বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: ইংল্যান্ড সিরিজ শেষের আগেই অভাবনীয় নজির ভারতের, আরও মনোবল বাড়বে বিরাটদের

শুভব্রত মুখার্জি

টি-টোয়েন্টি ক্রিকেট মানেই চার-ছক্কায় ঠাসা কয়েক ঘণ্টার টানটান উত্তেজনার বিনোদনের প্যাকেজ। আর মাঝে মাঝে বোলারদের উইকেট সেই উত্তেজনার আগুনে যেন ঘৃতাহুতি করে। ক্রিকেটের সবকটি ফর্ম্যাটের মধ্যে অন্যতম জনপ্রিয় এই ফর্ম্যাট। 

২০২১ সালের শেষের দিকে ভারতের মাটিতে আয়োজিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগেই মেগা ইভেন্টের প্রস্তুতির অংশ হিসেবে ইয়ন মর্গ্যানের ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হয়েছে ভারত। আমদাবাদের বুকে চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে এক বিরল নজির স্থাপন করেছেন ভারতীয় ব্যাটসম্যানরা।

প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে আট উইকেট হারিয়ে ভারত স্কোরবোর্ডে তোলে ১৮৫ রান‌‌ । যা টি-টোয়েন্টির সাপেক্ষে যথেষ্ট বড় স্কোর। সাধারণত বড় স্কোরের ক্ষেত্রে একটা বিষয় লক্ষনীয় হয় যে একটি বা দুটি বড় পার্টনারশিপ বিশেষ করে ৫০ বা ১০০ রানের পার্টনারশিপ এই এই বড় রানের ভিত্তিপ্রস্তর স্থাপন করে। কিন্তু আশ্চর্যজনকভাবে ভারতের এত বড় স্কোর গড়ার পিছনে ছিল না একটিও ৫০ রানের পার্টনারশিপ। ভারতের টি-টোয়েন্টি ইতিহাসে একটিও ৫০ রানের পার্টনারশিপ ছাড়া এটা সর্ববৃহৎ রানের নজির গড়েছে বিরাট কোহলি ভারত। 

একনজরে দেখে নিন সেইসব ম্যাচের পরিসংখ্যান যেখানে ভারত একটিও ৫০ রানের পার্টনারশিপ ছাড়াই টি-টোয়েন্টিতে স্কোরবোর্ডে বড় রান তুলতে সমর্থ হয়েছে :-

১) ২০২১, আমদাবাদ, বনাম ইংল্যান্ড ১৮৫/৮।

২) ২০১৯, তিরুবনন্তপুরম, বনাম ওয়েস্ট ইন্ডিজ, ১৭০/৭

৩) ২০১১ সাল, ডারবান বনাম দক্ষিণ আফ্রিকা, ১৬৮/৬

৪) ২০২০ সাল, ওয়েলিংটন, বনাম নিউজিল্যান্ড, ১৬৫/৮।

তারইমধ্যে শনিবার পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচের দিকে নজর রয়েছে সকলের। সেই ম্যাচেই সিরিজের ফয়সালা হবে।

বন্ধ করুন