বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: শেষ ৩১ বছরে এমন লজ্জার নজির নেই ভারতীয় ব্যাটসম্যানদের, চূড়ান্ত ব্যর্থ রাহানে
অজিঙ্কা রাহানে (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
অজিঙ্কা রাহানে (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

Ind vs Eng: শেষ ৩১ বছরে এমন লজ্জার নজির নেই ভারতীয় ব্যাটসম্যানদের, চূড়ান্ত ব্যর্থ রাহানে

  • নিজের কেরিয়ারের শুরুর দিকে যে রাহানে ভরসার নাম ছিলেন, তিনিই কার্যত দলের বোঝায় পরিণত হয়েছেন বলে মনে করছে ক্রিকেট মহল।

একটা সময় তিনিই ছিলেন ‘ক্রাইসিস ম্যান’। কিন্তু তারপর যেন খেই হারিয়ে ফেলেছেন। এতটাই অবস্থা খারাপ যে ২০১৬ সালের ইংল্যান্ড সিরিজ থেকে টেস্টে অজিঙ্কা রাহানের গড় দাঁড়িয়েছে মাত্র ৩৩.৭৭। শুধু তাই নয়, রাহানে এমন নজির তৈরি করেছেন যে গত ৩১ বছরে কোনও ভারতীয় টপ অর্ডার বা মিডল অর্ডার ব্যাটসম্যানের নেই।

এমনিতে ৭৭ টি টেস্টে রাহানের গড় ৪০.১৮। টেস্টে কেরিয়ারের গোড়ার দিকে যথেষ্ট ভালো গড় ছিল। কিন্তু ক্রমশ তা পড়তে শুরু করে। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের দল থেকে তো বাদও পড়েছিলেন সহ-অধিনায়ক রাহানে। পরে প্রত্যাবর্তন করলেও সেভাবে বড় রান পাচ্ছেন না। একটা সময় বিদেশে যে রাহানের ৫৫ গড় ছিল, ২০১৪ সালের সবুজ লর্ডসে শতরান ছিল, সেই তিনি বিদেশেও ছন্দ খুঁজে পাচ্ছেন না। দেশের মাটিতেও পারফরম্যান্স আহামরি নয়। বরং সবমিলিয়ে পারফরম্যান্স এতটাই খারাপ যে ২০১৬ সাল থেকে টেস্টে মাত্র ছ'টি শতরান করেছেন রাহানে। যা কিনা প্রতি বছরে একটিও নয়। অর্ধশতরান করেছেন ১৭ টি।

অজিঙ্কা রাহানে। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
অজিঙ্কা রাহানে। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

গত বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্নে দুর্ধর্ষ শতরানের পর ক্রিকেট বিশেষজ্ঞদের আশা ছিল, এবার হয়ত ছন্দে ফিরবেন রাহানে। কিন্তু তা মোটেও হয়নি। উলটে তারপর থেকে ১০ টি টেস্ট মাত্র দুটি অর্ধশতরান করেছেন। একটি ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে। অপরটি লর্ডসে। তাছাড়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ৪৯ রান করেছিলেন। পরিসংখ্যান অনুযায়ী, শেষ ৪৮ টি টেস্টে রাহানের গড় দাঁড়িয়েছে ৩৩.৭৭। যা গত ৩১ বছর ৪৮ টি টেস্টে কোনও ভারতীয় টপ বা মিডল অর্ডারের ব্যাটসম্যানের সবথেকে খারাপ।

রাহানের সেই খারাপ ফর্মের জেরে তুমুল সমস্যায় পড়েছে ভারতীয় দল। এমনিতেই বিরাট কোহলি পাঁচজন বোলার নিয়ে খেলতে পছন্দ করেন। তার ফলে এক ব্যাটসম্যান দলে কম আছেন। তার মধ্যে রাহানে লাগাতার ব্যর্থ হতে থাকায় দলের রান করার লোক কমে গিয়েছে। নিজের কেরিয়ারের শুরুর দিকে যে রাহানে ভরসার নাম ছিলেন, তিনিই কার্যত দলের বোঝায় পরিণত হয়েছেন বলে মনে করছে ক্রিকেট মহল। সেইসঙ্গে প্রশ্ন উঠছে, ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টে কি বাদ পড়বেন রাহানে?

বন্ধ করুন