বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: হ্যামন্ডের অনবদ্য নজির স্পর্শ করলেন রুট
দ্বিশতরান জো রুটের। ছবি- আইসিসি।
দ্বিশতরান জো রুটের। ছবি- আইসিসি।

IND vs ENG: হ্যামন্ডের অনবদ্য নজির স্পর্শ করলেন রুট

  • চেন্নাইয়ে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে অনবদ্য দ্বিশতরান করেন ইংল্যান্ড অধিনায়ক।

শুভব্রত মুখার্জি

এই মুহূর্তে যে কয়েকজন ব্যাটসম্যান বিশ্ব ক্রিকেটের মঞ্চে দাপিয়ে বেড়াচ্ছেন তাঁদের মধ্যে অন্যতম হলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। সদ্য শেষ হওয়া শ্রীলঙ্কা সিরিজে অসাধারণ ফর্মে ছিলেন জো রুট। দুটি শতরানও করেন তিনি। যার মধ্যে একটি ছিল আবার দ্বিশতরানের ইনিংস। শ্রীলঙ্কার ঘরের মাঠে তাদের হোয়াইটওয়াশ করতে সমর্থ হয়েছিল ইংল্যান্ড মূলত রুটের ব্যাটে ভর করেই।

স্বাভাবিকভাবেই ভারতের মাটিতে ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজকে অনেকেই ব্যাটসম্যান রুট বনাম ব্যাটসম্যান বিরাট কোহলির সিরিজ হিসেবেই দেখতে চাইছেন। আর বলা বাহুল্য সিরিজের প্রথম টেস্টে চেন্নাইয়ের চিপকে প্রথম দুদিনে হতাশ করলেন না জো রুট।

অনবদ্য দ্বিশতরানের ইনিংস খেলেন তিনি। শতরান প্রথম দিনেই সম্পূর্ণ হয়ে গেছিল। আর দ্বিতীয় দিনে সেই ইনিংসকে টেনে নিয়ে যান ডাবল সেঞ্চুরিতে। আর এর মধ্যে দিয়ে তিনি স্পর্শ করে ফেলেছেন বিরল এক নজির। কিংবদন্তি ইংরেজ ব্যাটসম্যান ওয়ালি হ্যামন্ডের নজির স্পর্শ করেছেন তিনি। প্রসঙ্গত হ্যামন্ডের পরে দ্বিতীয় ইংরেজ ব্যাটসম্যান হিসেবে পরপর তিনটি টেস্টে ১৫০-র বেশি রান করার নজির স্পর্শ করলেন রুট।

ওয়ালি হ্যামন্ড ১৯২৮-২৯ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৫১ রান, মেলবোর্নে অজিদের বিরুদ্ধে ২০০ রান এবং অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৭৭ রানের ইনিংস খেলেছিলেন। আর ২০২১ সালে জো রুট শ্রীলঙ্কার বিপক্ষে গলে ২২৮ ও ১৮৬ রানের ইনিংস খেলার পরে ভারতের বিরুদ্ধে চিপকে ২১৮ রান করেন।

বন্ধ করুন