বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: চার বছরে প্রথমবার, সেই কাজের ফল কি ভুগতে হবে ভারতকে?
চার বছরে প্রথমবার! অভাবনীয় পদক্ষেপ ভারতের। (ছবি সৌজন্য পিটিআই)
চার বছরে প্রথমবার! অভাবনীয় পদক্ষেপ ভারতের। (ছবি সৌজন্য পিটিআই)

Ind vs Eng: চার বছরে প্রথমবার, সেই কাজের ফল কি ভুগতে হবে ভারতকে?

  • পুণেতে সিরিজ নির্ণায়ক ম্যাচে বড় সিদ্ধান্ত ভারতের।

 

শুভব্রত মুখার্জি

ভারতীয় জাতীয় ক্রিকেট দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য দুই স্পিনার যুজবেন্দ্র চাহাল এবং কুলদীপ যাদব। শেষ কয়েক বছরে বিশ্বের বিভিন্ন প্রান্তে যেখানেই ভারত একদিনের সিরিজ খেলেছে, সেখানে একজন তো খেলেছেন। ২০১৭ সালের পরে ভারতীয় দলে রঙিন জার্সিতে ভারতের হয়ে আর খেলা হয়নি রবিচন্দ্রন অশ্বিনের। তাঁর জায়গায় 'কুলচা' নামে খ্যাত এই স্পিন বোলিং জুটি ভারতের একদিনের দলে নিজেদের জায়গা মজবুত করে নেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে বিরাট কোহলি ভারত ৫-১ ব্যবধানে একদিনের সিরিজ জিতেছিল। সেই জয়ের মূল স্থপতি ছিলেন এই 'কুলচা' জুটি। আইপিএল আসার পর থেকে ভারতীয় ক্রিকেটের সাপ্লাই লাইনের জোর বেড়েছে। একের পর এক নবীন প্রতিভাবান ক্রিকেটার যে উঠে আসছেন, শুধু তাই নয়, ভারতীয় জাতীয় দলে তাঁরা সুযোগ পেয়েই অনবদ্য সব পারফরম্যান্স করে চলেছেন। ফলে প্রতিযোগিতা বেড়ে চলেছে। ওয়াশিংটন সুন্দর, ক্রুণাল পান্ডিয়ারা উঠে আসার পর থেকেই প্রথম একাদশে নিজেদের জায়গা নিয়ে একটু হলেও চাপের মধ্যে পড়েছিলেন এই 'কুলচা' জুটি। এর অন্যতম কারন কুলদীণ বা চাহাল দু'জনের থেকেই ব্যাটিংয়ের হাতটা ভালো সুন্দর বা ক্রুণালের।

চাহাল বেশ কয়েকদিন আগেই ভারতের টি-টোয়েন্টি দলের প্রথম একাদশের নিয়মিত সদস্য হলেও একদিনের সিরিজে তার প্রথম একাদশে সেভাবে জায়গা হয়নি ইংল্যান্ডের বিরুদ্ধে। কুলদীপ যেটুকু সুযোগ পেয়েছিলেন, একেবারে কাজে লাগাতে পারেননি। দ্বিতীয় ওয়ানডে ম্যাচে কুলদীপের বিরুদ্ধে আক্রমণাত্মকভাবে খেলেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। ফলে বল হাতে প্রচুর রান দিয়ে গড়েছেন একাধিক লজ্জার রেকর্ড। ফলে তৃতীয় একদিনের ভারতীয় দলের প্রথম একাদশে জায়গা হয়নি কুলদীপের। এর ফলে ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালের চার বছর বছর পর প্রথমবার কুলদীপ যাদব বা যুজবেন্দ্র চাহালের কাউকে প্রথম একাদশে না রেখে ২২ গজে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইতে নেমেছে বিরাট বাহিনী।

বন্ধ করুন