বাংলা নিউজ > ময়দান > মোতেরায় ৫ উইকেট নিয়ে ইতিহাস গড়লেন জো রুট, এই কৃতিত্ব ওয়ার্ন-মুলরিধরনেরও নেই
জো রুট। ছবি- বিসিসিআই।

মোতেরায় ৫ উইকেট নিয়ে ইতিহাস গড়লেন জো রুট, এই কৃতিত্ব ওয়ার্ন-মুলরিধরনেরও নেই

  • কেরিয়ারের সেরা বোলিং ইংল্যান্ড দলনায়কের।

আমদাবাদের পিচের সম্ভাব্য চরিত্র আঁচ করতে ভুল করেছিলেন জো রুট। গোলাপি বল ও পিচে ঘাসের আস্তরণ দেখে ইংল্যান্ড অধিনায়ক একই সঙ্গে ব্রড ও অ্যান্ডারসনকে মাঠে নামানোর সিদ্ধান্ত নিলেও বাড়তি স্পিনার খেলানোর কথা বিবেচনা করেননি। অথচ ম্যাচে স্পিনারদের দাপট দেখা যায় একতরফা।

ভারতের হয়ে অক্ষর-অশ্বিন জুটি ইংল্যান্ড শিবিরকে ভাঙার দায়িত্ব ভাগ করে নেন। টিম ইন্ডিয়ায় পালটা আঘাত হানার জন্য ইংল্যান্ডের হাতে লিচের সঙ্গী কেউ ছিলেন না। বাধ্য হয়েই রুট নিজেকে আক্রমণে নিয়ে আসেন। মাত্র ৬.২ ওভার বল করে ইংল্যান্ড দলনায়ক তুলে নেন ৮ রানের বিনিময়ে ৫টি উইকেট। সেই সঙ্গে গড়ে ফেলেন নতুন রেকর্ড।

১. শুধু টেস্ট কেরিয়ারেই নয়, বরং জো রুটের ক্রিকেট কেরিয়ারের এটিই সেরা বোলিং পারফর্ম্যান্স। এর আগে কখনও কোনও ফার্স্ট ক্লাস, লিস্ট-এ কিংবা টি-২০ ম্যাচে ৫ উইকেট নেননি তিনি। টেস্ট তো দূরের কথা, এমনকি প্রথম শ্রেনির ক্রিকেটে ২ ইনিংস মিলিয়েও ৫ উইকেট নেওয়ার নজির ছিল না তাঁর।

২. টেস্টের ইতিহাসে সবথেকে কম রান খরচ করে ৫ উইকেট তুলে নেওয়া স্পিনারে পরিণত হলেন জো রুট। এই নজির নেই শেন ওয়ার্ন, মুথাইয়া মুরলিধরনদেরও। ১৯৯৩ সালে অ্যাডিলেডে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টিম মে নিয়েছিলেন ৯ রানে ৫ উইকেট। ২০০৪ সালে মুম্বইয়ে মাইকেল ক্লার্ক নিয়েছিলেন ৯ রানে ৬ উইকেট। রুট ছাপিয়ে যান তাঁদের।

৩. ১৯৮৩ সালে বব উইবলসের পর প্রথম ইংল্যান্ড অধিনায়ক হিসেবে টেস্ট ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন রুট।

৪. সার্বিকভাবে ক্যাপ্টেন হিসেবে টেস্টে সবথেকে কম রানে ৫ উইকেট নেওয়ার নিরিখে দ্বিতীয় স্থানে জায়গা করে নেন রুট। ১৯২৪ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইংল্যান্ডের ্র্থার ৭ রানে ৬ উইকেট দখল করেন।

বন্ধ করুন