বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ইংল্যান্ড ব্যাটসম্যানদের ব্যর্থতার জন্য ওয়ান ডে ক্রিকেটকেই কাঠগড়ায় তুললেন জিওফ্রে বয়কট
বাটলারকে আউট করে শার্দুলের উচ্ছ্বাস। ছবি- এএনআই।
বাটলারকে আউট করে শার্দুলের উচ্ছ্বাস। ছবি- এএনআই।

IND vs ENG: ইংল্যান্ড ব্যাটসম্যানদের ব্যর্থতার জন্য ওয়ান ডে ক্রিকেটকেই কাঠগড়ায় তুললেন জিওফ্রে বয়কট

  • প্রথম টেস্টে দুই ইনিংসে রুট ছাড়া কোন ইংলিশ ব্যাটসম্যানই তেমন বড় রান করতে ব্যর্থ হন।

ভারত-ইংল্যান্ডের প্রথম টেস্ট ম্যাচ ড্র হলেও গোটা ম্যাচেই ভারতীয় দলের আধিপত্য বজায় ছিল। ভারতীয় পেস ব্যাটারির সামনে ইংল্যান্ড অধিনায়ক জো রুট ছাড়া বাকি ইংলিশ ব্যাটসম্যানরা ডাহা ফেল করেছেন। কিংবদন্তি ইংল্যান্ড ব্যাটসম্যান জিওফ্রে বয়কট ব্যাটসম্যানদের এই ব্যর্থতার জন্য সরাসরি ওয়ান ডে ক্রিকেটকে দায়ী করেছেন।

ভারতের বিরুদ্ধে মাত্র ১৮৩ রানে ইংল্যান্ড প্রথম ইনিংসে গুটিয়ে যায়। জো রুট করেন ৬৪। দ্বিতীয় ইনিংসেও রুটের শতরানের সুবাদেই তিনশো রানের গন্ডি পেরোয়া ইংল্যান্ড। অবশ্য ইংল্যান্ডের এই ব্যাটিং ব্যর্থতা কিন্তু নতুন কিছু নয়। এর আগে নিউজিল্যান্ড সিরিজেও অনেকটা একই ছবি দেখা গিয়েছিল। ব্যাটসম্যানদের এহেন পারফরম্যান্সে সমালোচনার ঝড় ইংল্যান্ড ক্রিকেট মহলে। এর কারণ হিসাবে অত্যাধিক শট খেলা ও ডিফেন্সের সমস্যাকে দায়ী করে ওয়ান ডে ক্রিকেটকে কাঠগড়ায় তুলেছেন বয়কট।

The Telegraph-র হয়ে নিজের কলামে বয়কট লেখেন, ‘ক্রিকেটের ধ্যান ধারণা সম্পূর্ণ বদলে গিয়েছে। আমরা ব্যাটসম্যানরা সকলেই শট খেলতে পছন্দ করি এবং ওয়ান ডে ক্রিকেটের দৌলতে বর্তমান যুগের ব্যাটসম্যানরা বিভিন্ন শট খেলত পারদর্শীও বটে। তবে ওদের ডিফেন্ড করার দক্ষতাই ওদের জন্য সমস্যার সৃষ্টি করছে। আমরা সমর্থকরা এতে হতাশ হলেও, অবাক হওয়ার কিছুই নেই। কারণ ব্যাটসম্যানদের কাউন্টি ক্রিকেটে এই ধরনের খেলাই শেখানো হচ্ছে।’

নিজের মন্তব্যের যুক্তি সাপেক্ষে জ্যাক ক্রাউলির উদাহরণ দেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক। ‘জ্যাক ক্রাউলির দিকে তাকালেই আমরা এই সমস্যা দেখতে পাব। বিগত বেশ কয়েক বছর ধরে অধিক ওয়ান ডে ক্রিকেটের ফলে ব্যাটসম্যানদের বলে জোরে আঘাত করার প্রশিক্ষণই দেওয়া হয়েছে। টেস্ট ক্রিকেটে স্ট্রাইক রেট নিয়ে মাতামাতি করা একদমই অযৌক্তিক। ডিফেন্ড করতে না জানলে ভাল বোলাররা বরাবর ঠিক দুর্বলতা খুঁজে বার করে নেয়। যদি ক্রিজে টিকেই না থাকতে পার তবে একগাদা শট খেলার দক্ষতা নিয়ে কী কাজে লাগবে?’  প্রশ্ন বয়কটের। 

বন্ধ করুন