বাংলা নিউজ > ময়দান > IND vs END: ১০০ না করার হাজার দিন হতে চলল, ম্যাঞ্চেস্টারে আরও চাপ থাকবে কোহলির উপর
বিরাট কোহলি।

IND vs END: ১০০ না করার হাজার দিন হতে চলল, ম্যাঞ্চেস্টারে আরও চাপ থাকবে কোহলির উপর

  • ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওডিআই-এ মাত্র ১৬ রানে আউট হওয়ায়, কোহলির সেঞ্চুরির না পাওয়ার ইনিংস বেড়ে ৭৭ হয়েছে, আর দিন বেড়ে হয়েছে ৯৬৪। যদিও এই সফরে ভারত আরও একটি ম্যাচ খেলবে ম্যাঞ্চেস্টারে। তবে তৃতীয় ওডিআই-এও অবশ্য বাকি ৭৭টি ইনিংসের মতোই তাঁর সেঞ্চুরির সম্ভাবনা কম বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিরাট কোহলির কেরিয়ার একটা সময়ে তাঁর সেঞ্চুরি করা এবং ইচ্ছে মতো রেকর্ড ভাঙার ক্ষমতার দ্বারা সংজ্ঞায়িত করা হত। ‘রান মেশিন’ হিসেবে তাঁকে উল্লেখ করা হত। সচিন তেন্ডুলকরের ১০০ সেঞ্চুরির সর্বকালের আন্তর্জাতিক রেকর্ড কোহলি ছুঁয়ে ফেলবেন, এমনটা মনে আশা করতেন ক্রিকেট বিশেষজ্ঞরা। 

কিন্তু গত তিন বছর ধরে মারাত্মক খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন বিরাট কোহলি। গত আড়াই বছরের বেশি সময় ধরে তিন অঙ্কের ঘরে তিনি পৌঁছতে পারেননি। সেই সঙ্গে রানের খরাও যেন তাঁর নামের সঙ্গে সমার্থক হয়ে উঠেছে। এখন এমন অবস্থা, কোহলি অবাঞ্ছিত একটি মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে।

আরও পড়ুন: ‘আতিপাতি ক্রিকেটাররা ৭০টি সেঞ্চুরি করতে পারে না’, কোহলি প্রসঙ্গে দাবি আখতারের

২০১৯ সালের ২৩ নভেম্বর বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে শেষ সেঞ্চুরি করেছিলেন। কলকাতায় ঐতিহাসিক পিঙ্ক বল টেস্টে বাংলাদেশের বিপক্ষে তিনি ১৩৬ রানের ম্যাচজয়ী ইনিংস খেলেছিলেন। তার পর থেকে কোহলি ক্রিকেটের তিন ফরম্যাটে ২৫৩৭ রান করেছেন। ২৪টি হাফ সেঞ্চুরি রয়েছে। কিন্তু তিন অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি।

বৃহস্পতিবার ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ওডিআই-এ মাত্র ১৬ রানে আউট হওয়ায়, কোহলির সেঞ্চুরির না পাওয়ার ইনিংস বেড়ে ৭৭ হয়েছে, আর দিন বেড়ে হয়েছে ৯৬৪। যদিও এই সফরে ভারত আরও একটি ম্যাচ খেলবে ম্যাঞ্চেস্টারে। তবে তৃতীয় ওডিআই-এও অবশ্য বাকি ৭৭টি ইনিংসের মতোই তাঁর সেঞ্চুরির সম্ভাবনা কম বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: 'ভালো আর মহান খেলোয়াড়ের মধ্যে তফাৎ এখানেই', কোহলিকে নিয়ে ফের টিপ্পনি কপিলের

যাইহোক কোহলি আজ ম্যাঞ্চেস্টার তৃতীয় ওডিআই-এ সেঞ্চুরি করতে না পারলে ১,০০০ দিন সেঞ্চুরি না পাওয়ার অবাঞ্ছিত মাইলফলক স্পর্শ করবেন। কারণ ভারতের তারকা ব্যাটারকে ওয়েস্ট ইন্ডিজের সীমিত ওভারের সফরে বিশ্রাম দেওয়া হয়েছে। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে পাঁচটি টি-টোয়েন্টি এবং তিনটি ওডিআই খেলবে ভারত। সিরিজ শুরু হবে ২২ জুলাই থেকে। ৮ আগস্ট শেষ হবে।

এর পর ভারত এশিয়া কাপ টুর্নামেন্ট খেলবে। যদিও তার স্কোয়াড এখনও ঘোষণা করা হয়নি। এবং সূচিও এখনও ঠিক হয়নি। তাই ম্যাঞ্চেস্টারে সেঞ্চুরি করতে ব্যর্থ হলে কোহলি ১,০০০ দিনের বেশি সেঞ্চুরি না করার লজ্জার রেকর্ড গড়বেন।

কোহলি এর আগে ম্যাঞ্চেস্টারে তিনটি ওডিআই খেলেছেন এবং তিনটি ইনিংসে যথাক্রমে ৭৭, ৭২ ও ১ রান সহ মোট ১৫০ রান করেছেন। এই ম্যাচগুলি সবকটিই ২০১৯ বিশ্বকাপে তিনি খেলেছিলেন। তবে কোহলি ভক্তরা আজ ম্যাঞ্চেস্টারে তাঁর শতরানের অপেক্ষায় থাকবেন।

বন্ধ করুন