বাংলা নিউজ > ময়দান > ওয়ান ডে'র ইতিহাসে স্পিনারদের খরুচে বোলিংয়ের লজ্জার নজির ভারতের, সৌজন্যে কুলদীপ-ক্রুণাল জুটি
হতাশার দিন কুলদীপদের। ছবি- বিসিসিআই।
হতাশার দিন কুলদীপদের। ছবি- বিসিসিআই।

ওয়ান ডে'র ইতিহাসে স্পিনারদের খরুচে বোলিংয়ের লজ্জার নজির ভারতের, সৌজন্যে কুলদীপ-ক্রুণাল জুটি

  • কুলদীপ যাদব এবং ক্রুণাল পান্ডিয়া জুটি এদিন ১৬ ওভারে খরচ করেন ১৫৬ রান।

শুভব্রত মুখার্জি

একটা সময় ছিল যখন ভারতের হয়ে ২২ গজ মাতাতেন কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চাহালের জুটি। উইকেটের পিছনে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সাথে জুটি বেঁধে একের পর এক ব্যাটসম্যানকে নাস্তানাবুদ করতেন সমর্থকদের প্রিয় 'কুলচা' জুটি। ধোনি অবসর নিয়েছেন। তারপর থেকেই আর ভারতীয় একদিনের দলে একসাথে খেলতে দেখা যায় না এই জুটিকে। চাহাল টি-২০ দলের নিয়মিত সদস্য এবং কুলদীপ বর্তমানে একদিনের দলের নিয়মিত সদস্য।

ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে জুটি বেঁধে খেলতে দেখা যাচ্ছে কুলদীপ যাদব এবং ক্রুণাল পান্ডিয়াকে। নতুন স্পিন জুটি পুনেতে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচেই গড়ে ফেললেন লজ্জার এক রেকর্ড।

এদিন পুনেতে প্রথমে ব্যাট করে ভারত স্কোরবোর্ডে ৩৩৬ রান তুলেছিল, যা যথেষ্ট চ্যালেঞ্জিং একটি স্কোর। আশা করা হয়েছিল ম্যাচে কঠিন‌ লড়াই হবে দুদলের। তবে জনি বেয়ারস্টো এবং বেন স্টোকসের পরিকল্পনা ছিল সম্পূর্ণ ভিন্ন। ভারতীয় বোলারদের একেবারে চলতি ভাষায় যাকে বলে পিটিয়ে 'ছাতু' করলেন এই দুই ইংল্যান্ডের ব্যাটসম্যান।

দুই স্পিনার কুলদীপ যাদব এবং ক্রুণাল পান্ডিয়াকে তাদের বিরুদ্ধে দিশাহীন মনে হচ্ছিল। কোথায় বল করবেন বা কোন লেনথে বলটা ফেললে বিপক্ষ ব্যাটসম্যানদের সমস্যায় ফেলা যেতে পারে তা চিন্তা করার অবসরটুকু পাননি এই দুই বোলার। ফলস্বরূপ এই দুই ভারতীয় স্পিনার জুটি বেঁধে গড়ে ফেললেন লজ্জার এক রেকর্ড। ওয়ান ডে ক্রিকেটে জুটিতে অন্তত ১৫ ওভার বল করে দ্বিতীয় সর্বোচ্চ ইকনমি রেটে বিপক্ষকে রান উপহার দিলেন এই জুটি।

একনজরে দেখে নেওয়া যাক সেই লজ্জার পরিসংখ্যান:-

∆ ২০১৫, ওভালে নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ড ম্যাচে স্পিনাররা ওভার প্রতি ১০.০৫ রান খরচ করেন।

∆ ২০২১, পুনেতে ভারত বনাম ইংল্যান্ড ম্যাচে স্পিনারদের ইকনমি ছিল ৯.৭৫ রান প্রতি ওভার। (কুলদীপ যাদব এবং ক্রুণাল পান্ডিয়া জুটি এদিন ১৬ ওভারে দিলেন ১৫৬ রান)

∆ ২০১২, এমসিজিতে ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচে স্পিনাররা দিয়েছিলেন ওভার পিছু ৯.০৫ রান।

বন্ধ করুন