বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ঘরের মাঠে দুরন্ত মাইলস্টোন অ্যান্ডারসনের, মুরলি ছাড়া এই নজির আর কারও নেই
অ্যান্ডারসনকে অভিনন্দন সতীর্থদের। ছবি- রয়টার্স (Reuters)
অ্যান্ডারসনকে অভিনন্দন সতীর্থদের। ছবি- রয়টার্স (Reuters)

IND vs ENG: ঘরের মাঠে দুরন্ত মাইলস্টোন অ্যান্ডারসনের, মুরলি ছাড়া এই নজির আর কারও নেই

  • হেডিংলে টেস্টের দ্বিতীয় ইনিংসে অজিঙ্কা রাহানের উইকেট নেওয়া মাত্রই মাইলস্টোন ছুঁয়ে ফেলেন জিমি।

ভারতের বিরুদ্ধে চলতি সিরিজেই অনিল কুম্বলেকে টপকে সর্বকালীন টেস্ট উইকেট শিকারিদের তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন জেমস অ্যান্ডারসন। এবার হেডিংলে টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৪টি উইকেট নেওয়ার সুবাদে ঘরের মাঠে এক অনবদ্য মাইলস্টোন ছুঁয়ে ফেললেন জিমি।

দ্বিতীয় ইনিংসে অজিঙ্কা রাহানেকে ফেরত পাঠানো মাত্রই অ্যান্ডারসন ঘরের মাঠে ৪০০ টেস্ট উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন। এই নজির রয়েছে আর একজন মাত্র বোলারের। অ্যান্ডারসনের আগে মুথাইয়া মুরলিধরন নিজেদের দেশে ৪০০ উইকেটের মাইলফলক টপকেছেন। মুরলি ঘরের মাঠে ৪৯৩টি উইকেট নিয়েছেন।

এই নিরিখে তালিকার তৃতীয় স্থানে রয়েছেন অনিল কুম্বলে। তিনি ঘরের মাঠে ৩৫০টি উইকেট নিয়েছেন। আরেক ব্রিটিশ পেসার স্টুয়ার্ট ব্রড ঘরের মাঠে ৩৪১টি উইকেট দখল করেছেন। উল্লেখযোগ্য বিষয় হল, ঘরের মাঠে ৩০০ ও ৪০০ উইকেট নেওয়া প্রথম পেসার হলেন অ্যান্ডারসন।

সার্বিকভাবে ১৬৫টি টেস্টে এখনও পর্যন্ত ৬৩০টি উইকেট নিয়েছেন জিমি। চলতি সিরিজের তিনটি টেস্টে মোট ১৩টি উইকেট দখল করেছেন অ্যান্ডারসন। নটিংহ্যামের প্রথম টেস্টেই তিনি অনিল কুম্বলের ৬১৯টি টেস্ট উইকেটের নজির টপকে যান। জিমির সামনে রয়েছেন কেবল দুই কিংবদন্তি স্পিনার মুরলিধরন (৮০০) ও শেন ওয়ার্ন (৭০৮)।

বন্ধ করুন