বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ক্রীড়াবিদদের জন্য বিশেষ নিয়মের সুবাদেই আজ বিলেত পাড়ি দিচ্ছেন পৃথ্বী-সূর্য
সূর্যকুমার যাদব ও পৃথ্বী শ। ছবি- বিসিসিআই।
সূর্যকুমার যাদব ও পৃথ্বী শ। ছবি- বিসিসিআই।

IND vs ENG: ক্রীড়াবিদদের জন্য বিশেষ নিয়মের সুবাদেই আজ বিলেত পাড়ি দিচ্ছেন পৃথ্বী-সূর্য

  • একাধিক ক্রিকেটার আহত হওয়ায় তাঁদের পরিবর্তেই দলে জায়গায় করে নিয়েছেন মুম্বইয়ের দুই ব্যাটসম্যান।

৪ অগস্ট থেকে শুরু হতে চলেছে ইংল্যান্ড ও ভারতের পাঁচ টেস্ট ম্যাচের সিরিজ। তার আগে শুভমন গিলসহ একাধিক ক্রিকেটার আহত হয়ে সিরিজ থেকে ছিটকে যাওয়ায় পৃথ্বী শ ও সূর্যকুমার যাদবের ভাগ্যে শিঁকে ছিড়েছে। দুই ক্রিকেটারই শনিবার, ৩১ জুলাই বিলেতের উদ্দেশ্যে রওনা দিচ্ছেন।

বর্তমান পরিস্থিতিতে কেবলমাত্র সবুজ তালিকাভুক্ত দেশ ও অ্যাম্বার তালিকায় থাকা দেশগুলি থেকে লোককেই ইংল্যান্ডে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। শ্রীলঙ্কা সেখানে লাল তালিকাভুক্ত, তার ওপর আবার করোনা আক্রান্ত ক্রুণাল পান্ডিয়া সংস্পর্শে আসায় দ্বীপরাষ্ট্রের বিরুদ্ধে শেষ দুই টি-টোয়েন্টি ম্যাচে খেলতে পারেননি সূর্য ও পৃথ্বী। 

লাল তালিকায় থাকা দেশগুলি থেকে শুধুমাত্র ইংলিশ এবং আইরিশ জনগনকে বিলেতের মাটিতে প্রবেশের অনুমতি থাকলেও শীর্ষস্তরের ক্রীড়াবিদদের ক্ষেত্রে বিশেষ নিয়মের সুবিধা রয়েছে। বিসিসিআই এবং ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) যৌথ প্রয়াসে, এই নিয়মের সুবাদেই ইংল্যান্ডে প্রবেশের অনুমতি পেয়েছেন মুম্বইজাত দুই ক্রিকেটার এবং শনিবারই তাঁরা সেই উদ্দেশ্যে বিলেত সফরে রওনা দিচ্ছেন।   তবে

ইসিবির এক আধিকারিক Cricbuzz-কে জানায়, ‘ইউনাইটেড কিংডম সরকার বছরের শুরুতেই শীর্ষস্তরের ক্রীড়াবিদদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা করেছে। এর ফলেই ভারতীয় ক্রিকেট দল ইংল্যান্ডে প্রবেশের অনুমতি পায়। বাকি স্পোর্টস যেমন ফুটবল এবং টেনিসে ইউরো এবং উইম্বলডনের ক্ষেত্রেও এই একই নিয়ম লাগু হয়। আগত দুই ক্রিকেটারও এই নিয়েমের ফলেই দেশে প্রবেশ করতে পারবেন।’ 

তবে নিয়ম অনুযায়ী ১০ দিন নিভৃতবাসে কাটাতে হবে পৃথ্বী ও সূর্য দুই জনকেই। ফলে প্রথম দুই টেস্টে সুযোগ থাকলেও যে তাঁদের দেখা যাবে না, তা একপ্রকার প্রায় নিশ্চিত।

বন্ধ করুন