dec 2022, 09:29:22 AM IST

৩০০ টপকাল বাংলাদেশ

১০৯তম ওভারে শেষ ইনিংসে দলগত ৩০০ রানের গণ্ডি টপকে গেল বাংলাদেশ। সিরাজের ওভারে ১টি চার ও ১টি ছক্কা মারেন শাকিব। পরের ওভারে অক্ষর প্যাটেলকে আরও একটি ছয় মারেন তিনি। ১১০ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৭ উইকেটে ৩১৬ রান। শাকিব ৮০ রানে ব্যাট করছেন।

18 Dec 2022, 09:17:31 AM IST

হাফ-সেঞ্চুরি শাকিবের

১০৫.২ ওভারে অক্ষর প্যাটেলের বলে ছক্কা মেরে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন শাকিব আল হাসান। ৩টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৮০ বলে ব্যক্তিগত ৫০ রানের গণ্ডি টপকান বাংলাদেশ দলনায়ক।

18 Dec 2022, 09:13:26 AM IST

মেহেদি হাসান মিরাজ আউট

আগ্রাসী ব্যাটিংয়ের চেষ্টার দিনের শুরুতেই মেহেদি হাসান মিরাজের উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। ১০৪তম ওভারে অক্ষরের শেষ বলে ছক্কা হাঁকান শাকিব। ১০৪.৫ ওভারে সিরাজের বলে উমেশ যাদবের হাতে ধরা পড়েন মেহেদি। ৪৮ বলে ১৩ রান করেন তিনি। মারেন ৩টি চার। বাংলাদেশ ২৮৩ রানে ৭ উইকেট হারায়। ব্যাট করতে নামেন তাইজুল।

18 Dec 2022, 09:04:19 AM IST

পঞ্চম দিনের খেলা শুরু

পঞ্চম দিনের সকালে ব্যাট করতে নামেন শাকিব ও মেহেদি। বোলিং শুরু করেন মহম্মদ সিরাজ। তৃতীয় বলে ১ রান নেন শাকিব। ওভারের শেষ বলে চার মারেন মেহেদি। ১০৩ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৬ উইকেটে ২৭৭ রান।

18 Dec 2022, 08:32:35 AM IST

পিচের সম্ভাব্য গতিপ্রকৃতি

চট্টগ্রামের পিচে বল ঘুরছে প্রথম দিন থেকেই। তবে ভয়ানকরকম ভেঙে যায়নি এখনও। শেষ দিনে স্পিনাররা একটু বেশিই সুবিধা পেতে পারেন। তবে ব্যাট করা নিতান্ত কঠিন হয়ে দাঁড়াবে না। তাই একাগ্রতা দেখালে শাকিবদের লড়াই চালাতে অসুবিধা হওয়ার কথা নয়।

18 Dec 2022, 08:04:12 AM IST

ভারতের পথের কাঁটা হতে পারেন শাকিব

চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ১২ ওভার বল করলেও দ্বিতীয় ইনিংসে বল হাতে নেননি শাকিব। তিনি মনোসংযোগ করতে চেয়েছিলেন ব্যাটিংয়ে। চতুর্থ দিনের শেষে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে বাংলাদেশ দলনায়ক। শেষ দিনে নিশ্চিতভাবেই চোয়ালচাপা লড়াইয়ে দৃষ্টান্ত স্থাপনের চেষ্টা করবেন শাকিব। তাছাড়া মেহেদি হাসান মিরাজও ওয়ান ডে সিরিজে ভারতীয় বোলারদের সব থেকে বেশি বিরক্ত করেছেন। তাই চট্টগ্রাম টেস্টের শেষ দিনে তিনিও টিম ইন্ডিয়ার পথের কাঁটা হয়ে দাঁড়াতে পারেন।

18 Dec 2022, 07:39:34 AM IST

শেষ দিনে দু'দলের লক্ষ্য

চট্টগ্রাম টেস্টে জয় তুলে নেওয়ার জন্য শেষ দিনে বাংলাদেশের দরকার আরও ২৪১ রান। তাদের হাতে রয়েছে ৪টি উইকেট। সুতরাং, পঞ্চম দিনে ৪টি উইকেট টেকিং বলই ভারতের হাতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ১২ পয়েন্ট এনে দিতে পারে।

18 Dec 2022, 07:39:34 AM IST

চতুর্থ দিনের স্কোর

জয়ের জন্য বাংলাদেশের সামনে টার্গেট ৫১৩ রানের। চতুর্থ দিনে বাংলাদেশ তাদের শেষ ইনিংসে ৬টি উইকেট হারায়। স্কোরবোর্ডে সংগ্রহ করে ২৭২ রান। অভিষেককারী ওপেনার জাকির হাসান ১০০ ও নাজমুল হোসেন শান্ত ৬৭ রান করেন। দিনের শেষে শাকিব আল হাসান নট-আউট থাকেন ব্যক্তিগত ৪০ রানে। ৯ রানে অপরাজিত থাকেন মেহেদি হাসান মিরাজ।

18 Dec 2022, 07:39:35 AM IST

তৃতীয় দিনের স্কোর

ভারতের ৪০৪ রানের জবাবে বাংলাদেশ প্রথম ইনিংসে ১৫০ রানে অল-আউট হয়। ৫ উইকেট নেন কুলদীপ যাদব। প্রথম ইনিংসের নিরিখে ২৫৪ রানে এগিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে ভারত। ২ উইকেটে ২৫৮ রান তুলে টিম ইন্ডিয়া দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে দেয়। শুভমন গিল ১১০ ও চেতেশ্বর পূজারা অপরাজিত ১০২ রান করেন। জয়ের জন্য ৫১৩ রানের লক্ষ্যমাত্রা নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ। তারা তৃতীয় দিনের শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৪২ রান তোলে।

18 Dec 2022, 07:39:35 AM IST

দ্বিতীয় দিনের স্কোর

প্রথম দিনের পর থেকে খেলতে নেমে দ্বিতীয় দিনে ভারত তাদের প্রথম ইনিংসে অল-আউট হয় ৪০৪ রানে। শ্রেয়স আইয়ার ৮৬, রবিচন্দ্রন অশ্বিন ৫৮ ও কুলদীপ যাদব ৪০ রান করেন। ৪টি করে উইকেট নেন তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ। পালটা ব্যাট করতে নেমে বাংলাদেশে দ্বিতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ৮ উইকেটে ১৩৩ রান তোলে।

18 Dec 2022, 07:39:35 AM IST

প্রথম দিনের স্কোর

চট্টগ্রামে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে ভারত। শ্রেয়স আইয়ার ও চেতেশ্বর পূজারার জোড়া হাফ-সেঞ্চুরিতে বড় রানের ভিত গড়ে টিম ইন্ডিয়া। পূজারা ৯০ রানে আউট হন। প্রথম দিনের শেষে ভারত ৬ উইকেট হারিয়ে ২৭৮ রান তোলে। শ্রেয়স আইয়ার নট-আউট থাকেন ব্যক্তিগত ৮২ রানে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল IND vs ENG 4th Test: ভাবিনি দ্বিতীয় দিনেই বল এত নীচু হবে- কাঁদুনি মামব্রের বলিপাড়ার কাঞ্চন-শ্রীময়ী! ২৬ বছরের ছোট বিদেশিনীকে বিয়ে করলেন ‘স্টাইল’ অভিনেতা EPL 2023 (Arsenal vs Newcastle United) Live Updates: বান্ধবীকে 'বিয়ে' করেছিলেন কোন্নগরে সন্তান খুনে অভিযুক্ত মা, আগ্রাতে হানিমুন! দিদি নম্বর ১-এ মমতা আসতেই কেন চর্চায় বং গাই? দিদিকে পাশে পেয়ে উচ্ছ্বসিত ডোনা WPL 2023-24: প্রথম ভারতীয় হিসেবে WPL-এ ৫ উইকেট আশার,ঘরের মাঠে থ্রিলার জিতল RCB রাশিয়ার পরমাণু শক্তির আধুনিকীকরণ নিয়ে পুতিনের কণ্ঠে প্রচ্ছন্ন হুঙ্কার সন্দেশখালি আন্দোলনের মুখকে নিয়েই ড্যামেজ কন্ট্রোলে মন্ত্রী, আশায় সুজয় স্যার ‘মদ’ খেয়ে' স্কুলের সামনে পড়ে শিক্ষক! হিন্দি বিভাগের স্যারের ‘কীর্তিতে’ থ সকলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.