বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: চার বছর আগেই KKR তারকা প্রসিধের প্রতিভা বুঝেছিলেন, গর্ববোধ করছেন ম্যাকগ্রা

শুভব্রত মুখার্জি

ভারতীয় জাতীয় ক্রিকেট দলের বেঞ্চের শক্তির সঙ্গে সারা বিশ্বের প্রথম পরিচয় ঘটে ২০২০ সালে অস্ট্রেলিয়ায় - স্টিভ স্মিথদের বিরুদ্ধে টেস্ট সিরিজে। একের পর এক প্রথম একাদশের ক্রিকেটার চোট পাওয়ার পরে প্রথম একাদশে যে ক্রিকেটারই সুযোগ পেয়েছেন, তিনি তাঁর সেরাটা উজাড় করে দিয়েছেন। 

আর সেই ট্র্যাডিশন বজায় রয়েছে দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজেও। পুণেতে প্রথম একদিনের ম্যাচে ভারতের জার্সিতে অভিষেক হয় কর্নাটকের দীর্ঘদেহী পেসার প্রসিধ কৃষ্ণার। কলকাতা নাইট রাইডার্স, ভারতীয় ‘এ’ দল এবং অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ভালো পারফরমেন্স করার পুরস্কারস্বরূপ প্রসিধ জাতীয় দলে ডাক পেলেন বলে মনে করছেন অনেকে। কয়েক বছর আগে তাঁর প্রশংসা করেছলেন স্বয়ং বিরাট কোহলি। 

অভিষেকেই শক্তিশালী ইংলিশ ব্যাটিং লাইন-আপের বিপক্ষে ৮.১ ওভার বোলিং করে ৫৪ রানে চার উইকেট নিয়ে ভারতের জয়ে বড় অবদান রেখে হইচই ফেলে দিলেন প্রসিধ কৃষ্ণ।একদিনের ক্রিকেটের অভিষেকে ভারতীয় বোলারদের মধ্যে যা রেকর্ড। বোলিং স্পেলের শুরুতেই পর পর দুই ওভারে জেসন রয় এবং বেন স্টোকসকে ফিরিয়ে ভারতকে ম্যাচে ফেরান কলকাতা নাইট রাইডার্সের এই পেসার। পরে স্যাম বিলিংসের উইকেট তুলে নিয়ে ফের ব্যাকফুটে ঠেলে দেন ইংল্যান্ডকে। অবশেষে টম কারানের উইকেট নিয়ে তিনিই শেষ করেন ইংল্যান্ডের ইনিংস।

শিষ্য কৃষ্ণের এমন সাফল্যে যারপরনাই উচ্ছ্বসিত অস্ট্রেলিয়ার প্রাক্তন কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রা। প্রসিধের প্রশংসা করে টুইটও করেছেন বিশ্বকাপজয়ী তারকা পেসার। ২০১৭ সালে এমআরএফ পেস অ্যাকাডেমিতে প্রসিধকে প্রথমবার আবিষ্কার করেছিলেন ম্যাকগ্রা। মাত্র কয়েক মাস ম্যাকগ্রার কাছে প্রশিক্ষণ নিয়েছিলেন কৃষ্ণ। ম্যাকগ্রা তখনই বুঝতে পেরেছিলেন ছেলেটির প্রতিভাকে। ম্যাকগ্রা টুইটারে লিখলেন, 'তোমার সাফল্যে গর্বিত। তুমি যে সফল হবে সেটা জানতাম। অভিষেক ম্যাচে তুমি দারুণভাবে নিজেকে তুলে ধরেছ। এগিয়ে যাও।' উল্লেখ্য ২০১৯ সালে ক্রিকেট অস্ত্রেলিয়ার সঙ্গে ভারতের এমআরএফ পেস অ্যাকাডেমির চুক্তি স্বাক্ষরিত হয়। সেই সূত্রে অস্ট্রেলিয়ায় গিয়েছিলেন প্রসিধ।

বন্ধ করুন