বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: মাত্র ৭৮ রানেই অল আউট কোহলির ভারত, গড়ল লজ্জার নজির
ভারতীয় ক্রিকেটে যেন ধস নামে বুধবার। ছবি: রয়টার্স
ভারতীয় ক্রিকেটে যেন ধস নামে বুধবার। ছবি: রয়টার্স

Ind vs Eng: মাত্র ৭৮ রানেই অল আউট কোহলির ভারত, গড়ল লজ্জার নজির

  • এ দিন ভারত ৭৮ রান করে। যা টেস্ট ক্রিকেটের এক ইনিংসে ভারতের নবম সর্বনিম্ন স্কোর। আর ইংল্যান্ডে তৃতীয় সর্বনিম্ন স্কোর এটি। স্বাভাবিক ভাবেই হেডিংলে-তে একরাশ লজ্জার সামনে ভারত। এখানেই শেষ নয়।

এ যেন অনেকটা ‘উল্টে দেখ পাল্টি গেছি’র গল্প। এ কেমন ভারত! একেবারে অচেনা! তাদের সেই চেনা আগ্রাসী মনোভাব কোথায় গেল? কোথায় গেল লর্ডস টেস্টের সেই ঝাঁজ? তৃতীয় টেস্টের প্রথম দিনে ভারতীয় ব্যাটসম্যানদের পারফরম্যান্স দেখার পর একেবারে মুষড়ে পড়েছে সমর্থকেরা। একেবারে যেন তেলের লাইনের মতো ক্রিকেটাররা মাঠে নামলেন আর সাজঘরে ফিরে গেলেন। আর এর সঙ্গেই গড়ে ফেললেন লজ্জার নজির।

এ দিন ভারত ৭৮ রান করে। যা টেস্ট ক্রিকেটের এক ইনিংসে ভারতের নবম সর্বনিম্ন স্কোর। আর ইংল্যান্ডে তৃতীয় সর্বনিম্ন স্কোর এটি। স্বাভাবিক ভাবেই হেডিংলে-তে একরাশ লজ্জার সামনে ভারত। এখানেই শেষ নয়। টসে জিতে ব্যাটিং নেওয়ার পর ভারতের এটি তৃতীয় সর্বনিম্ন স্কোর। বিরাট কোহলিদের এই লজ্জাজনক নজিরে রীতিমতো হতাশ ভারতের ক্রিকেট মহল। 

জঘন্য পারফরম্যান্স ভারতীয় ব্যাটসম্যানদের। এ দিন যেন তাসের ঘরের মতোই ভেঙে পড়ল ভারতের ব্যাটিং অর্ডার। সর্বোচ্চ রান রোহিত শর্মার ১৯। ১৮ করেছেন অজিঙ্কা রাহানে। ইংল্যান্ড অতিরিক্ত ১৬ রান দিয়েছে। আর এটাই তৃতীয় সর্বোচ্চ রান ভারতের। বাকিরা কেউ-ই ১০ রানের গণ্ডি টপকাতে পারেনি। কেএল রাহুল, মহম্মদ সামি, জসপ্রীত বুমরাহ শূন্য রানে আউট হয়েছেন। 

এ দিন জিমি অ্যান্ডারসন ভারতকে প্রথম ধাক্কা দিয়েছিল। মাত্র ২১ রানে কেএল রাহুল, চেতেশ্বর পূজারা এবং বিরাট কোহলিকে আউট করে ভারতীয় ব্যাটিং অর্ডারের কোমর ভেঙে দিয়েছিলেন অ্যান্ডারসন। আর ভারতের কফিনে শেষ পেরেক পুঁতলেন ক্রেগ ওভারটন। তিনি ৩ উইকেট নিয়েছেন। মাঝে অলি রবিনসন এবং স্যাম কারান ২ উইকেট করে নিয়েছেন। ব্রিটিশ বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের এ দিন কার্যত পাড়ার স্তরে নামিয়ে এনেছিলেন।

বন্ধ করুন