বাংলা নিউজ > ময়দান > বড়সড় শাস্তি কোহলিদের, কাটা গেল টেস্ট চ্যাম্পিয়নশিপের মূল্যবান পয়েন্ট
দোষ স্বীকার করে নিয়েছেন কোহলি ও রুট। ছবি- আইসিসি।
দোষ স্বীকার করে নিয়েছেন কোহলি ও রুট। ছবি- আইসিসি।

বড়সড় শাস্তি কোহলিদের, কাটা গেল টেস্ট চ্যাম্পিয়নশিপের মূল্যবান পয়েন্ট

  • ICC-র শাস্তির মুখে পড়তে হয়েছে জো রুটদেরও।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ অভিযানের শুরুতেই ধাক্কা ভারতীয় শিবিরে। কাটা গেল কোহলিদের মূল্যবান পয়েন্ট। শুধু ভারতেরই নয়, বরং একই শাস্তি হয়েছে ইংল্যান্ডেরও। কেটে নেওয়া হয়েছে জো রুটদের ডব্লিউটিসি পয়েন্টও।

নটিংহ্যামের প্রথম টেস্ট ড্র হওয়ার পর ভারত-ইংল্যান্ড দু'দল নিজেদের মধ্যে ৪ পয়েন্ট করে ভাগ করে নেয়। তবে নটিংহ্যাম টেস্টেই স্লো ওভার-রেটের কবলে পড়ে দু'দল। ফলে ম্যাচ ফি'র বড় অংশ জরিমানা করা ছাড়াও কোপ পড়ে কোহলি ও রুটদের টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্টেও।

ট্রেন্ট ব্রিজে নির্ধারিত সময়ের মধ্যে বোলিং কোটা পূর্ণ করতে না পারায় জরিমানা হয় ভারত-ইংল্যান্ড দু'দলের। দুই ফিল্ড অম্পায়ার মাইকেল গফ ও রিচার্ড কেটেলবরো এবং তৃতীয় আম্পায়ার রিচার্ড ইলিংওর্থের রিপোর্টের ভিত্তিতে আইসিসির এলিট প্যানেল ম্যাচ রেফারি ক্রিস ব্রড কোহলি ও রুটদের শাস্তিবিধান করেন।

দু'দলের প্রত্যেক সদস্যের ম্যাচ ফি'র ৪০ শতাংশ জরিমানা করা হয়। আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.২২ ধারা অনুযায়ী নির্ধারিত সময়ে বোলিং কোটা পূর্ণ করতে না পারলে প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ম্যাচ ফি'র ২০ শতাংশ হারে জরিমানা করা হয় সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের। সবদিক বিবেচনার পরেও নটিংহ্যামে নির্ধারিত সময়ে ২ ওভার পিছিয়ে ছিল ভারত ও ইংল্যান্ড। কোহলি ও রুট শাস্তি মেনে নেওয়ায় ফর্ম্যাল হেয়ারিংয়ের প্রয়োজন পড়েনি।

টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩ পয়েন্ট টেবিল।
টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩ পয়েন্ট টেবিল।

সেই সঙ্গে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ প্লেয়িং কন্ডিশনের ১৬.১১.২ ধারায় প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য সংশ্লিষ্ট দলের ১ পয়েন্ট করে কেটে নেওয়ার শাস্তিবিধান রয়েছে। ফলে ভারত ও ইংল্যান্ডের সাকুল্যে ২ পয়েন্ট করে কাটা যায়।

আপাতত প্রথম টেস্টের পর দু'দলের খাতাতেই রয়েছে ২ পয়েন্ট করে। সংগৃহীত পয়েন্টের শতকরা হার ৩৩.৩৩ থেকে কমে দাঁড়িয়েছে ১৬.৬৭।

বন্ধ করুন