বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: খেলবেন বুমরাহ, রাহানের বদলে কি সুযোগ পাবেন সূর্যকুমার? দেখে নিন পঞ্চম টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ
ভারতীয় ক্রিকেট দল। ছবি- এএনআই। (ANI)
ভারতীয় ক্রিকেট দল। ছবি- এএনআই। (ANI)

IND vs ENG: খেলবেন বুমরাহ, রাহানের বদলে কি সুযোগ পাবেন সূর্যকুমার? দেখে নিন পঞ্চম টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ

  • চতুর্থ টেস্টে হালকা চোটের জন্য না খেললেও, মহম্মদ শামি পঞ্চম টেস্টের আগে সম্পূর্ণ ফিট।

সিরিজের ২-১ লিড নিয়ে পঞ্চম ও সিরিজের শেষ টেস্টে ম্যাচ খেলতে শুক্রবার (১০ সেপ্টেম্বর) ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামছে ভারত। শেষ টেস্টের নাটক মঞ্চস্থ হবে ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্রাফোর্ড ময়দানে। তবে সিরিজের ধারা বজায় রেখে ম্যাচের একদিন আগে সমস্ত জল্পনা ভারতীয় দল নির্বাচনকে কেন্দ্র করে।

গোটা সিরিজে বিশেষজ্ঞ ও সমর্থকদের ইচ্ছার বিরুদ্ধে বেশ কয়েকটি অ-জনপ্রিয় সিদ্ধান্ত নিয়েছেন ক্যাপ্টেন কোহলি, যার মধ্যে অন্যতম হল রবিচন্দ্রন অশ্বিনকে না খেলানো। এই ম্যাচেও প্রথম দুইদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে আর্দ্র পরিবেশে, মেঘলা আকাশে ফের পেস আক্রমণে ভর করেই জয়ের লক্ষ্যে দুই দলের ঝাঁপানোর সম্ভাবনা। তাই হয়তো শেষ টেস্টেও সাজঘরেই বসে কাটাতে হবে অশ্বিনকে। হয়তো শব্দটা যে কারণে আসছে তার পিছনে রয়েছেন শার্দুল ঠাকুর। 

গোটা সিরিজে রবীন্দ্র জাদেজাই ভারতের হয়ে প্রধান অলরাউন্ডারের ভূমিকায় খেলেছেন। তবে ওভালে শার্দুলের জোড়া অর্ধশতরানের পর দলে অলরাউন্ডারের ভূমিকায় তাঁকে খেলানোর কথাও ভাবা হতে পারে। সেক্ষেত্রে শেষবেলায় জাদেজার বদলে অশ্বিনের খেলার একটা সম্ভাবনা রয়ে যায়। এছাড়া উমেশ যাদবেরও দলে থাকা প্রায় নিশ্চিত।

গত ম্যাচে হালকা চোটের কারণে খেলতে পারেননি মহম্মদ শামি। তবে তিনি পুরো ফিট এবং নিঃসন্দেহে তিনি ভারতীয় দলে জায়গা করে নেবেন। সেক্ষেত্রে বিশ্রাম দেওয়া হতে পারে ক্লান্ত দেখানো মহম্মদ সিরাজকে। জসপ্রীত বুমরাহ গত একমাসে মোট ১৫১ ওভার বল করেছেন। সামনে আইপিএলের পরেই আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই বুমরাহের ওয়ার্কলোডের কথা মাথায় রেখে অনেকেই তাঁকে বিশ্রাম দেওয়ার পরামর্শ দিয়েছেন। তবে শেষ ম্যাচে দলের সেরা বোলারকে কোহলির বসানোর সম্ভাবনা কম।

শামির পাশপাশি গত ম্যাচের দ্বিতীয় ইনিংসে ফিল্ডিং করতে দেখা যায়নি রোহিত শর্মাকে। চেতেশ্বর পূজারারও হালকা চোট ছিল। তবে ভারতীয় সমর্থকদের জন্য সুখবর। দুই টপ অর্ডার ব্যাটসম্যানকেই ম্যাঞ্চেস্টারে খেলতে দেখা যাবে। অবশেষে দল নির্বাচনে ভারতীয় টিম ম্যানেজমেন্টের সবথেকে বড় যে প্রশ্নের সম্মুখীন হতে হবে, তা হল দলের সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানেকে নিয়ে।

একটি অর্ধশতরান, পরপর ব্যর্থতা, তলানিতে আত্মবিশ্বাস, সব গোটা ইংল্যান্ড সফরটাই রাহানের কাছে এক ভয়ানক দুঃস্বপ্নের মতো কেটেছে। তাঁর বদলে ভারতের কাছে সূর্যকুমার যাদবের আগ্রাসী ব্যাটিংয়ের পাশাপাশি, হনুমা বিহারীর ইংল্যান্ডে খেলার অভিজ্ঞতাকে বাছাই করার বিকল্প রয়েছে। তবে কোহলি বরাবরই নিজের সিদ্ধান্তকে ব্যাক করেন। তাই এতদিন সুযোগ দেওয়ার পর হঠাৎ করে দলের সহ-অধিনায়ককে তিনি বাদ দেবেন কি না, সেই নিয়ে বড় প্রশ্নচিহ্ন রয়েছে। তাই অফফর্ম সত্ত্বেও রাহানকে আরও একবার সুযোগ দেওয়ার ঝুঁকি নিতে বিরাট খুব বেশি ভাববেন না।

বন্ধ করুন