বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: এজবাস্টনে জিততে হলে ইংল্যান্ডকে রান তাড়া করার রেকর্ড গড়তে হবে
বেন স্টোকস। ছবি- রয়টার্স (Reuters)

IND vs ENG: এজবাস্টনে জিততে হলে ইংল্যান্ডকে রান তাড়া করার রেকর্ড গড়তে হবে

  • ভারত যত রানে এগিয়ে, এত রান তাড়া করে এই মাঠে কোনও দল কখনও টেস্ট জেতেনি। 

এজবাস্টন টেস্টে জিততে হলে এই মাঠে শেষ ইনিংসে রান তাড়া করার সর্বকালীন রেকর্ড গড়তে হবে ইংল্যান্ডকে। কেননা চলতি এজবাস্টন টেস্টে ভারতের লিড ইতিমধ্যেই তিনশো রানের গণ্ডি ছাড়িয়েছে। এই মাঠে তিনশোর বেশি রান তাড়া করে কোনও দল কখনও টেস্ট ম্যাচ জেতেনি।

এজবাস্টনে সব থেকে বেশি রান তাড়া করে টেস্ট জেতার রেকর্ড রয়েছে দক্ষিণ আফ্রিকার নামে। ২০০৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ ইনিংসে ২৮১ রান তাড়া করতে নেমে ৫ উইকেটে ২৮৩ রান তুলে ম্যাচ জেতে দক্ষিণ আফ্রিকা। সুতরাং ভারতকে হারাতে হলে দক্ষিণ আফ্রিকার ১৪ বছর আগের রেকর্ড ভাঙতে হবে বেন স্টোকসদের।

ভারত বনাম ইংল্যান্ড এজবাস্টন টেস্টের চতুর্থ দিনের খেলার লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন 

এজবাস্টনে ইংল্যান্ডের সব থেকে বেশি রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড রয়েছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। ১৯৯৯ সালে কিউয়িদের ঝুলিয়ে দেওয়া ২০৮ রানের টার্গেট তাড়া করে জয় তুলে নেন ব্রিটিশরা। ভারতের বিরুদ্ধে ১৯৯৬ সালে এই মাঠে সব থেকে বেশি ১২১ রানের টার্গেট তাড়া করে টেস্ট জেতে ইংল্যান্ড।

আরও পড়ুন:- IND vs ENG: পন্তের ব্যাটিং দৌরাত্ম্যে এজবাস্টনে ভেঙে চুরমার ৬৯ বছর পুরনো রেকর্ড

উল্লেখ্য, চলতি এজবাস্টন টেস্টে ভারতের ৪১৬ রানের জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে ২৮৪ রানে অল-আউট হয়ে যায়। প্রথম ইনিংসের নিরিখে ১৩২ রানে এগিয়ে থাকা টিম ইন্ডিয়া দ্বিতীয় ইনিংসে ২০০ রানের গণ্ডি টপকে যায় অনায়াসে। চতুর্থ দিনের লাঞ্চে ভারতের স্কোর ৭ উইকেটে ২২৯। সুতরাং প্রথম ইনিংসের লিড মিলিয়ে টিম ইন্ডিয়া এগিয়ে রয়েছে ৩৬১ রানে।

বন্ধ করুন