বাংলা নিউজ > ময়দান > IND vs ENG Day 3: কামব্যাকে দুর্দান্ত হাফ-সেঞ্চুরি পূজারার, প্রবল চাপে ইংল্যান্ড
হাফ-সেঞ্চুরি পূজারার। ছবি- এপি (AP)

IND vs ENG Day 3: কামব্যাকে দুর্দান্ত হাফ-সেঞ্চুরি পূজারার, প্রবল চাপে ইংল্যান্ড

  • প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ২৮৪ রানে অল-আউট করে বড়সড় লিড নেয় টিম ইন্ডিয়া।

এজবাস্টন টেস্টের প্রথম দু'দিনে ম্যাচের রাশ নিজেদের হাতে রাখে ভারত। পরিস্থিতির নিরিখে তৃতীয় দিনে ঘুরে দাঁড়ানো কঠিন ছিল ইংল্যান্ডের পক্ষে। বেয়ারস্টো ছাড়া ব্রিটিশ ব্যাটসম্যানরা তেমন একটা পালটা লড়াই চালাতে না পারায় তৃতীয় দিনেও ব্যাকফুটেই থেকে যেতে হয় ইংল্যান্ডকে। ভারত প্রথম ইনিংসের নিরিখে বড়সড় লিড পেয়ে যায়। ফলে বার্মিংহ্যামে ইংল্যান্ডের কাজ ক্রমশ কঠিন হয়ে দাঁড়াচ্ছে।

03 Jul 2022, 11:35:58 PM IST

তৃতীয় দিনের খেলা শেষ

তৃতীয় দিনের শেষে ভারত তাদের দ্বিতীয় ইনিংসে ৪৫ ওভার ব্যাট করে ৩ উইকেটের বিনিময়ে ১২৫ রান সংগ্রহ করেছে। চেতেশ্বর পূজারা ৫টি বাউন্ডারির সাহায্যে ১৩৯ বলে ৫০ রান করে অপরাজিত রয়েছেন। ঋষভ পন্ত ব্যাট করছেন ৪৬ বলে ৩০ রান করে। তিনি ৪টি বাউন্ডারি মেরেছেন। প্রথম ইনিংসের লিড মিলিয়ে ভারত এগিয়ে রয়েছে ২৫৭ রানে। হাতে রয়েছে ৭টি উইকেট। সুতরাং, এজবাস্টন টেস্ট থেকে ইংল্যান্ড ক্রমশ দূরে সরে যাচ্ছে বলা মোটেও ভুল হবে না।

03 Jul 2022, 11:33:48 PM IST

হাফ-সেঞ্চুরি পূজারার

৫টি বাউন্ডারির সাহায্যে ১৩৯ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন চেতেশ্বর পূজারা। উল্লেখযোগ্য বিষয় হল, কামব্যাক ম্যাচে একপ্রকার বাধ্য হয়েই ওপেন করতে নামেন পূজারা। পছন্দের ব্যাটিং অর্ডারে ব্যাট করতে না নেমেও অনবদ্য ইনিংস খেলেন চেতেশ্বর। ১৯৮৬ সালের পরে এজবাস্টনে কোনও ভারতীয় ওপেনার টেস্টে হাফ-সেঞ্চুরি করেন। শেষবার এমন কৃতিত্ব দেখিয়েছিলেন সুীনল গাভাসকর।

03 Jul 2022, 11:25:21 PM IST

ভারতের লিড ২৫৫

৪৩.১ ওভারে পিচের উপর দৌড়নোর জন্য চেতেশ্বর পূজারাকে সতর্ক করেন আম্পায়ার। ৪৪ ওভারে ভারতের স্কোর ৩ উইকেটে ১২৩। ভারতের হাতে লিড রয়েছে ২৫৫ রানের। পূজারা ৪৯ রানে ব্যাট করছেন। পন্ত অপরাজিত রয়েছেন ২৯ রানে।

03 Jul 2022, 10:50:22 PM IST

দ্বিতীয় ইনিংসে ১০০ টপকাল ভারত

৩৬ ওভারে ভারতের স্কোর ৩ উইকেটে ১০২ রান। পূজারা ৪৩ রান করে অপরাজিত রয়েছেন। পন্ত ব্যাট করছেন ১৫ রানে। ভারতের হাতে লিড ২৩৪ রানের।

03 Jul 2022, 10:34:05 PM IST

আম্পায়ার্স কলের সুবাদে বাঁচলেন পূজারা

৩১.৬ ওভারে স্টোকসের বলে পূজারার বিরুদ্ধে এলবিডব্লিউ-র আবেদন জানায় ইংল্যান্ড। আম্পায়ার নট-আউট দেন। রিভিউ নেয় ইংল্যান্ড। তবে স্টাম্পে বল লাগার ক্ষেত্রে আম্পায়ার্স কলের সুবাদে বেঁচে যান চেতেশ্বর। ভারত ৩২ ওভারে ৩ উইকেটে ৮৬ রান তুলেছে। পূজারা ৩৭ ও পন্ত ৭ রানে ব্যাট করছেন।

03 Jul 2022, 10:13:50 PM IST

ভাগ্য সঙ্গ দিল না কোহলির, আউট হলেন বিরাট

২৯.৫ ওভারে স্টোকসের বলে জো রুটের হাতে ধরা পড়েন কোহলি। বল বিরাটের গ্লাভসে লেগে উইকেটকিপারে কাছে যায়। ক্যাচ মিস করেন বিলিংস। তবে কিপারের দস্তানা থেকে বল ছিকটে স্লিপে দাঁড়ানো জো রুটের হাতে চলে যায়। ৪টি বাউন্ডারির সাহায্যে ৪০ বলে ২০ রান করে মাঠ ছাড়েন কোহলি। ভারত ৭৫ রানে ৩ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ঋষভ পন্ত।

03 Jul 2022, 09:53:18 PM IST

ভারতের লিড ২০০

দ্বিতীয় ইনিংসে ২৫ ওভার ব্যাট করে ভারত ২ উইকেটে ৬৮ রান সংগ্রহ করেছে।সুতরাং, প্রথম ইনিংসের লিড মিলিয়ে ভারত এগিয়ে রয়েছে ২০০ রানে।

03 Jul 2022, 09:24:00 PM IST

২০ ওভারে ভারতের স্কোর ২ উইকেটে ৬১

২০ ওভারে ভারতের স্কোর ২ উইকেটে ৬১ রান। কোহলি ৩টি বাউন্ডারির সাহায্যে ১২ বলে ১৩ রান করেছেন। পূজারা ৬২ বলে ২৭ রান করেছেন।

03 Jul 2022, 09:09:32 PM IST

বিহারী আউট

১৬.৩ ওভারে স্টুয়ার্ট ব্রডের বলে খোঁচা দিয়ে বেয়ারস্টোর হাতে ধরা পড়েন হনুমা বিহারী। ১টি বাউন্ডারির সাহায্যে ৪৪ বলে ১১ রান করে মাঠ ছাড়েন হিনি। ভারত ৪৩ রানে ২ উইকেট হারায়। ব্যাট করতে নামেন বিরাট কোহলি। তিনি ওভারের শেষ বলে চার মারেন। ১৭ ওভারে ভারতের স্কোর ২ উইকেটে ৪৭। পূজারা ২২ ও কোহলি ৪ রানে ব্যাট করছেন।

03 Jul 2022, 08:37:25 PM IST

চায়ের বিরতি

তৃতীয় দিনের চায়ের বিরতিতে ভারত তাদের দ্বিতীয় ইনিংসে ১ উইকেটের বিনিময়ে ৩৭ রান তুলেছে। পূজারা ২টি বাউন্ডারির সাহায্যে ৩৯ বলে ১৭ রান করেছেন। বিহারী ১টি বাউন্ডারির সাহায্যে ৩৭ বলে ১০ রান করে অপরাজিত রয়েছেন। প্রথম ইনিংসের লিড মিলিয়ে ভারত ১৬৯ রানে এগিয়ে রয়েছে।

03 Jul 2022, 08:26:40 PM IST

১১ ওভারে ভারতের স্কোর ১ উইকেটে ৩১

১১ ওভার শেষে ভারতের স্কোর ১ উইকেটে ৩১ রান। পূজারা ২টি বাউন্ডারির সাহায্যে ৩৬ বলে ১৫ রান করেছেন। বিহারী ১টি বাউন্ডারির সাহায্যে ২৮ বলে ৬ রান করেছেন।

03 Jul 2022, 08:01:42 PM IST

আত্মবিশ্বাসী দেখাচ্ছে পূজারাকে

৫ ওভার শেষে দ্বিতীয় ইনিংসে ভারতের স্কোর ১ উইকেটে ১৯ রান। ১৫ বলে ১২ রান করেছেন পূজারা। ১৩ বলে ১ রান করেছেন বিহারী।

03 Jul 2022, 07:41:03 PM IST

শুরুতেই আউট গিল

দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে ওপেন করতে নামেন শুভমন গিল ও চেতেশ্বর পূজারা। বোলিং শুরু করেন অ্যান্ডারসন। দ্বিতীয় বলে চার মেরে খাতা খোলেন গিল। প্রথম ওভারের তৃতীয় বলে ক্রাউলির হাতে ধরা পড়েন তিনি। ৩ বলে ৪ রান করে মাঠ ছাড়েন গিল। ভারত ৪ রানে ১ উইকেট হারায়। ব্যাট করতে নামেন বিহারী।

03 Jul 2022, 07:29:15 PM IST

ইংল্যান্ড অল-আউট

৬১.৩ ওভারে মহম্মদ সিরাজের বলে স্লিপে শ্রেয়স আইয়ারের হাতে ধরা পড়েন ম্যাথিউ পটস। লো-ক্যাচ নিয়ে সংশয় থাকলেও ফিল্ড আম্পায়ারের সফট সিগন্যালের সুবাদেই আউট ঘোষণা করা হয় পটসকে। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৮ বলে ১৯ রান করে মাঠ ছাড়েন পটস। ইংল্যান্ড প্রথম ইনিংসে ২৮৪ রানে অল-আউট হয়ে যায়। ৬ রানে অপরাজিত থাকেন অ্যান্ডারসন। ভারত প্রথম ইনিংসের নিরিখে ১৩২ রানের লিড নেয়। সিরাজ ৪টি, বুমরাহ ৩টি, শামি ২টি ও শার্দুল ১টি উইকেট দখল করেন।

03 Jul 2022, 07:11:08 PM IST

বিলিংসকে ফেরালেন সিরাজ

৫৯.১ ওভারে সিরাজের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন স্যাম বিলিংস। ৪টি বাউন্ডারির সাহায্যে ৫৭ বলে ৩৬ রান করে মাঠ ছাড়েন বিলিংস। ইংল্যান্ড ২৬৭ রানে ৯ উইকেট হারায়। ব্যাট হাতে মাঠে আসেন শেষ ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসন।

03 Jul 2022, 06:55:24 PM IST

ব্রডকে ফেরালেন সিরাজ

৫৫.৪ ওভারে স্টুয়ার্ট ব্রডের উইকেট তুলে নেন মহম্মদ সিরাজ। ৫ বলে ১ রান করে পন্তের দস্তানায় ধরা পড়েন ব্রড। ইংল্যান্ড ২৪৮ রানে ৮ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ম্য়াথিউ পটস। ৫৬ ওভারে ইংল্যান্ডের স্কোর ৮ উইকেটে ২৫০। 

03 Jul 2022, 06:43:32 PM IST

বেয়ারস্টো আউট

৫৪.১ ওভারে মহম্মদ শামির বলে স্লিপে বিরাট কোহলির হাতে ধরা পড়েন জনি বেয়ারস্টো। ১৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৪০ বলে ১০৬ রান করে মাঠ ছাড়েন জনি। ইংল্যান্ড ২৪১ রানে ৭ উইকেট হারায়। ব্যাট করতে নামেন স্টুয়ার্ট ব্রড। ৫৫ ওভারে ইংল্যান্ডের স্কোর ৭ উইকেটে ২৪৭ রান।

03 Jul 2022, 06:40:46 PM IST

৫৪ ওভারে ইংল্যান্ডের স্কোর ৬ উইকেটে ২৪১

৫৪ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ৬ উইকেটে ২৪১ রান। বেয়ারস্টো ১০৬ রানে ব্যাট করছেন। ২৪ রানে নট-আউট রয়েছেন স্যাম বিলিংস।

03 Jul 2022, 06:13:54 PM IST

বেয়ারস্টোর শতরান

১৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১১৯ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন জনি বেয়ারস্টো। ২০২২ সালে এই নিয়ে ৫টি টেস্ট সেঞ্চুরি করেন জনি। তিনি টানা তিনটি টেস্টে সেঞ্চুরি করেন। ৪৮ ওভারে ইংল্যান্ডের স্কোর ৬ উইকেটে ২২৭ রান।

আরও পড়ুন:- কোহলির ভুলের মাশুল দিচ্ছে দল, বেয়ারস্টোকে স্লেজিং নিয়ে ভারতকে খোঁচা জিমির

03 Jul 2022, 06:02:36 PM IST

বেয়ারস্টোর বাউন্ডারিতে শুরু ম্য়াচ

বৃষ্টির পরে শুরু ম্যাচ। প্রথম বলেই বাউন্ডারি মারেন বেয়ারস্টো। ৪৬ ওভারে ইংল্যান্ডের স্কোর ৬ উইকেটে ২০৪ রান। বেয়ারস্টো ৯৫ রানে ব্যাট করছেন।

03 Jul 2022, 05:47:58 PM IST

খেলা শুরু হবে ৬টায়

যদি ফের বৃষ্টি না হয়, তবে ভারতীয় সময় অনুযায়ী সন্ধ্যা ৬টা শুরু হবে তৃতীয় দিনের দ্বিতীয় সেশনের খেলা। এমনটাই জানানো হল বিসিসিআইয়ের তরফে।

03 Jul 2022, 05:28:23 PM IST

লাঞ্চের পরেও শুরু হয়নি খেলা

লাঞ্চের সময় শেষ। একবার বৃষ্টি থামলে আম্পায়াররা মাঠ পরিদর্শনে নামেন। তবে পুনরায় বৃষ্টি নামায় খেলা শুরু করা সম্ভব হয়নি।

03 Jul 2022, 05:05:02 PM IST

কোহলি-বেয়ারস্টোর ঝামেলায় হাওয়া গরম

ম্যাচের প্রথম দু'দিনে ছবিটা ছিল বন্ধুত্বপূর্ণ। যদিও মিষ্টি কথায় মন জ্বালানোর খেলা চলছিলই। তবে তৃতীয় দিনে বিরাট কোহলি ও জনি বেয়ারস্টোর সেই বন্ধুত্বের ছবিটাই কার্যত শত্রুতায় বদলে যায়। বিস্তারিত পড়ুন:- বন্ধুত্ব বদলে গেল শত্রুতায়, বেয়ারস্টোকে কোহলির স্লেজিংয়ে হাওয়া গরম এজবাস্টনে: ভিডিয়ো

03 Jul 2022, 04:50:26 PM IST

বৃষ্টিতে ম্যাচ বন্ধ

তৃতীয় দিনের প্রথম সেশনের খেলা খুব বেশি বাকি নেই। তবে বৃষ্টিতে বন্ধ হয়ে যায় ম্যাচ। ৪৫.৩ ওভারে ইংল্যান্ড ৬ উইকেটে ২০০ রান তুলেছে। ১২টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১১৩ বলে ৯১ রান করেছেন জনি বেয়ারস্টো। ১৭ বলে ৭ রান করেছেন স্যাম বিলিংস। বৃষ্টির জন্য নির্ধারিত সময়ের আগেই লাঞ্চের বিরতি নেওয়া হয়।

03 Jul 2022, 04:47:49 PM IST

রিভিউ নিয়ে বাঁচলেন বেয়ারস্টো

৪৫.১ ওভারে শার্দুলের বলে বেয়ারস্টোকে এলবিডব্লিউ আউট দেন আম্পায়ার আলিম দার। তবে রিভিউ নিয়ে বেঁচে যান ব্রিটিশ তারকা। বল ব্যাটের কানায় লাগায় বেঁচে যান বেয়ারস্টো।

03 Jul 2022, 04:27:10 PM IST

৪২ ওভারে ইংল্যান্ডের স্কোর ৬ উইকেটে ১৭৮

৪২ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ৬ উইকেটে ১৭৮ রান। ১১টি বাউন্ডারির সাহায্যে ৯৩ বলে ৭২ রান করে অপরাজিত রয়েছেন জনি বেয়ারস্টো। ৬ রানে ব্যাট করছেন স্যাম বিলিংস।

03 Jul 2022, 04:02:27 PM IST

স্টোকসকে ফেরালেন শার্দুল

শামির বলে স্টোকসের সহজ ক্যাচ ছেড়েছিলেন শার্দুল। যদিও সেই ভুলের বড়সড় মাশুল দিতে হয়নি ভারতকে। ৩৭.৩ ওভারে শার্দুলের বলে স্টোকসের ক্যাচ ছাড়েন জসপ্রীত বুমরাহ। ঠিক পরের বলেই স্টোকস ধরা পড়েন বুমরাহর হাতেই। এবার দুর্দান্ত ক্যাচ ধরেন জসপ্রীত। ৩টি বাউন্ডারির সাহায্যে ৩৬ বলে ২৫ রান করে মাঠ ছাড়েন স্টোকস। ইংল্যান্ড ১৪৯ রানে ৬ উইকেট হারায়। ব্যাট করতে নামেন স্যাম বিলিংস। তিনি প্রথম বলেই চার মারেন। ৩৮ ওভারে ইংল্যান্ডের স্কোর ৬ উইকেটে ১৫৩।

আরও পড়ুন:- IND vs ENG: সহজ ক্যাচ ফেলে পরমুহূর্তেই ভুল শুধরালেন বুমরাহ, দুরন্ত ক্যাচে ফেরালেন স্টোকসকে- ভিডিয়ো

03 Jul 2022, 03:56:58 PM IST

হাফ-সেঞ্চুরি বেয়ারস্টোর

৭টি বাউন্ডারির সাহায্যে ৮১ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন জনি বেয়ারস্টো। ৩৭ ওভারে ইংল্যান্ডের স্কোর ৫ উইকেটে ১৪৮। স্টোকস ব্যাট করছেন ২৫ রানে।

03 Jul 2022, 03:45:05 PM IST

স্টোকসের ক্যাচ ছাড়লেন শার্দুল

৩৫.১ ওভারে শামির বলে স্টেপ-আউট করে বড় শট নেওয়ার চেষ্টা করেন বেন স্টোকস। বল অনেক উপরে উঠে যায়। দাঁড়িয়ে দাঁড়িয়ে ক্যাচ ছাড়েন শার্দুল। স্টোকস তখন ১৮ রানে ব্যাট করছিলেন। সেই ওভারেই শামিকে জোড়া বাউন্ডারি মারেন বেয়ারস্টো। জনি বেয়ারস্টো আগ্রাসী মেজাজে ব্যাট করতে শুরু করেছেন। তিনি শেষ চার ওভারে ৬টি বাউন্ডারি মারেন। ইংল্যান্ড ৩৬ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৪১ রান সংগ্রহ করেছে। স্টোকস-বেয়ারস্টো ৫০ রানের পার্টনারশিপ পূর্ণ করেন। বেয়ারস্টো ৪৮ ও স্টোকস ২০ রানে ব্যাট করছেন।

03 Jul 2022, 03:28:21 PM IST

১০০ ছুঁল ইংল্যান্ড

মহম্মদ শামি ও জসপ্রীত বুমরাহর দুরন্ত পেস বোলিংয়ের সামনে স্বস্তিতে নেই স্টোকস ও বেয়ারস্টো। বারবার বিট হলেন বেয়ারস্টো। সংবেদনশীল জায়গায় আঘাত লাগে স্টোকসের। তবু ইংল্যান্ড নতুন করে কোনও উইকট না হারিয়ে ১০০ রানের গণ্ডি ছুঁয়ে ফেলে। ৩২ ওভারে ইংল্যান্ডের স্কোর ৫ উইকেটে ১০০ রান। বেয়ারস্টো ১৬ ও স্টোকস ১১ রানে ব্যাট করছেন।

03 Jul 2022, 03:05:33 PM IST

তৃতীয় দিনের খেলা শুর

তৃতীয় দিন ইংল্যান্ডর হয়ে ব্যাট করতে নামেন গত দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান বোয়ারস্টো ও স্টোকস। বোলিং শুরু করেন শামি। দিনের প্রথম ওভারে কোনও রান ওঠেনি। দিনের দ্বিতীয় ওভারে বল করেন বুমরাহ। চতুর্থ বলে চার মেরে খাতা খোলেন স্টোকস। ২৯ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ৫ উইকেটে ৯০।

03 Jul 2022, 02:41:10 PM IST

বেয়ারস্টো-স্টোকসের বাধা টপকাতে হবে ভারতকে

জো রুটকে সস্তায় সাজঘরে ফেরানো গিয়েছে। তবে জনি বেয়ারস্টো ও বেন স্টোকস এখনও অপরাজিত রয়েছেন। দুই ব্রিটিশ তারকাকে তাড়াতাড়ি আউট করতে না পারলে যে, বিপদ অপেক্ষা করে রয়েছে, সেটা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয় না। প্রথম ইনিংসে ভারতও একসময় ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে বসেছিল। তবে তার পরেও তারা চারশো রানের গণ্ডি টপকে যায়। বেয়ারস্টোরা টিকে গেলে ইংল্যান্ডও তেমনই কিছু করে দেখাতে পারে।

03 Jul 2022, 02:27:53 PM IST

দ্বিতীয় দিনের স্কোর

বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় দিনে ভারত তাদের প্রথম ইনিংস শেষ করে ৪১৬ রানে। শুভমন গিল ১৭, চেতেশ্বর পূজারা ১৩, হনুমা বিহারী ২০, বিরাট কোহলি ১১, শ্রেয়স আইয়ার ১৫ ও শার্দুল ঠাকুর ১, ঋষভ পন্ত ১৪৬, রবীন্দ্র জাদেজা ১০৪, মহম্মদ শাবি ১৬, মহম্মদ সিরাজ২ ও জসপ্রীত বুমরাহ অপরাজিত ৩১ রান করেন। ইংল্যান্ডের হয়ে অ্যান্ডারসন ৫টি, পটস ২টি এবং স্টোকস, ব্রড ও রুট ১টি করে উইকেট নেন। পালটা ব্যাট করতে নেমে ইংল্যান্ড দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ৫ উইকেটের বিনিময়ে ৮৪ রান সংগ্রহ করেছে। জনি বেয়ারস্টো ৪৭ বলে ১২ রান করে অপরাজিত রয়েছেন। ৪ বল খেলে এখনও খাতা খোলেননি বেন স্টোকস। তার আগে অ্যালেক্স লিস ৬, জ্যাক ক্রাউলি ৯, ওলি পোপ ১০, জো রুট ৩১ ও জ্যাক লিচ ০ রান করে আউট হন। বুমরাহ ৩টি এবং শামি ও সিরাজ ১টি করে উইকেট নিয়েছেন।

03 Jul 2022, 02:27:54 PM IST

প্রথম দিনের স্কোর

এজবাস্টন টেস্টের বৃষ্টি বিঘ্নিত প্রথম দিনে মোট ৭৩ ওভার খেলা হয়। ভারত প্রথম দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ৩৩৮ রান তোলে।

বন্ধ করুন