বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: ভুল করলে পরের ইনিংসেই সেটা ছেঁটে ফেলার বিষয়টি নিশ্চিত করি : কোহলি

শুভব্রত মুখার্জি

শতরনের মাইলফলকের দিক থেকে ব্যাট হাতে সময়টা খুব একটা ভালো যাচ্ছে না বিরাট কোহলির। অভিষেকের পরে প্রথমবার ২০২০ সালে ব্যাটসম্যান কোহলি একটিও আন্তর্জাতিক শতরান পাননি। তবে খেলেছেন একাধিক গুরুত্বপূর্ণ ইনিংস। ২০২১ সালে পিতৃত্বকালীন ছুটি কাটিয়ে দলে প্রত্যাবর্তন করেন বিরাট‌।

প্রথম টেস্টে সেভাবে সাফল্য আসেনি। ২২৭ রানের হারের সম্মুখীন হয় ভারত। প্রথম ইনিংসে ব্যাট হাতে রান পাননি বিরাট। মাত্র ১১ রান করে ডম বেসের বলে আউট হয়ে থাকে প্যাভিলিয়নে ফিরতে হয়েছিল। দ্বিতীয় ইনিংসে ৭২ রানের একটি ইনিংস খেলেছিলেন। ম্যাচ ভারত বড় ব্যবধানে হেরে যাওয়ার ফলে সেই ইনিংস খুব একটা আলোচনার কেন্দ্রবিন্দুতে আসেনি।

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে মইন আলির আউট অফ স্পিনে ডেলিভারি কভার অঞ্চল দিয়ে ড্রাইভ করতে গিয়ে প্যাড ব্যাটের মাঝখান দিয়ে বল ঢুকে বোল্ড হয়ে সাজঘরে ফিরতে হয়েছিল তাঁকে। দ্বিতীয় ইনিংসে আর সেই ফাঁদে পা দেননি তিনি। ভারত পরপর উইকেট হারিয়ে বেকায়দায় পড়ার পরে রবিচন্দ্রন অশ্বিনকে সঙ্গে নিয়ে অসাধারণ ব্যাট করে ভারতকে নিরাপদ জায়গায় পৌঁছে দিয়েছিলেন তিনি। বিরাট আউট হন ৬২ রানে। পরে ম্যাচ শেষে বিরাটকে তার ব্যাটিং সম্বন্ধে প্রশ্ন করা হলে তিনি বলেন, 'আমি একবার যে ভুলটা করি সবসময় চেষ্টা করি যাতে সেটাই আবার না করার। আমি যদি একটা ভুল করি তাহলে আমি এই ব্যাপারটা নিশ্চিত করি যে পরের ইনিংসে এই ভুলটার যাতে কোনওরকম পুনরাবৃত্তি না হয়‌। তাই দ্বিতীয় ইনিংসে আমি আমার ডিফেন্সের উপর বেশি ভরসা করেছিলাম।'

বন্ধ করুন