বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: বিরাটদের মারকাটারি ব্যাটিংয়ে বিরল নজির ভারতের, কী জানেন?

শুভব্রত মুখার্জি

করোনাভাইরাস পরবর্তীতে ভারতের মাটিতে প্রথম টি-টোয়েন্টি সিরিজ। স্বাভাবিকভাবেই সিরিজ ঘিরে আগ্রহ উন্মাদনা ছিল তুঙ্গে। প্রথম চার ম্যাচের পরে সিরিজের ফল ২-২। শেষ ম্যাচ ফাইনাল। ‘ডু অর ডাই’ সিচুয়েশন। যে দল জিতবে সেই দলের ঘরে ঢুকবে টি-টোয়েন্টি সিরিজের ট্রফি। এমন অবস্থায় ম্যাচে প্রথমে ব্যাট করতে নামে বিরাট কোহলির ভারত।

সবাইকে অবাক করে দিয়ে ভারতের হয়ে ব্যাটিং ওপেন করতে আসেন ভারত অধিনায়ক বিরাট কোহলি এবং সহ-অধিনায়ক রোহিত শর্মা। শুরু থেকেই ব্যাট হাতে ধুন্ধুমার ফর্মে ছিলেন রোহিত। মাত্র ৩৪ বলে ৬৪ রান করে ফিরে যান তিনি। তিনি প্যাভিলিয়নে ফিরে গেলেও রানের গতি কমতে দেননি ব্যাটসম্যানরা।

রোহিত ১৮৮.২৪ স্ট্রাইক রেটে এই ম্যাচে ভারতের হয়ে রান করেন। রোহিতের দেখানো পথেই হাঁটেন বাকি ব্যাটসম্যানরাও। রোহিতের মুম্বই দলের সতীর্থ সূর্যকুমার যাদব ও কাকতলীয়ভাবে ১৮৮.২৪ স্ট্রাইক রেটে ঝোড়ো ইনিংস খেলে প্যাভিলিয়নে ফিরে যান তিনি। অপর মুম্বই ইন্ডিয়ান্স দলের সতীর্থ হার্দিক পান্ডিয়াকে শনিবারের ম্যাচে ব্যাটিং অর্ডারে উপরে পাঠানো হয়। তিনি বিরাট কোহলির সঙ্গে জুটি বেঁধে ভারতকে নির্ধারিত ২০ ওভারে ২২৪ রানের এক বিরাট স্কোরে পৌঁছে দিয়েছেন। হার্দিক ২২৯.৪১ স্ট্রাইক রেটে রান করেন এবং বিরাট ১৫৩. ৮৫ স্ট্রাইক রেটে রান করে অপরাজিত থেকে এক বিরল নজির গড়ে ফেললেন।

ভারতীয় ক্রিকেট তথা ভারতীয় টি-২০ ক্রিকেটের ইতিহাসে এটি দ্বিতীয়বার যখন ভারতের টপ অর্ডারের প্রথম চার ব্যাটসম্যান ১৫০+ স্ট্রাইক রেটে রান করেছেন। ২০১৮ সালে প্রথমবার আয়ারল্যান্ডের বিপক্ষে ভারতের টপ অর্ডারের চারজন ব্যাটসম্যান এই বিরল নজির স্থাপন করার ৩ বছর বাদে সেই নজির ফের স্পর্শ করলেন বিরাটরা।

বন্ধ করুন