বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: এই ৩ ঘটনা একসঙ্গে হলে কখনও জেতেনি ভারত, ওভালে সেই ইতিহাস পালটে দিলেন বিরাটরা
ওভালে উচ্ছ্বাস ভারতের। (ছবি সৌজন্য পিটিআই)
ওভালে উচ্ছ্বাস ভারতের। (ছবি সৌজন্য পিটিআই)

Ind vs Eng: এই ৩ ঘটনা একসঙ্গে হলে কখনও জেতেনি ভারত, ওভালে সেই ইতিহাস পালটে দিলেন বিরাটরা

  • ওভালে নয়া নজির গড়লেন বিরাটরা।

টসে হার, প্রথমে ব্যাট, ২০০ রানের নীচে অল-আউট - সেই তিনটি বিষয় একই টেস্টে হওয়ার পর কখনও ম্যাচ জেতেনি ভারত। সোমবার ওভালে সেই বড় ‘বাধা’ পার করলেন বিরাট কোহলিরা। ইংল্যান্ডকে ১৫৭ রানে হারিয়ে গড়লেন সেই নজির।

পরিসংখ্যান অনুযায়ী, সোমবারের আগে পর্যন্ত দেশ-বিদেশ মিলিয়ে ১৬ টি টেস্টে একইসঙ্গে ‘টসে হার, প্রথমে ব্যাট, ২০০ রানের নীচে অল-আউটের’ অভিজ্ঞতার মুখে পড়তে হয়েছিল ভারতকে। সেই অবস্থা থেকে প্রত্যাবর্তন করে কখনও ম্যাচ জিততে পারেনি। বড়জোর ম্যাচ ড্র করতে পেরেছিল। ১৯৮৩ সালে পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজ, ১৯৯৯ সালে মোহালিতে নিউজিল্যান্ড এবং ২০১৭ সালে কলকাতায় শ্রীলঙ্কার বিরুদ্ধে হার থেকে রক্ষা মিলেছিল। বাকি ১৩ টি টেস্টে হেরেছিল ভারত।

সোমবার ওভালে সেই ছবিটা পালটে দিয়েছেন জসপ্রীত বুমরাহরা। ভারত-ইংল্যান্ড সিরিজের চতুর্থ টেস্টে টসে জিতেছিলেন ইংরেজ অধিনায়ক জো রুট। ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিলেন তিনি। প্রথমেই ধাক্কা খেয়েছিল ভারত। কিছুটা মুখ রক্ষা বিরাট কোহলির অর্ধশতরান এবং শার্দুল ঠাকুরের দুর্দান্ত ইনিংস। তার সৌজন্যে ১৯১ রান তুলেছিল টিম ইন্ডিয়া। সেখান থেকে প্রথম ইনিংসে ইংল্যান্ডকে বাগে পেয়েও ৯৯ রানের লিড হজম করতে হয়েছিল। দ্বিতীয়বার ব্যাট করতে নেমে শুধু সেই ইংল্যান্ডের লিড ছাড়িয়ে যায়নি টিম ইন্ডিয়া, টপ ও লোয়ার-মিডল অর্ডারের দুরন্ত ব্যাটিংয়ের সৌজন্যে ৪৬৬ রান তুলেছিলেন বিরাটরা। তার ফলে ওভালের পাটা পিচে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ৪৬৬। হাতে প্রায় চার সেশন ছিল। শুরুটাই ভালো করেছিলেন ইংল্যান্ড ব্যাটসম্যানরা। কিন্তু সোমবার মধ্যাহ্নভোজের পরই খেলা ঘোরাতে থাকে ভারত। পরপর উইকেট তুলে নেন বুমরাহ, উমেশ যাদবরা। তার ফলে ১৫৭ রানে জিতে গিয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গিয়েছে ভারত। সেইসঙ্গে গড়েছে নজির।

বন্ধ করুন