বাংলা নিউজ > ময়দান > আত্মপ্রকাশেই রেকর্ড বইয়ে নাম তুললেন ক্রুণাল ও প্রসিধ, ধোনিকে ছুঁলেন পান্ডিয়া
ক্রুণাল পান্ডিয়া ও প্রসিধ কৃষ্ণা। ছবি- টুইটার।
ক্রুণাল পান্ডিয়া ও প্রসিধ কৃষ্ণা। ছবি- টুইটার।

আত্মপ্রকাশেই রেকর্ড বইয়ে নাম তুললেন ক্রুণাল ও প্রসিধ, ধোনিকে ছুঁলেন পান্ডিয়া

  • ঘরের মাঠে একদিনের আন্তর্জাতিক ম্যাচে সেরা বোলিং ভারতীয় পেসারদের।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচে একই সঙ্গে ওয়ান ডে ক্যাপ হাতে পান ক্রুণাল পান্ডিয়া ও প্রসিধ কৃষ্ণা। কাকতলীয়ভাবে দুই অভিষেককারীই আত্মপ্রকাশ ম্যাচে রেকর্ড বইয়ে নাম তুলে ফেলেন। ক্রুণাল ছুঁয়ে ফেলেন মহেন্দ্র সিং ধোনির বিশেষ একটি নজিরও।

পরিসংখ্যানে ভারত-ইংল্যান্ড প্রথম ওয়ান ডে:-

১.  কেরিয়ারের প্রথম ওয়ান ডে ম্যাচে ৫৪ রানে ৪ উইকেট দখল করেন প্রসিধ কৃষ্ণা। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে আত্মপ্রকাশ ম্যাচে এর আগে কোনও বোলার ৪ উইকেট নিতে পারেননি। সেদিক থেকে এটি ভারতীয়দের মধ্যে অভিষেক ম্যাচে সর্বকালীন রেকর্ড। আগের রেকর্ড ছিল নোয়েল ডেভিডের নামে। তিনি ১৯৯৭ সালে ত্রিনিদাদে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২১ রানে ৩ উইকেট নিয়েছিলেন।

২. ক্রুণাল পান্ডিয়া কেরিয়ারের প্রথম ওয়ান ডে ম্যাচে ২৬ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে কোনও অভিষেককারী ব্যাটসম্যানের এটিই দ্রুততম হাফ-সেঞ্চুরি। এতদিন এই রেকর্ড ছিল ইংল্যান্ডের জন মরিসের। ১৯৯০ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আত্মপ্রকাশ ম্যাচে তিনি ৩৫ বলে হাফ-সেঞ্চুরি করেন।

৩. ক্রুণালের ২৬ বলে হাফ-সেঞ্চুরি ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে ক্রিকেটে কোনও ভারতীয় ব্যাটসম্যানের করা যুগ্ম দ্রুততম অর্ধশতরান। তিনি ছুঁয়ে ফেলেন ২০১১ সালে ব্রিটিশদের বিরুদ্ধে মহেন্দ্র সিং ধোনির করা ২৬ বলে হাফ-সেঞ্চুরির নজির।

৪. ঘরের মাঠে কোনও ওয়ান ডে ম্যাচে ভারতীয় পেসাররা ৯টির বেশি উইকেট কখনও নিতে পারেননি। সেদিক থেকে এটি যুগ্ম সর্বোচ্চ। এর আগে ১৯৯৭ সালে গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ও ২০০০ সালে কানপুরে জিম্বাবোয়ের বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচে ভারতীয় পেসাররা সাকুল্যে ৯টি করে উইকেট নিয়েছিলেন।

বন্ধ করুন