বাংলা নিউজ > ময়দান > পিচের ঘাড়ে দোষ চাপিয়ে ব্যর্থতা লুকোতে চাইছে ইংল্যান্ড, দাবি প্রাক্তন ব্রিটিশ তারকার
ভারতীয় স্পিনারদের সামনে অসহায় ব্রিটিশ ব্যাটসম্যানরা। ছবি- বিসিসিআই। 
ভারতীয় স্পিনারদের সামনে অসহায় ব্রিটিশ ব্যাটসম্যানরা। ছবি- বিসিসিআই। 

পিচের ঘাড়ে দোষ চাপিয়ে ব্যর্থতা লুকোতে চাইছে ইংল্যান্ড, দাবি প্রাক্তন ব্রিটিশ তারকার

  • ভারত ইংল্যান্ডে গিয়ে সবুজ পিচ নিয়ে কখনও অভিযোগ করেনি বলে জানালেন প্রাক্তন স্পিনার।

পিচের ঘাড়ে দোষ চাপিয়ে নিজেদের ব্যর্থতা লুকোতে পারবেন না জো রুটরা। এমনটাই দাবি করলেন ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার গ্রেম সোয়ান।

চেন্নাইয়ের দ্বিতীয় টেস্ট এবং আমদাবাদের তৃতীয় টেস্টের পিচ নিয়ে বিস্তর চর্চা চলছে। বরং বলা ভালো যে, এমন ঘূর্ণি পিচ টেস্ট ক্রিকেটের উপযোগী নয় বলে আওয়াজ তুলতে শুরু করেছেন বিশেষজ্ঞদের একাংশ। পিচের সমালোচনাকারীদের মধ্যে বেশিরভাগই প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার।

আবার বিরাট কোহলি-সহ ক্রিকেটমহলের একাংশের মত, বাইশগজে স্পিনাররা সাহায্য পাচ্ছেন বটে, তবে ব্যাটসম্যানরা স্পিন বোলিংয়ের বিরুদ্ধে নিজেদের যথাযথ প্রয়োগ করতে পারছেন না।

গ্রেম সোয়ান নাম লেখালেন কোহলিদের দলেই। তাঁর দাবি, রুটদের উচিত পিচের দোহাই না দিয়ে কীভাবে এমন বাইশগজে ভালো ক্রিকেট খেলা যায়, সেদিকে নজর দেওয়া। তিনি আরও বলেন যে, ভারত যখন ইংল্যান্ডে খেলতে যায়, তখন তাদের সবুজ পিচে খেলতে হয়। কোহলিদের পিচ নিয়ে অভিযোগ করতে দেখা যায়নি কখনও।

স্টার স্পোর্টসের ক্রিকেট লাইভ অনুষ্ঠানে সোয়ান বলেন, ‘পিচ নিয়ে ইংল্যান্ডে বিস্তর আলোচনা চলছে। অনেক লোকে বলছে এটা কী ধরণের পিচ। আমার মত, দু’টো দলের জন্যই পিচ সমান। ইংল্যান্ড অর্ধেক ম্যাচ ভালো খেলেছে। ওরা ভালো বোলিং করেছে। তবে ভারত দ্বিতীয় ইনিংসে আরও ভালো বল করেছে। রুটরা আগামী সপ্তাহেও এরকমই পিচ পাবে। সুতরাং ইংল্যান্ডকে ভালো খেলতে হবে। এছাড়া আর কোনও রাস্তা নেই।'

সোয়ান আরও বলেন, ‘পিচে বড্ড বেশি বল ঘুরছে বলে অভিযোগ করে নিজেদের ব্যর্থতা লুকোতে পারবে না ইংল্যান্ড। এটা হাস্যকর যুক্তি। ওদের ভালো খেলার রাস্তা খুঁজতে হবে। একই ভুলের পুনরাবৃত্তি যাতে না হয়, সেদিকে নজর দিতে হবে। যখন ভারত ইংল্যান্ড সফরে যায়, তখন ওদের সবুজ পেস সহায়ক পিচে খেলতে হয়। ওরা তা নিয়ে অভিযোগ করে না। বরং কোহলিরা নিজেদের প্রস্তত করে কঠিন পিচে অ্যান্ডারসনদের মোকাবিলা করার জন্য। রুটদেরও উচিত এমন পিচে অশ্বিন ও বিশেষ করে অক্ষর প্যাটেলের মোকাবিলা করার জন্য তৈরি হওয়া।’

বন্ধ করুন