বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: পন্ত-জাদেজায় মুগ্ধ, এজবাস্টনে প্রথম ইনিংসে কত করবে ভারত? লক্ষ্য বেঁধে দিলেন সৌরভ
ঋষভ পন্ত এবং সৌরভ গঙ্গোপাধ্যায়।

IND vs ENG: পন্ত-জাদেজায় মুগ্ধ, এজবাস্টনে প্রথম ইনিংসে কত করবে ভারত? লক্ষ্য বেঁধে দিলেন সৌরভ

  • একটা সময় ভারতের স্কোর ছিল ৯৮/৫। ভারত যে এজবাস্টনের প্রথম ইনিংসে ৩০০ রানের গণ্ডি টপকে যাবে, এমনটা অনুমান করা মোটেও সহজ ছিল না। তবে কার্যত অসম্ভব সেই কাজটাই সম্ভব করে দেখান টিম ইন্ডিয়ার দুই বাঁ-হাতি ব্যাটসম্যান। এক দিকে পন্ত দ্রুত রান তুলছিলেন, অন্য দিকে ক্রিজ কামড়ে পড়েছিলেন রবীন্দ্র জাদেজা।

যতক্ষণ না ঋষভ পন্তের সঙ্গে ব্যাট হাতে ক্রিজে যোগ দেন রবীন্দ্র জাদেজা, ততক্ষণ পর্যন্ত এজবাস্টন টেস্টের রাশ ইংল্যান্ডের হাতে ছিল। পন্ত-জাদেজা জুটি ক্রিজে থিতু হওয়ার পরেই ছবিটা বদলে যেতে সময় লাগেনি।

একটা সময় ভারতের স্কোর ছিল ৯৮/৫। ভারত যে এজবাস্টনের প্রথম ইনিংসে ৩০০ রানের গণ্ডি টপকে যাবে, এমনটা অনুমান করা মোটেও সহজ ছিল না। তবে কার্যত অসম্ভব সেই কাজটাই সম্ভব করে দেখান টিম ইন্ডিয়ার দুই বাঁ-হাতি ব্যাটসম্যান। এক দিকে পন্ত দ্রুত রান তুলছিলেন, অন্য দিকে ক্রিজ কামড়ে পড়েছিলেন রবীন্দ্র জাদেজা।

আরও পড়ুন: চলো একটা পার্টনারশিপ গড়ি- জাদেজাকে সহজ পরামর্শ দেন পন্ত

ষষ্ঠ উইকেটের জুটিতে পন্ত-জাদেজা ২২২ রান যোগ করে ভারতকে ম্যাচে ফেরান। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ভারতের সেরা ষষ্ঠ উইকেটের জুটি উপহার দিল দীর্ঘতম টেস্ট সিরিজের পঞ্চম টেস্ট। আর পন্ত-জাদেজা জুটিই ভারতকে পৌঁছে দিল লড়াই করার মতো মঞ্চে। প্রথম দিনের শেষে ভারতের স্কোর ৭ উইকেটে ৩৩৮।

আরও পড়ুন: হাল আমলে মিডল অর্ডার ভাঙতে খাবি খাচ্ছে ইংল্যান্ড,ট্রেন্ড বজায় রাখলেন পন্ত-জাদেজা

দুই তারকার লড়াই দেখার পর উচ্ছ্বসিত বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ও। সেই সঙ্গে ভারতের কত রান করা উচিত, সেটাও তিনি ঠিক করে দেন। শুক্রবার প্রথম দিনের খেলা শেষ হওয়ারর পর সৌরভ একটি টুইট করেন। সেখানে তিনি লেখেন, ‘চাপের মুখে পড়ে কী ভাবে টেস্টে ব্যাটিং করতে হয়, তার আদর্শ উদাহরণ দেখাল পন্ত এবং জাডেজা। এর থেকে ভাল কিছু আর হতে পারে না। কাল ৩৭৫ রান তুলে নাও।’

প্রথমে ব্যাট করতে নেমে ২৭.৫ ওভারে ৯৮ রানে পাঁচ উইকেট হারিয়ে বসেছিল ভারত। সকলে ধরেই নিয়েছিল, প্রথম দিনই এজবাস্টনে হারের সব ব্যবস্থা করে ফেলেছে ভারত। সেখানে থেকে পন্ত এবং জাদেজা পাল্টা ঘুরে দাঁড়ান। একেবারে টিজোয়েন্টির মেজাজে ১১১ বলে ১৪৬ রানের দুরন্ত ইনিংস খেলে জো রুটের বলে আউট হন পন্ত। জাদেজা অপরাজিত থাকেন ৮৩ রানে।

বন্ধ করুন