বাংলা নিউজ > ময়দান > আম্পায়ার নীতিন মেননের সামনেই বলে লালার ব্যবহার করে বিতর্কে স্টোকস
বলে লালা লাগাচ্ছেন স্টোকস। ছবি- টুইটার।
বলে লালা লাগাচ্ছেন স্টোকস। ছবি- টুইটার।

আম্পায়ার নীতিন মেননের সামনেই বলে লালার ব্যবহার করে বিতর্কে স্টোকস

  • ভুল করে বলে লালা লাগানোয় সতর্ক করা হয় ব্রিটিশ অল-রাউন্ডারকে।

শুভব্রত মুখার্জি

করোনা পরবর্তীতে ক্রিকেট খেলার নিয়ম কানুনে বিস্তর বদল এনেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে ক্রিকেট বলে লালার ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। শুধু তাই নয় লালার ব্যবহার করলে প্রথমে সংশ্লিষ্ট ক্রিকেটারকে সতর্ক করেন অন ফিল্ড আম্পায়ার। এরপরে নিয়ম ভাঙলে সেই দলকে রানের পেনাল্টি পর্যন্ত দেওয়া হতে পারে।

করোনা পরবর্তীতে লালার বদলে এখন ঘামের ব্যবহার করতে পারেন ক্রিকেটাররা। তবে কথায় বলে মানুষ অভ্যাসের দাস। আর ঠিক সেই ঘটনার সাক্ষী থাকল আমদাবাদের মোতেরা স্টেডিয়াম। ভারত বনাম ইংল্যান্ড দুই দলের মধ্যে সিরিজের তৃতীয় টেস্ট চলাকালীন ঘটল এরকম এক ঘটনা‌।

প্রথম ইনিংসে ভারত ইংল্যান্ডকে ১১২ রানে অলআউট করার পরে ভারত যখন প্রথম ইনিংসে ব্যাট করছিল তখন ঘটে ঘটনাটি। ইংল্যান্ডের স্পিনার জ্যাক লিচ সদ্য একটি ওভার শেষ করার পরে যখন ফিল্ডাররা নতুন করে পজিশান নিচ্ছিলেন। বোলাররা প্রান্ত পরিবর্তন করছিলেন। সেসময়ের ব্রডকাস্টারদের ক্যামেরায় হঠাৎ করে ধরা পড়ে যায় ইংল্যান্ড তথা বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ অলরাউন্ডার বেন স্টোকস বলে লালার প্রয়োগ করছেন।

সবথেকে বড় কথা তাঁর সামনেই দাঁড়িয়েছিলেন আম্পায়ার নীতিন মেনন। তাঁকে স্টোকসের সঙ্গে কথা বলতে দেখা যায়। তিনি স্টোকসকে নিয়ম অনুযায়ী সতর্ক করে দেন। এই ঘটনার উল্লেখ করে টুইট করে হর্শ ভোগলে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্টিভ স্মিথের 'ব্রেনফেড' ঘটনার প্রসঙ্গের উল্লেখ করেন। যেখানে এলবিডব্লিউ আউট হয়ার পরে ডিআরএস নেবেন কিনা নেবেন না সেই সিদ্ধান্ত নেওয়ার জন্য তিনি সাজঘরের দিকে ইঙ্গিত করে সাহায্য চেয়েছিলেন।

বন্ধ করুন