বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: বিরাটকে হুবহু নকল করতে গিয়ে ইংল্যান্ডে ডুবছেন ভারতীয় ব্যাটসম্যানরা
প্রথম ইনিংসে আউটের পর বিটার। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
প্রথম ইনিংসে আউটের পর বিটার। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

Ind vs Eng: বিরাটকে হুবহু নকল করতে গিয়ে ইংল্যান্ডে ডুবছেন ভারতীয় ব্যাটসম্যানরা

  • অতীতে সফল হয়েছিলেন বিরাট কোহলি। চোখ বন্ধ করে সেই একই পন্থা অবলম্বন করতে গিয়ে ডুবলেন অজিঙ্কা রাহানে, ঋষভ পন্তরা।

অতীতে সফল হয়েছিলেন বিরাট কোহলি। চোখ বন্ধ করে সেই একই পন্থা অবলম্বন করতে গিয়ে ডুবলেন অজিঙ্কা রাহানে, ঋষভ পন্তরা। তার জেরে চলতি ইংল্যান্ড সফরে রীতিমতো ব্যর্থতার মুখে পড়তে হয়েছে ভারতীয় মিডল অর্ডারকে।

এমনিতে ইংল্যান্ড সফরে অনেক ব্যাটসম্যান ক্রিজ বাইরে দাঁড়িয়ে থাকেন। একাংশের মতে, সেই পন্থা অবলম্বন করলে সুইং সামলানো সহজ হয়। শেষ মুহূর্তে বল সুইং করার আগে খেলে দিতে পারেন ব্যাটসম্যানরা। যে পন্থা অবলম্বন করে ২০১৮ সালের ইংল্যান্ড সফরে সাফল্য পেয়েছিলেন বিরাট। এবারও ইংল্যান্ড সিরিজ সেই একই পন্থা অবলম্বন করেছেন ভারতীয় অধিনায়ক। কিন্তু তাতে মোটেও সাফল্য মেলেনি। অফস্টাম্পের বাইরে (পঞ্চম স্টাম্প) বল থাকলেই সমস্যায় পড়েছেন। তাতে খোঁচা দিয়ে প্যাভিলিয়নে ফিরে গিয়েছেন। স্পষ্ট বোঝা যাচ্ছে, ক্রিজের বাইরে দাঁড়িয়ে সুইং সামলাতে পারছেন না বিরাট।

ভারতীয় অধিনায়কের দেখানো সেই পথে হাঁটতে গিয়ে হেডিংলেতে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ব্যর্থ হয়েছেন রাহানেরাও। অর্থাৎ ফ্রন্টফুটে খেলছেন তাঁরা। ব্যাকফুটে দাঁড়িয়ে বলের জন্য অপেক্ষা করছেন না। বরং আগেই বলের উপর ঝাঁপিয়ে পড়ছেন। তাতেও অবশ্য কোনও লাভ হয়নি। ক্রিজের বাইরে বেরিয়েও সুইংয়ের কাছে পরাস্ত হয়েছেন পূজারা, রাহানেরা। পন্ত তো প্রথম ইনিংসে এতটাই ক্রিজের বাইরে ছিলেন যে পিচের বিপজ্জনক জায়গায় চলে এসেছিলেন। তা নিয়ে যথেষ্ট বিতর্কও হয়েছে।  

সেইসব বিতর্ক ছাপিয়ে অবশ্য ভারতীয় মিডল-অর্ডার ব্যাটসম্যানদের সেই ফ্রন্টফুটে ক্রিজের বাইরে খেলার কৌশল নিয়ে প্রশ্ন উঠছে। গত বৃহস্পতিবারই সম্প্রচারকারী সংস্থা সোনি সিক্সের অনুষ্ঠানে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকর মন্তব্য করেন, বিরাট শুধু ফ্রন্টফুটে খেলছেন। বাকিরা তাঁকে নকল করার চেষ্টা করছেন। আরও একটি যে পা আছে, তা যেন তাঁরা ভুলে গিয়েছেন। সামনের পায়ে যাবতীয় ভর দিচ্ছেন। উলটোদিকে জো রুটরা ব্যাকফুটে খেলছেন। তাতে সাফল্যও পেয়েছেন রুট। ভারতের প্রাক্তন ক্রিকেটারদের আক্ষেপ, ভারতীয় ওপেনরারা ছাড়া বাকিরা বারবার একই ভুল করে যাচ্ছেন। তার জেরে ভরসা জোগাতে পারছেন না রাহানেরা।

বন্ধ করুন