বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ভারতীয় দলের 'পথের কাঁটা' জো রুটকে দ্রুত সাজঘরে ফেরানোর পথ বাতলে দিলেন মন্টি পানেসর
ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

IND vs ENG: ভারতীয় দলের 'পথের কাঁটা' জো রুটকে দ্রুত সাজঘরে ফেরানোর পথ বাতলে দিলেন মন্টি পানেসর

  • দুই টেস্টে ইতিমধ্যেই রুট মোট ৩৮৬ রান করেছেন।

ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডস টেস্ট জিতে সিরিজে ১-০ এগিয়ে গেলেও ভারতকে চিন্তায় রাখবে জো রুটের ফর্ম। সিরিজে ইতিমধ্যেই ইংল্যান্ড অধিনায়ক ৩৮৬ রান করে ভারতের জয়ের পথে কাঁটা হয়ে দাঁড়ানোর চেষ্টা করেছেন। রুটকে আউট করতে নাকানি চোবানি খেতে হয়েছে ভারতীয় বোলারদের। তবে মন্টি পানেসর মনে করছেন জসপ্রীত বুমরাহ ও মহম্মদ সিরাজ শুরুতেই রুটের বিরুদ্ধে পরিকল্পনামাফিক বল করলেই তাঁকে আউট করতে সক্ষম হবেন।

Times of India-কে দেওয়া এক সাক্ষাৎকারে মন্টি জানান, ‘ওকে (রুট) আউট করার জন্য পঞ্চম স্টাম্পে, অফ স্টাম্পের বাইরে বল রাখার দরকার। দ্বিতীয় ইনিংসে (লর্ডসে) বিরাট ওর বিরুদ্ধে সঠিক পরিকল্পনাই করেছিল এবং বুমরাহ সেই পরিকল্পনা বাস্তবায়িত করে। ও পুল শট ভাল খেলে, তাই শর্ট বল করার মানে হয় না। বুমরাহ এবং সিরাজ দুইজনেই ব্যাটসম্যানকে শুরু থেকেই চাপে ফেলতে দক্ষ, তাই ওদের হাতেই রুটের বিরুদ্ধে কোহলির বল তুলে দেওয়া উচিত। এই পরিকল্পনাতেই তো ওরা দ্বিতীয় ইনিংসে সাফল্য পেয়েছিল।’

রুটের পরিকল্পনা ভেস্তে ইংল্যান্ড অধিনায়ককে স্বভাব বিরুদ্ধ ব্যটিংয়ে বাধ্য করতে পারলেই দ্রুত ওকে আউট করা সম্ভব বলে দাবি করেন প্রাক্তন ইংল্যান্ড স্পিনার। ‘রুটকে একটা সাধারণ পরিকল্পনার সঙ্গে নির্দিষ্ট গতিতে ব্যাট করে। ওর যদি ওই পরিকল্পনা ভেস্তে দেওয়া যায়, তাহলে ও নিজের খেলার ধরনে রদবদল করতে বাধ্য হবে। ভারতের এটাই দরকার। এই পদ্ধতিতেই ভারত রুটকে দ্রুত সাজঘরে ফেরাতে সক্ষম হবে।’ বলেন পানেসর।

বন্ধ করুন