বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: শেষ ইনিংসে জঘন্য বোলিং, একই রোগে দ্রাবিড় যুগে বিদেশে টানা ৩ টেস্টে হার ভারতের

IND vs ENG: শেষ ইনিংসে জঘন্য বোলিং, একই রোগে দ্রাবিড় যুগে বিদেশে টানা ৩ টেস্টে হার ভারতের

এজবাস্টনে চতুর্থ দিনে হতাশ মহম্মদ সিরাজ। (ছবি সৌজন্যে এপি)

IND vs ENG: বিদেশের মাটিতে টানা তিনটি টেস্টে হারল ভারত। প্রতিটি টেস্টেই মিল আছে। প্রথম ইনিংসে ভালো বোলিংয়ের পরে ভারতীয় বোলারদের খেই হারিয়ে ফেলা। শুধু তাই নয়, যে ভুল লাইনে বল করে ব্যর্থ হতে হয়েছিল, সেই লাইনের বল করে যান ভারতীয় পেসাররা। তার জেরে স্বভাবতই রাহুল দ্রাবিড়ের ভূমিকা নিয়ে প্রশ্ন তৈরি হচ্ছে।

একই রোগ - সেই রোগে আক্রান্ত হয়ে বিদেশের মাটিতে টানা তিনটি টেস্টে হারল। প্রথম ইনিংসে ভালো বোলিং করেও দ্বিতীয় ইনিংসে বড় রানের পুঁজি রক্ষা করতে ব্যর্থ হলেন ভারতীয় বোলাররা। তার ফলে রাহুল দ্রাবিড়ের যুগে বিদেশের মাটিতে টেস্টে হারের হ্যাটট্রিক করল টিম ইন্ডিয়া।

অথচ এজবাস্টনে প্রথম তিনদিন (প্রথমদিনের প্রথম সেশন এবং দ্বিতীয় দিন জনি বেয়ারস্টার ব্যাটিংয়ের সময় ছাড়া) দাপট দেখিয়েছে ভারত। রবিবার ভারতের ব্যাটিং ডোবালেও বোলারদের হাতে খুব একটা কম রানের পুঁজি তুলে দেননি ঋষভ পন্তরা। ৩৭৮ রানের লক্ষ্যমাত্রা দিয়েছিলেন। যে রান তাড়া করতে হলে ইংল্যান্ডকে নজির গড়তে হত। আর ঠিক সেটাই করল ইংল্যান্ড।

আরও পড়ুন: IND vs ENG Day 5: অসাধ্য সাধন রুট-বেয়ারস্টোর, রেকর্ড জয়ে সিরিজে সমতা ফেরাল ইংল্যান্ড

চতুর্থ ইনিংসে ইংল্যান্ড ব্যাট করতে নামার পর থেকেই খেই হারিয়ে ফেলেন ভারতীয় বোলাররা। যাঁরা প্রথম ইনিংসে চতুর্থ থেকে ষষ্ঠ স্টাম্পে বল রেখে ইংরেজদের নাস্তানাবুদ করে ছেড়েছিলেন, তাঁরা উদ্ভট যুক্তিতে লেগ স্টাম্প লাইনে বল শুরু করেন। যে লাইনে বল করে জোহানেসবার্গ এবং কেপটাউনে হেরেছিল ভারত। 

সেই সাফল্যের রেসিপি থেকে সরে আসতেই ইংল্যান্ডের ব্যাটাররা অক্সিজেন পেয়ে যান। একদিনের ম্যাচের মতো রান তুলতে থাকেন। বিনা উইকেটে ১০৭ রান উঠে যায়। তারপর দু'রানে তিন উইকেট নিয়ে ম্যাচে ফিরে এসেছিল ভারত। প্রথম যে উইকেট নেয় ভারত, তা জসপ্রীত বুমরাহ ‘স্পেশাল’ ছিল। কিন্তু তারপর সেই ‘স্পেশাল’ বলের দেখা মেলেনি। অনেক ক্ষেত্রেই ঠিক জায়গায় বল রাখতে ব্যর্থ হন মহম্মদ শামি। সেইসঙ্গে মহম্মদ সিরাজ এবং শার্দুল ঠাকুর কোনওরকম দাগ কাটতে ব্যর্থ হন। মঙ্গলবার সকালে তো একটুও ছন্দে ছিলেন না (সোমবার মাত্র ১৪ রানে বেয়ারস্টোর ক্যাচ ফস্কেছে বিবেচনা করেও, ভারতীয় দলে কোনও ধার ছিল না)।

আরও পড়ুন: IND vs ENG: সুযোগ তৈরি তাঁর দলের, নক-আউট করতে না পারায় দ্রাবিড়ের দলকে ‘ভীরু’ বললেন শাস্ত্রী

অথচ এই দলই এক বছর আগে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ২৭২ রানের পুঁজি রক্ষা করেছিল। কিন্তু ৫২ ওভারে ইংল্যান্ডকে অল-আউট করে দিয়েছিল। চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে ৩৬৮ রানের লক্ষ্যমাত্রা দিয়ে জিতেছিল। এমনকী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ৩০৫ রান রক্ষা করেছিল। সেই পরিস্থিতিতে স্বাভাবিকভাবে ভারতীয় বোলিং নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। হেড কোচ দ্রাবিড়ের কৌশলে যে গলদ হচ্ছে, তা ম্যাচের ফলাফলেই স্পষ্ট (মাঠে নেমে দ্রাবিড় না খেলার যুক্তি বিবেচনা করেও, কারণ একই রোগে হারছে ভারত)। এখনও সুরক্ষা বলয়ে থাকলেও এরকম চলতে তাঁর দিকে প্রশ্ন ধেয়ে আসতে বাধ্য। যদিও নিন্দুকদের বক্তব্য, কোচের নাম রবি শাস্ত্রী হলে এতক্ষণে তো……

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 20 ওভার শেষে South Africa-র স্কোর 163/7 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.