বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ১৫ বছর ধরে ধারাবাহিকতার আর এক নাম অ্যান্ডারসন, বিরল নজির তারই প্রমাণ
জেমস অ্যান্ডারসন। ছবি: রয়টার্স (Action Images via Reuters)

IND vs ENG: ১৫ বছর ধরে ধারাবাহিকতার আর এক নাম অ্যান্ডারসন, বিরল নজির তারই প্রমাণ

  • সম্ভবত এটাই ভারতের বিরুদ্ধে শেষ টেস্ট খেলছেন অ্যান্ডারসন। তবে এই বয়সে এসেও যে তাঁর ধার এতটুকু কমেনি, তা আবারও বুঝিয়ে দিলেন তিনি। এজবাস্টনে টসে জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠান বেন স্টোকস। মেঘলা আকাশে নতুন লাল বলে স্বাভাবিক ভাবেই তাঁর সেরা অস্ত্র হন অ্যান্ডারসন। হতাশ করেননি তারকা বোলার।

বয়স তাঁর কাছে নেহাৎ-ই সংখ্যা মাত্র। না হলে ৪০ ছুঁই ছুঁই বয়সেও দাপিয়ে বেড়াতে পারতেন জেমস অ্যান্ডারসন! ভারতের প্রথম ইনিংসে একাই ৫ উইকেট তুলে নেন তিনি। শুভমন গিল, চেতেশ্বর পূজারা, শ্রেয়স আইয়ারের উইকেট তুলে নিয়ে শুক্রবারই ভারতকে বড় ধাক্কা দিয়েছিলেন অ্যান্ডারসন। আর শনিবার এজবাস্টন টেস্টের দ্বিতীয় দিন ফেরান রবীন্দ্র জাদেজা এবং মহম্মদ সিরাজকে। সেই সঙ্গে অ্যান্ডারসন গড়ে ফেলেন অনন্য নজির।

আরও পড়ুন: কাটা পড়লেন ইংরেজ বোলাররা, এজবাস্টনে দেখা গেল জাদেজার ‘তলোয়ার’- ভিডিয়ো

২০০৭ সাল থেকে প্রতি বছর টেস্ট ক্রিকেটে অ্যান্ডারসন অন্ততপক্ষে ১ বার করে হলেও ৫ উইকেটের হলে নাম তুলেছেন। টানা ১৫ বছর ধরে কোনও না কোনও টেস্টে এক বার করে হলেও এক ইনিংসে অন্তত ৫ উইকেট নিয়েছেন তিনি। যার রেশ এখনও চলছে। বয়সকে তুড়ি মেরে উড়িয়ে ধারাবাহিকতার আর এক নাম হয়ে উঠেছেন অ্যান্ডারসন।

ভারত-ইংল্যান্ড টেস্ট ম্যাচের লাইভ আপডেট পেতে ক্লিক করুন এখানে:

সম্ভবত এটাই ভারতের বিরুদ্ধে শেষ টেস্ট খেলছেন অ্যান্ডারসন। তবে এই বয়সে এসেও যে তাঁর ধার এতটুকু কমেনি, তা আবারও বুঝিয়ে দিলেন অ্যান্ডারসন। এজবাস্টনে টসে জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠান বেন স্টোকস। মেঘলা আকাশে নতুন লাল বলে স্বাভাবিক ভাবেই তাঁর সেরা অস্ত্র হলেন অ্যান্ডারসন। ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ টেস্ট উইকেটশিকারী কিন্তু হতাশ করেননি।

পাশাপাশি শুভমন গিল এবং চেতেশ্বর পূজারাকে করে টেস্ট ক্রিকেটের ইতিহাসে আরও এক অনন্য নজির গড়ে ফেলেছেন জিমি। তিনি প্রথম বোলার যিনি ঘরের মাঠে নির্দিষ্ট কোনও প্রতিপক্ষের বিরুদ্ধে ১০০ টেস্ট উইকেট নেন। ভারতের বিরুদ্ধে ইংল্যান্ডে এখনও পর্যন্ত মোট ১০৩টি উইকেট নিয়েছেন অ্যান্ডারসন।

বন্ধ করুন