বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ইংল্যান্ড অধিনায়ক হিসাবে সর্বকালীন রেকর্ড গড়েও বিনয়ের সুর জো রুটের গলায়
জো রুট। ছবি- এএনআই। (ANI)
জো রুট। ছবি- এএনআই। (ANI)

IND vs ENG: ইংল্যান্ড অধিনায়ক হিসাবে সর্বকালীন রেকর্ড গড়েও বিনয়ের সুর জো রুটের গলায়

  • ৫৫টি টেস্ট ম্যাচ খেলে ২৭টি ম্যাচ জিতেছেন অধিনায়ক রুট।

হেডিংলিতে ভারতের বিরুদ্ধে ইনিংস ও ৭৬ রানে ম্যাচ জিতে সিরিজে প্রত্যাবর্তন ঘটিয়েছে ইংল্যান্ড দল। ব্যাটসম্যান জো রুটের ব্যাট হাতে পরাক্রম গোটা সিরিজ জুড়েই সকলে দেখেছে। তবে এই জয়ের ফলে অধিনায়ক রুটও ইংল্যান্ডের সবচেয়ে সফল টেস্ট অধিনায়কের কৃতিত্ব অর্জন করেছেন। তবে তাঁর এই নজিরের জন্য গোটা দলের সকলকেই কৃতিত্ব দিয়েছেন রুট।

নিজের ৫৫তম টেস্ট ম্যাচে মাইকেল ভনের (২৬) রেকর্ড ভেঙে জয়ের দিক থেকে ইংল্যান্ডের সবচেয়ে সফল অধিনায়ক হয়েছেন রুট (২৭)। ছোটবেলা থেকে দেখা স্বপ্নের বাস্তবায়নে আপ্লুত ইংল্যান্ড অধিনায়ক। ‘আমি ম্যাচের আগেই বলেছিলাম, আমার ছোটবেলার স্বপ্নেরই বাস্তবায়ন ঘটেছে। আমি ছোট থেকেই একদিন ইংল্য়ান্ডে কে নেতৃত্ব দেওয়ার স্বপ্ন দেখতাম। ভনের মতো একজন কিংবদন্তীর নজির অতিক্রম করার পর আমার অনুভূতি ভাষায় ব্যক্ত করতে পারব না। তবে আমার একার নয়, দলের সকল ক্রিকেটার ও স্টাফদের যৌথ প্রচেষ্টায়ই এমনটা সম্ভব হয়েছে।’ জানান রুট।

রুটের অধিনায়কত্ব নিয়ে একাধিকবার প্রশ্ন উঠেছে। লর্ডস টেস্ট পরাজয় পর ব্রিটিশ সমর্থক থেকে বিশেষজ্ঞ, অনেকেই রুটের অধিনায়কত্ব নিয়ে জোরদার সওয়াল করেন। হেডিংলেতে ম্যাচ জিতে নিন্দুকদের যোগ্য জবাব দিয়েছেন রুট। ইংল্যান্ড অধিনায়ক মেনে নিচ্ছেন ইংল্যান্ডের মতো দলের অধিনায়কত্ব করা মোটেই সহজ নয়। তবে যতদিন দল সঠিক দিকে এগোচ্ছে বলে মনে হবে, ততদিন অধিনায়কের দায়িত্ব পালন করে যাবেন বলেও সাফ জানিয়ে দেন ইংলিশ তারকা।  

‘আমার নেতৃত্বের গোটা সময়কালটাই বেশ চ্যালেঞ্জিং। আমায় অনেক কিছু সামলাতে হয়েছে এবং তার সবটা যে মাঠের মধ্যেই ঘটেছে, তেমনটা নয়। তবে এমন তো হয়েই থাকে। সত্যি বলতে আমি কবে অবধি অধিনায়কত্ব করব সেই বিষয়ে বেশি কিছু ভাবিনি। যতদিন আমার মনে হবে দল আমার অধীনে সঠিক দিকে এগোচ্ছে ততদিন আমি অধিনায়কত্ব করতে ইচ্ছুক।’ মত রুটের। সিরিজে সমতা ফেরানোর পর, ২ সেপ্টেম্বর থেকে শুরু ওভাল টেস্ট জিতে সিরিজে এগিয়ে যেতেই চাইবনে রুট ও ইংল্যান্ড দল।

বন্ধ করুন