বাংলা নিউজ > ময়দান > টসের সময় রুটের কথা শুনেই সংশয় হয়েছিল মঞ্জরেকরের, 'ব্যাটিং নিয়ে ভুল করল না তো বিরাট?'
বিরাট কোহলি। ছবি- পিটিআই (PTI)
বিরাট কোহলি। ছবি- পিটিআই (PTI)

টসের সময় রুটের কথা শুনেই সংশয় হয়েছিল মঞ্জরেকরের, 'ব্যাটিং নিয়ে ভুল করল না তো বিরাট?'

  • ব্রিটিশ অধিনায়কের একটা কথাই ভাবিয়ে তোলে টিম ইন্ডিয়ার প্রাক্তন তারকাকে।

হেডিংলে টেস্টের প্রথম ইনিংসে ভারত ৭৮ রানে অল-আউট হয়ে যাওয়ার পর সবথেকে বেশি চর্চা হয়েছে ক্যাপ্টেন কোহলির সিদ্ধান্ত নিয়ে। কোহলি লিডসে টস জেতেন এবং প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন।

টিম ইন্ডিয়ার প্রাক্তন তারকা সঞ্জয় মঞ্জরেকর সরাসরি কোহলির সিদ্ধান্তের সমালোচনায় যেতে রাজি হলেন না। তবে তিনি জানালেন, টসের পর ইংল্যান্ড অধিনায়র জো রুটের কথা শুনেই তাঁর সংশয় হয়েছিল বাইশগজে প্রাণ আছে বলে।

হিন্দুস্তান টাইমসের কলামে মঞ্জরেকর লেখেন, ‘প্রথম দিনে টসের সময় জো রুট এমন কিছু বলেছিল, যা আমার দৃষ্টি আকর্ষণ করে। বিরাট কোহলি ব্যাটিং নেওয়ার পর রুটকে জিজ্ঞাসা করা হয় ও টস জিতলে কী করত? রুট বলে, আকর্ষণীয় প্রশ্ন, কারণ আমি নিশ্চিত ছিলাম না। পিচ দেখে চটচটে মনে হচ্ছে। এটা (রুটের কথাগুলো) আমাকে ভাবিয়ে তোলে।'

মঞ্জরেকর মনে করেন, মেঘাচ্ছন্ন পরিস্থিতিতেও কোহলি টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাড়তি আত্মবিশ্বাস থেকেই। কেননা লর্ডস টেস্টে ভারত দাপটের সঙ্গে ম্যাচ জিতেছে। নটিংহ্যামেও জয় তুলে নেওয়ার পরিস্থিতিতে ছিল ভারত।

সঞ্জয় লেখেন, ‘সুতরাং শুরুর দিকে পিচে প্রাণ ছিল। তাছাড়া মেঘাচ্ছন্ন আবহাওয়ায় ভারত টস জিতে প্রথমে ব্যাট করার সাহসী সিদ্ধান্ত নেয়। আমার মনে হয় বিরাট টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় কারণ, ও দাপটের সঙ্গে আগের টেস্ট জিতেছে এবং প্রথম টেস্টেও প্রায় জিতে গিয়েছিল। সুতরাং ও আত্মবিশ্বাসের তুঙ্গে ছিল এবং ইতিবাচক ভঙ্গিতে ম্যাচ শুরু করতে চেয়েছিল।’

বন্ধ করুন