বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng-পন্ত-জাদেজা জুটির সৌজন্যে ইংল্যান্ডে সর্বকালীন রেকর্ড গড়ল বুমরাহর ভারত
চমকে দিলেন পন্ত-জাদেজা (AFP)

Ind vs Eng-পন্ত-জাদেজা জুটির সৌজন্যে ইংল্যান্ডে সর্বকালীন রেকর্ড গড়ল বুমরাহর ভারত

  • Pant- Jadeja partnership breaks all-time record for India- এজাবাস্টনে অনন্য নজির পন্ত, জাদেজার

খেলা হল মাত্র ৭৩ ওভার। তার মধ্যে অনেকটা সময়ই ঠুকঠুক করে কাটালেন ভারতীয় টপ অর্ডার। তারপরেও পন্ত-জাদেজা জুটির সৌজন্যে দিনের শেষে ভারত ৩৩৮-৭। রান রেট ৪.৬৩ প্রতি ওভারে। সামনে চুনোপুটিরা নয়। অ্যান্ডারসন, ব্রড, স্টোকসদের মতো রীতিমত কিংবদন্তিরা। তবুও পন্তের সামনে অসহায় বশ্যতা স্বীকার করতে হল তাঁদের। পন্ত ব্যক্তিগত স্তরে অনেক রেকর্ড তো গড়লেনই দলের জন্যেও অনন্য রেকর্ড তৈরি করলেন । প্রথম দিনের শেষে ইংল্যান্ডের মাটিতে এত রান আগে কখনো কোনও ভারতীয় দল করতে পারেনি। শেষ পর্যন্ত ৯০ ওভার খেলা হলে যে কত রান উঠত সেটা শুধু অনুমানই করা যায়। এদিন জাদেজাকে সঙ্গে করে তিনি ২২২ রানের পার্টনারশিপ গড়েন। দিনের শেষে জাদেজা অপরাজিত ১৬৩ বলে ৮৩ রানে। নিজের স্বভাবের পরিপন্থী ইনিংস খেলে পরিবেশ ও পরিস্থিতিকে সম্মান জানিয়ে যোগ্য সঙ্গত দিয়েছেন জাড্ডু।

১১১ বলে ১৪৬ রান করেন পন্ত ১৩১.৫৩ স্ট্রাইক রেটে। টি২০ ক্রিকেটেও এই স্ট্রাইক রেট ভালো, ওডিআইতে দারুণ। কিন্তু টেস্টের নিরিখে এই স্ট্রাইক রেট তাও আবার ১১১ বল ধরে। এই অকল্পনীয় ইনিংস নিয়ে সত্যিই হয়তো কিছু বলা যায় না। বীরেন্দ্র সেহওয়াগের পর যারা ভেবেছিলেন ওরকম স্ট্রাইকার হয়তো আর আসবে না, তাদের নতুন করে চিন্তার রসদ দিলেন ঋষভ পন্ত। সেহওয়াগের ব্যাটিংয়েও তবুও মেথড টু ম্যাডনেস ছিল, ছিল শতরান নিয়ে চিন্তা। পন্তের সেসব ভাবনা নেই। আক্ষরিক অর্থেই যৌবনের দূত তিনি।

নার্ভাস ৯০-এর কনসেপ্ট নেই, লিচকে মিড উইকেট দিয়ে স্লগ করলেন তখন, পড়েও গেলেন, বল যদিও বাউন্ডারিতে চলে গিয়েছে। মোট ১৯টি চার ও ৪টি ছয়ের সহযোগে এই ইনিংস পন্তের ভারতীয় সর্বকালীন সেরার মধ্যে গণ্য হওয়া উচিত। এজবাস্টনে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি করলেন তিনি পিটারসনের রেকর্ড ভেঙে। ধোনির রেকর্ড ভেঙে ভারতীয় উইকেটরক্ষকদের মধ্যে দ্রুততম সেঞ্চুরি। ইংল্যান্ডে বিদেশি ক্রিকেটারদের করা সেঞ্চুরির মধ্যে তৃতীয় দ্রুততম। স্ট্রাইক রেটের নিরিখে আজহারের সেঞ্চুরির পরেই ভারতীয়দের মধ্যে তাঁর ইনিংস দ্বিতীয় দ্রুততম। এদিন দুই হাজার রানও পেরিয়ে গেলেন তিনি। সচিনকে টপকে সবচেয়ে কম বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয়দের মধ্যে ১০০ ছক্কারও মালিক হলেন ঋষভ পন্ত। তবে এসব নিয়ে তিনি বিশেষ ভাবিত বলে মনে হয় না। ছক ভাঙার মতো রেকর্ডও ভেঙে যেতে থাকবেন তিনি, মন্ত্রমুগ্ধ হয়ে দেখব আমরা, এটাই প্রত্যাশা।

 

 

বন্ধ করুন