বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ইংল্যান্ড ক্রিকেটারদের বিরাট কোহলিকে অনুসরণ করার পরামর্শ জিওফ্রে বয়কটের
অধিনায়ক জো রুটসহ ইংল্যান্ড ক্রিকেটাররা। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
অধিনায়ক জো রুটসহ ইংল্যান্ড ক্রিকেটাররা। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

IND vs ENG: ইংল্যান্ড ক্রিকেটারদের বিরাট কোহলিকে অনুসরণ করার পরামর্শ জিওফ্রে বয়কটের

  • ম্য়াঞ্চেস্টারে শুক্রবার (১০ সেপ্টেম্বর) থেকে সিরিজের শেষ টেস্ট শুরু হচ্ছে।

লিডসে দুরন্ত জয়ের পর সিরিজে সমতা ফেরালেও ওভালে ভারতের বিরুদ্ধে চতুর্থ টেস্ট হেরে ফের পিছিয়ে পড়েছে ইংল্যান্ড। চারিদিক থেকে বিশেষত ইংল্যান্ড ব্যাটসম্যানদের নিয়ে সমালোচনা ধেয়ে আসছে। জিওফ্রে বয়কট কিন্তু ইংলিশ ক্রিকেটারদের দক্ষতায় নয়, বরং মানসিকতায় সমস্যা দেখছেন।

The Telegraph-র হয়ে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক নিজের কলামে লেখেন. ‘বিরাট কোহলি নিজের সতীর্থদের নিয়ে যুদ্ধ নামার জন্য সর্বদা প্রস্তুত। ওর সতীর্থদের ভরসা জোগাচ্ছে, যার ফলে ভারতীয় দলকে যে কোন চ্যালেঞ্জের জন্যই প্রস্তুত দেখাচ্ছে। জো রুট এবং ক্রিস সিলভারউডেরও (ইংল্যান্ড) একই পন্থা নেওয়া উচিত। অনেক হয়েছে ভালমানুষি, আর নয়।’

গোটা সিরিজেই ইংল্যান্ড ব্যাটসম্যানদের চাপের মুখে ব্যর্থতা নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে। বয়কট নিজেও স্বদেশীয় ক্রিকেটদারদের মানসিকতা নিয়ে নারাজ। নিজের সময়কার ক্রিকেটারদের উদাহরণ দিয়ে তাঁর দাবি, দক্ষতা কম বা বেশি হতেই পারে, তবে দৃঢ় মানসিকতা সবসময় কাম্য এবং সেক্ষেত্রেই ইংলিশ ক্রিকেটাররা বারংবার ব্যর্থ হচ্ছেন। 

‘ব্যাটিং করার সময় কীসের চাপ, চাপ তো যখন মুহূর্তের মধ্যে একটু এদিক থেকে ওদিক হলেই তোমার জীবন বিপন্ন হতে পারে তখন। ব্যাটিং করার সময় যেটুকু চাপ আসে সেটাকে সামলানো বাঞ্চনীয়। আমাদের দলের ক্রিকেটাররা সেটাই ঠিকমতো করতে পারছে না। কঠিন পরিস্থিতিতে দৃষ্টিনন্দন খেলা বা ভালমানুষি কোন কাজে আসে না। আমি ব্যক্তিগতভাবে ভাল ব্যক্তির থেকে সবসময় কঠিন চরিত্রের ব্যক্তিকেই বাছব।’ দাবি বয়কটের। ম্য়াঞ্চেস্টারে শুক্রবার (১০ সেপ্টেম্বর) থেকে সিরিজের শেষ টেস্ট শুরু হচ্ছে। ইংল্যান্ড ওই ম্যাচে কেমন পারফর্ম করে, সেটাই দেখার।

বন্ধ করুন