বাংলা নিউজ > ময়দান > বৃষ্টিভেজা ট্রেন্ট ব্রিজ মিলিয়ে দিল ভারতীয় পুরুষ ও মহিলা ক্রিকেটকে,ইংল্যান্ডের বিরুদ্ধে দুই দলের প্রথম টেস্টে অদ্ভুত মিল
বৃষ্টিস্নাত ট্রেন্ট ব্রিজে হতাশ বিরাট কোহলি। ছবি- বিসিসিআই।
বৃষ্টিস্নাত ট্রেন্ট ব্রিজে হতাশ বিরাট কোহলি। ছবি- বিসিসিআই।

বৃষ্টিভেজা ট্রেন্ট ব্রিজ মিলিয়ে দিল ভারতীয় পুরুষ ও মহিলা ক্রিকেটকে,ইংল্যান্ডের বিরুদ্ধে দুই দলের প্রথম টেস্টে অদ্ভুত মিল

  • বিরাট কোহলিদের মতো, মিতালি রাজদের ম্যাচেও বৃষ্টি থাবা বসায়।

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের প্রথম ম্য়াচে টানটান উত্তেজনায় ভরা চার দিনের পর, পঞ্চম দিনে বৃষ্টি সব পন্ড করে দিয়েছে। জয়ের সুযোগ হাতছাড়া হওয়ায় ড্র করেই সন্তুষ্ট থাকতে হয়েছে বিরাট কোহলির ভারতীয় দলকে। আশ্চর্যজনকভাবে এই ম্যাচের সঙ্গে মাস দেড়েক আগে ভারতীয় মহিলা দলের ইংল্যান্ডের বিরুদ্ধে খেলা একমাত্র টেস্টের মিল চোখে পড়ার মতো।

কারও পৌষ মাস, তো কারও সর্বনাশ, জীবনের মতো ক্রিকেটেও বারবার এই জনপ্রিয় উক্তিটির বাস্তবে দেখা মেলে। ব্রিস্টলে বৃষ্টি ভারতীয় মহিলা দলের বন্ধু হয়ে ঝড়ে পড়েছিল, আর ট্রেন্ট ব্রিজে ঠিক তার উল্টো। সেবার বৃষ্টির মদতে ও স্নেহ রানা এবং তানিয়া ভাটিয়ার দুরন্ত লড়াইয়ে হারের মুখ থেকে ড্র ছিনিয়ে নিয়েছিল ভারতীয় দল। আর ট্রেন্ট্র ব্রিজে জয়ের লক্ষ্যে এগানো ভারতকে রুখে দিল সেই বৃষ্টি। 

তবে এতো গেল পার্থক্য। এই দুই ম্যাচের মধ্যে একাধিক মিল রেয়েছে যে দেখলেও সকলে অবাকই হবেন। এক নজরে দেখে নিন মিলগুলি-

১) দুটি বৃষ্টিবিঘ্নিত ম্যাচই শেষমেশ ড্র হয়।

২) মহিলাদের ম্যাচে নিজের প্রথম টেস্টে নামা শেফালি বর্মা অল্পের জন্য শতরান করতে ব্যর্থ হয়েছিলেন। ট্রেন্ট ব্রিজেও এক দুর্ধর্ষ ইনিংস খেললেও তাঁকে ১০০-তে রূপান্তরিত করতে ব্যর্থ হন রাহুল।

৩) উভয় ম্যাচেই ভারতীয় মিডল অর্ডারের  ব্যর্থতা চোখে পড়ার মতো। পুরুষ হোক কি মহিলা, দুই দলের ক্ষেত্রেই ছবিটা একই। দুই দলেরই তিন, চার এবং পাঁচ নম্বর ব্যাটসম্যানরা এক অঙ্কের স্কোরে (প্রথম ইনিংসে) আউট হন।

৪) সবথেকে কম অভিজ্ঞ ইংল্যান্ড ক্রিকেটার ম্যাচে নিজেদের দক্ষতার পরিচয় দিয়েছেন। মিতালি রাজদের বিরুদ্ধে সোফিয়া ডাঙ্কলি ৭৪ রানের চোখ ধাঁধানো এক ইনিংস খেলেন। অপরদিকে, বিরাট কোহলিদের বিরুদ্ধে পাঁচ উইকেট নিয়ে নিজের জাত চেনান ওলি রবিনসন।

তবে ভারতীয় মহিলা দল একটি টেস্ট ম্যাচ খেলায়, পরের টেস্ট জয় বা পরাজয়ের সুযোগ ছিল না। বিরাটদের সামনে এখনও চারটি টেস্ট রয়েছে। এই ম্যাচ ড্র হলেও, প্রথম চারদিনই কার্যত ইংল্যান্ডের ওপর দাপট বজায় রেখেছিল ভারতীয় দল। নিজেদের এই পারফরম্যান্স থেকে প্রচুর আত্মবিশ্বাস নিয়ে ১২ অগস্ট থেকে শুরু হওয়া দ্বিতীয় টেস্ট ম্যাচে লর্ডসে নামবে ভারতীয় ক্রিকেট দল।

বন্ধ করুন