বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: বুমরাহর বিরুদ্ধে আমাকে বল না দিয়ে উডকে দেওয়া ভুল ছিল, রুটের কৌশল নিয়ে প্রশ্ন অ্যান্ডারসনের
মার্ক উডের বলে বুমারহর পুল। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
মার্ক উডের বলে বুমারহর পুল। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

IND vs ENG: বুমরাহর বিরুদ্ধে আমাকে বল না দিয়ে উডকে দেওয়া ভুল ছিল, রুটের কৌশল নিয়ে প্রশ্ন অ্যান্ডারসনের

  • নবম উইকেটে শামি ও বুমরাহর ৮৯ রানের পার্টনারশিপই লর্ডসে ভারতের জয়ের ভীত গড়ে।

লর্ডস টেস্টের শেষ দিনে এক সময় ২০৯ রানে ইংল্যান্ড ভারতের আট উইকেট তুলে নিলেও, জসপ্রীত বুমরাহ ও মহম্মদ শামির ঐতিহাসিক ৮৯ রানের পার্টনারশিপের সুবাদে ভারত ম্যাচে ফিরে আসে। এই ম্যাচের পর ইংল্যান্ড অধিনায়ক জো রুটের পরিকল্পনা ও অধিনায়কত্ব নিয়ে ইংলিশ ক্রিকেট মহলে একাধিক প্রশ্ন ওঠে। সেই তালিকায় সামিল হলেন জেমস অ্যান্ডারসনও।

বুমরাহ-শামি মার্ক উডের শর্ট বলের বন্যা সামলে দলের জয়ের ভীত গড়েন। নাসের হুসেনের মতো একাধিক প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার ম্যাচে জো রুট আবেগের বশে ভুল সিদ্ধান্ত নিয়েছেন বলে দাবি করেন। রুটের অধিনায়কত্ব নিয়েও বহুদিন ধরেই চর্চা অব্যাহত। এবার তাঁর দলের তারকা বোলার অ্যান্ডারসনই খোদ রুটের সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করলেন। তাঁর বদলে মার্ক উডকে বলে এনে শর্ট বলের পরিকল্পনা ভুল ছিল বলেই BBC Podcast-এ জানান জিমি।

অ্যান্ডারসনের মতে, ‘যখন জো (রুট) লর্ডস টেস্টে কিছু সিদ্ধান্ত ভুল নেওয়ার কথা বলছিল, তখন আমার মনে হয় ও বুমরাহ ব্যাটিংয়ে নামলে আমাকে সরিয়ে মার্ক উডকে বল দেওয়ার বিষয়ে ইঙ্গিত করছিল। ও নিজের আবেগকে সামলাতে না পেরে বুমরাহকে আউট করার বদলে ওকে সায়েস্তা করার প্রয়াসে ছিল। ওই সময় আমাকে বল দিলে আমি ওকে সাধারণভাবেই আউট করার চেষ্টা করতাম এবং দেখতাম ও কোন বড় শট খেলে কিনা। তবে তার বদলে ও সোজা মার্ক উডকে বল করতে ডেকে নেয়।’

লর্ডসে ১৫১ রানে পরাজিত হলেও দলের বোলিংয়ে সন্তুষ্ট কিংবদন্তী ইংল্যান্ড তারকা। উপরন্তু, ভারতীয় দল যে ভাবে আবেগকে কাজে লাগিয়ে ম্যাচ জিততে সক্ষম হয়, তার ও প্রশংসা করেন অ্যান্ডারসন। ‘ওরা আবেগঘন দল। ওরা আমাদের থেকে সম্পূর্ণ ভিন্নভাবে আবেগকে কাজে লাগায়। শেষ দিন (লর্ডস টেস্টের) আমরা সকলেই তা দেখেছি। সিরিজের শেষ তিন ম্যাচে মাঠে নামার আগে আমাদের এই বিষয়টা আরও ভেবেচিন্তে এগোতে হবে।’ দাবি ৩৯ বছর বয়সী ফাস্ট বোলারের।

বন্ধ করুন