বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: বিরাটের হতশ্রী ভাগ্য, বিশ্ব ক্রিকেটের ইতিহাসে নজির ইংল্যান্ডের!

শুভব্রত মুখার্জি

ভারতের মাটিতে ইংল্যান্ড সফর প্রায় শেষের পথে। টেস্ট সিরিজ দিয়ে শুরু হওয়া এই সফর শেষ হচ্ছে একদিনের সিরিজের মধ্যে দিয়ে। চেন্নাই থেকে শুরু হয়া এই সিরিজ শেষ হবে পুনের বুকে। টেস্ট সিরিজে প্রথম ম্যাচে হারের পরে ৩-১ ফলে রুটদের বিধ্বস্ত করেছিল বিরাট বাহিনী। টি-২০ সিরিজেও পিছিয়ে থেকে সিরিজ জিতেছিল ভারত। একদিনের সিরিজে ফল আপাতত ১-১। অর্থাৎ শেষ ম্যাচে যে দল জিতবে, সেই দল এই সিরিজ পকেটে পুরে নেবে।

ভারতের মাটিতে দিন রাতের একদিনের ম্যাচে টস জয় একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। কারণ পরবর্তীতে শিশির মাঠে পড়লে বোলারদের পক্ষে সমস্যা বাড়ে। বল গ্রিপ করতে সমস্যায় পড়তে পারেন স্পিনাররা। বল পিচে পড়ে খুব স্বাভাবিকভাবেই জোরে ব্যাটে আসে। ফলে স্ট্রোক প্লে'তে সুবিধা হয়। ঠিক এই কারণের জন্যেই ভারতীয় উপমহাদেশে যে কোনও দিন রাতের ম্যাচে টস গুরুত্বপূর্ণ একটা ভূমিকা পালন করে।

আর এই অবস্থায় ভারতের বুকে এই সফরে টসের ক্ষেত্র এক নয়া নজির স্থাপন করল ইংল্যান্ড। ভারত সফরে এসে মোট ১২ টি টসের মধ্যে ১০ টি টস জিতে ফেললেন ইংরেজরা। এটি যে কোনও সফরকারী দলের কাছে স্বস্তির। এই অবস্থায় একনজরে দেখে নেওয়া যাক সফরকারী দলের ক্ষেত্র সর্বাধিক টস জয়ের নজিরের তালিকা :-

১) ২০২১ সাল, ভারত সফরে ১০ বার টস জয় ইংল্যান্ডের।

২) ১৯৯৯ সাল, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ সফরে ১০ বার টস জিতেছিল।

৩) ২০০৭, ভারতের ইংল্যান্ড-আয়ারল্যান্ড-স্কটল্যান্ড সফর, সেখানে টিম ইন্ডিয়া টসে জিতেছিল ন'বার।

৪) ২০১৪/১৫ মরশুমে সাউথ আফ্রিকা সফরে ওয়েস্ট ইন্ডিজ ন'বার টসে জিতেছিল।

বন্ধ করুন