বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: বুমরাহ বিশ্বমানের, ওর স্পেলটাই ম্যাচ ঘুরিয়ে দিল, স্বীকারোক্তি জো রুটের
আউট হয়ে হতাশ জো রুট। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

IND vs ENG: বুমরাহ বিশ্বমানের, ওর স্পেলটাই ম্যাচ ঘুরিয়ে দিল, স্বীকারোক্তি জো রুটের

  • দ্বিতীয় ইনিংসে পরপর দুই ওভারে বেয়ারস্টো ও পোপকে সাজঘরে ফেরান বুমরাহ।

লর্ডসের পর ওভাল, লিডসের লজ্জার পর লন্ডনে ফের একবার ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ জিতে সিরিজে ২-১ এগিয়ে গিয়েছে ভারত। পঞ্চম দিনে মধ্যাহ্নভোজেের সময় মাত্র দুই উইকেট হারিয়ে ইংল্যান্ডের জয়ের সুযোগ থাকলেও দ্বিতীয় সেশনে ভারতীয় বোলারদের বিশেষত জসপ্রীত বুমরাহের আগুনে স্পেল ম্যাচের রঙ বদলে দেয়। ম্যাচ শেষে ইংল্যান্ড অধিনায়ক জো রুটও স্বীকার করে নেন বুমরাহের স্পেল ম্যাচে পার্থক্য গড়ে দেয়।

সাংবাদিক সম্মেলনে ইংল্যান্ড অধিনায়ক বলেন, ‘আমাদের আগ্রাসী ক্রিকেট খেলতে হবে এবং ম্যাচের গুরুত্বপূর্ণ সময়গুলিতে সুযোগ পেলে সেটা কাজে লাগাতে হবে। হেডিংলেতে আমরা সেটা সফলভাবে করতে সক্ষমও হয়েছিলাম। তবে এই ম্যাচে তা সম্ভব হয়নি। এই বিষয়ে আমদের ধারাবাহিকতা দেখাতে হবে। বুমরাহের স্পেলটা দেখেই আমাদের শিক্ষা নেওয়া উচিত। ওর স্পেলটাই ম্যাচ ঘুরিয়ে দেয়। আমাদের তেমনভাবেই সুযোগ পেলে সেটাকে কাজে লাগানোর দরকার।’

মধ্যাহ্নভোজের পর নিজের দুই ওভারে জনি বেয়ারস্টো এবং ওলি পোপকে সাজঘরে ফেরান বুমরাহ। নিমেষেই সাত ওভারের মধ্যে রবীন্দ্র জাদেজা ও বুমারহের সৌজন্যে চার উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায়। এই সময়টাই ম্যাচের চেহারা বদলে যায় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। চতুর্থ টেস্ট শেষ হওয়ার মাত্র চারদিনের মাথায় ফের সিরিজের শেষ টেস্ট ম্যাচ খেলতে নামতে হবে দুই দলকে। এত অল্প সময়ের মধ্যে পুনরায় নিজেদের একত্রিত করে জয়ের জন্য ঝাঁপানো সহজ হবে না। তবে ভারতের সিরিজ জয় রুখতে মরিয়া ইংল্যান্ড অধিনায়ক।

‘কোন দলের বিরুদ্ধে টেস্ট সিরিজ হারতে কেউ চায় না। এক হপ্তা আগেই (লিডস টেস্টে) আমরা যেমনভাবে ফিরে এসে ম্যাচ জিতি, আবারও তেমনটাই করা প্রয়োজনীয়।’ দাবি রুটের। ১০ সেপ্টেম্বর থেকে ওল্ড ট্রাফোর্ডে পঞ্চম টেস্ট খেলতে নামবে দুই দল। ইংল্যান্ড আদপেও এই পরাজয়ের পর পুনরায় মনোবল একত্রিত করে সিরিজে ফিরে আসতে পারে কি না এখন সেটাই দেখার।

বন্ধ করুন