বাংলা নিউজ > ময়দান > ১০০ টেস্ট খেলা গর্বের, তবে ম্যাচ জয়টাই লক্ষ্য: ইশান্ত
ইশান্তকে অভিনন্দন কোহলিদের। ছবি- বিসিসিআই।
ইশান্তকে অভিনন্দন কোহলিদের। ছবি- বিসিসিআই।

১০০ টেস্ট খেলা গর্বের, তবে ম্যাচ জয়টাই লক্ষ্য: ইশান্ত

  • জাহির খানের থেকে অনেক কিছু শিখেছেন বলে জানান টিম ইন্ডিয়ার অভিজ্ঞ পেসার।

শুভব্রত মুখার্জি

ভারত বনাম ইংল্যান্ড সিরিজের ফল আপাতত ১-১। আমদাবাদের মোতেরাতে গোলাপি টেস্টে মুখোমুখি হবে ভারত। ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এই মহারণ। দুদলের কাছেই গুরুত্বপূর্ণ এই সিরিজ। আর এই টেস্টেই এক অসাধারণ মাইলফলক স্পর্শ করতে চলেছেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা। এটি তার কেরিয়ারের ১০০তম টেস্ট হতে চলেছে। প্রসঙ্গত এর আগের টেস্টে তিনি দীর্ঘতম ফর্ম্যাটে ৩০০টি উইকেট তুলে নিয়েছিলেন।

কপিল দেব এবং জাহির খানের পরে তৃতীয় ভারতীয় পেসার হিসেবে তিনি এই ৩০০ উইকেটের মালিক হয়েছেন। আর ২৪ ফেব্রুয়ারি তিনি কপিলের পরে দ্বিতীয় ভারতীয় পেসার হিসেবে ১০০টি টেস্ট খেলার নজির গড়বেন।

এই স্মরনীয় মূহুর্ত সম্বন্ধে বলতে গিয়ে ইশান্ত বলেন, 'আপনার কেরিয়ার যদি ১৪ বছরেরও বেশি সময় ধরে বিস্তৃত হয় এবং আপনি যদি এখনও খেলে চলেছেন তাহলে কোনও একটি মূহুর্তকে আপনার জীবনের হাইলাইটস বলে তুলে ধরা খুব কষ্টকর। কেরিয়ারের একটি হাইলাইটস বাছা আরও বেশি কঠিন কারন আপনার কেরিয়ারগ্রাফ সবসময় হাই এবং লো'র মধ্যে দিয়ে যায়। ১০০ টেস্ট খেলা অবশ্যই গর্বের।'

ইশান্ত আরও বলেন, 'আমি জাহির খানের কাছ থেকে অনেক কিছু শিখেছি। আমি আমার দলের সবাইকে বলি, যদি তোমরা নিজেদের ফিটনেসের উপর কাজ কর তার পুরস্কার পাবেই। আমি যখন ২০০৭-০৮ সালে অস্ট্রেলিয়া সফরে গেছিলাম, তখন আমি একজন তরুণ বোলার যে শুধুমাত্র বোলিংয়ে ফোকাস করেছিল। আমি ঘরোয়া ক্রিকেটে যেভাবে বল করেছি সেসময় সেভাবেই বল করেছি। যত সময় গেছে তত আমি বিভিন্ন পরিবেশে কীভাবে বল করতে হয় তা শিখেছি। আমি সাদা বলের ক্রিকেট খেলতে ভালবাসি। আমি মনে করি যদি আমি তিনটি ফর্ম্যাটে খেলতাম তাহলে হয়ত আমি ১০০টি টেস্ট খেলতে পারতাম না। হয়ত আমি আরও দেরি করে এই মাইলফলক স্পর্শ করতাম।'

প্রসঙ্গত এই মুহূর্তে ৯৯ টি টেস্ট খেলা ইশান্তের সংগ্রহ ৩০২ টি উইকেট। গড় ৩২.২২। ১১ বার এক ইনিংসে ৫ উইকেট এবং ১ বার ম্যাচে ১০ উইকেট নেওয়ার নজির রয়েছে তার।

বন্ধ করুন