বাংলা নিউজ > ময়দান > IND vs ENG Day 5: অসাধ্য সাধন রুট-বেয়ারস্টোর, রেকর্ড জয়ে সিরিজে সমতা ফেরাল ইংল্যান্ড
দুর্দান্ত লড়াই রুট-বেয়ারস্টোর। ছবি- এপি (AP)

IND vs ENG Day 5: অসাধ্য সাধন রুট-বেয়ারস্টোর, রেকর্ড জয়ে সিরিজে সমতা ফেরাল ইংল্যান্ড

জোড়া শতরান জো রুট ও জনি বেয়ারস্টোর, ভারতের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে অবিশ্বাস্য জয় ব্রিটিশদের।

এজবাস্টন টেস্টের প্রথম তিনদিনে ভারত একতরফা দাপট দেখায়। তবে চতুর্থ দিনে টিম ইন্ডিয়াকে ব্যাকফুটে ঠেলে দেয় ইংল্যান্ড। পরিস্থিতি যেখানে দাঁড়িয়েছিল, সেখান থেকে শেষ দিনে ইংল্যন্ডের ম্যাচ জয় কেবল সময়ের অপেক্ষা বলে মনে হচ্ছিল। শেষমেশ সেই সম্ভাবনাই সত্যি হয়ে দেখা দেয়। এজবাস্টনের দাপুটে জয়ে ৫ ম্যাচের টেস্ট সিরিজে সমতা ফেরায় ইংল্যান্ড।

05 Jul 2022, 05:07:15 PM IST

ম্যাচের সংক্ষিপ্ত স্কোর

ভারত প্রথম ইনিংসে ৪১৬ রানে অল-আউট হয়।ইংল্যন্ড প্রথম ইনিংসে ২৮৪ রানে অল-আউট হয়ে যায়। ভারতের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ২৪৫ রানে। ইংল্যান্ড শেষ ইনিংসে ৩ উইকেটে ৩৭৮ রান তুলে ম্যাচ জিতে যায়

05 Jul 2022, 05:05:06 PM IST

ভারতের সিরিজের সেরা বুমরাহ

৫ ম্যাচের সিরিজে ২৩টি উইকেট নিয়ে জসপ্রীত বুমরাহ ভারতের সেরা ক্রিকেটার নির্বাচিত হন। তিনি এজবাস্টন টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৫টি উইকেট দখল করেন।

05 Jul 2022, 05:03:58 PM IST

ইংল্যান্ডের সিরিজের সেরা রুট

৫ ম্যাচের ৯টি ইনিংসে ৭৩৭ রান করে ইংল্যান্ডের প্লেয়ার অফ দ্য সিরিজ নির্বাচিত হন জো রুট। লড়াইয়ে ছিলেন অ্যান্ডারসনও। যদিও শেষমেশ বাজি জেতেন রুট।

05 Jul 2022, 04:56:09 PM IST

ম্যাচের সেরা বেয়ারস্টো

দুই ইনিংসেই অনবদ্য শতরান করে এজবাস্টন টেস্টের সেরা ক্রিকেটার নির্বাচিত হন জনি বেয়ারস্টো। তিনি প্রথম ইনিংসে ১০৬ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১১৪ রান করেন।

05 Jul 2022, 04:37:59 PM IST

৭ উইকেটে জয় ইংল্যান্ডের

৭৬.৪ ওভারে ৩ উইকেট হারিয়ে ভারতের ঝুলিয়ে দেওয়া ৩৭৮ রানের বিশাল টার্গেটে পৌঁছে যায় ইংল্যান্ড। তারা ৭ উইকেটে এজবাস্টন টেস্ট জিতে নেয়। সেই সঙ্গে ৫ ম্যাচের সিরিজে ২-২ সমতা ফেরায়। ১৯টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৭৩ বলে ১৪২ রান করে অপরাজিত থাকেন। জনি বেয়ারস্টো ১৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৪৫ বলে ১১৪ রান করে নট-আউট থেকে যান।ম্যাচের সংক্ষিপ্ত স্কোর

05 Jul 2022, 04:30:14 PM IST

৬ রান দরকার ইংল্যান্ডের

৭৬তম ওভারে মহম্মদ সিরাজের বলে পরপর ৩টি চার মারেন বেয়ারস্টো। ওভারে ১৪ রান ওঠে। ইংল্যান্ডের স্কোর ৩ উইকেটে ৩৭২ রান। জিততে ৬ রান দরকার তাদের।

05 Jul 2022, 04:26:17 PM IST

বেয়ারস্টোর সেঞ্চুরি

১২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৩৮ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন জনি বেয়ারস্টো। তিনি প্রথম ইনিংসেও দলের হয়ে সব থেকে বেশি ১০৬ রান করেন। ৭৫ ওভারে ইংল্যান্ডের স্কোর ৩ উইকেটে ৩৫৮। রুট ১৩৬ ও জনি ১০০ রানে ব্যাট করছেন।

05 Jul 2022, 04:16:35 PM IST

৩২ রান দরকার ইংল্যান্ডের

৭২ ওভার শেষে শেষ ইনিংসে ইংল্যান্ডের স্কোর ৩ উইকেটে ৩৪৬ রান। জয়ের জন্য মাত্র ৩২ রান দরকার ব্রিটিশদের। জো রুট ১৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৬৩ বলে ১২৬ রান করেছেন। বেয়ারস্টো ১২৭ বলে ৯৮ রান করেছেন। তিনি ১২টি চার ও ১টি ছক্কা মেরেছেন।

05 Jul 2022, 03:47:13 PM IST

সেঞ্চুরি রুটের

১৪টি বাউন্ডারির সাহায্যে ১৩৬ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন জো রুট। ৬৭ ওভারে ইংল্যান্ডের স্কোর ৩ উইকেটে ৩১৯। রুট ১০৮ ও বেয়ারস্টো ৯২ রানে ব্যাট করছেন।

05 Jul 2022, 03:41:47 PM IST

৩০০ টপকাল ইংল্যান্ড

৬৫ ওভারে ইংল্যান্ডের স্কোর ৩ উইকেটে ৩০১ রান। জয়ের জন্য ৭৭ রান দরকার তাদের। রুট ৯০ ও বেয়ারস্টো ৯২ রানে ব্যাট করছেন।

05 Jul 2022, 03:21:56 PM IST

৯৬ রান দরকার ইংল্যান্ডের

৬১ ওভারে ইংল্যান্ডের সংগ্রহ ৩ উইকেটে ২৮২ রানে। সুতরাং, জয়ের জন্য তাদের দরকার মাত্র ৯৬ রান। রুট ৮২ ও বেয়ারস্টো ৮৫ রানে ব্যাট করছেন।

05 Jul 2022, 03:13:08 PM IST

জোড়া বাউন্ডারি বেয়ারস্টোর

দিনের দ্বিতীয় ওভারে বল করতে আসেন মহম্মদ শামি। তাঁর ওভারের পরপর ২টি চার মারেন বেয়ারস্টো। ওভারে ৮ রান ওঠে। ৫৯ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ৩ উইকেটে ২৭১ রান। 

05 Jul 2022, 03:00:39 PM IST

পঞ্চম দিনের খেলা শুরু

পঞ্চম দিনে ব্যাট করতে নামেন গত দিনের দুই অপরাজিত ব্রিটিশ ব্যাটসম্যান জো রুট ও জনি বেয়ারস্টো। ভারতের হয়ে বোলিং শুরু করেন মহম্মদ সিরাজ। তৃতীয় বলে ১ রান নিয়ে স্কোরবোর্ড চালু করেন রুট। প্রথম ওভারে ৪ রান ওঠে। ৫৮ ওভারে ইংল্যান্ডের স্কোর ৩ উইকেটে ২৬৩ রান। জিততে ১১৫ রান দরকার ব্রিটিশদের।

05 Jul 2022, 02:17:05 PM IST

সিরিজের প্রথম ৪টি টেস্টের ফলাফল

১. নটিংহ্যামের প্রথম টেস্ট ড্র হয়।২. লর্ডসের দ্বিতীয় টেস্টে ভারত ১৫১ রানে জয় তুলে নেয় এবং সিরিজে ১-০ এগিয়ে যায়।৩. লিডসের তৃতীয় টেস্টে ইংল্যান্ড ৭৬ রান জয় তুলে নেয় এবং সিরিজে ১-১ সমতা ফেরায়।৪. ওভালের চতুর্থ টেস্টে ভারত ১৫১ রানে জয় তুলে নিয়ে পুনরায় সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে যায়।

05 Jul 2022, 02:07:14 PM IST

শুরুতেই টপকাতে হবে রুট-বেয়ারস্টোর বাধা

ম্যাচ জিততে হলে শেষ দিনে ভারতকে নিয়মিত অন্তরে উইকেট তুলতে হবে। তবে দিনের শুরুতেই রুট ও বেয়ারস্টোর বাধা টপকাতে হবে টিম ইন্ডিয়াকে। নতুবা দু'জনের কোনও একজনই প্রথম সেশনেই ম্যাচ শেষ করে দিতে পারেন।

05 Jul 2022, 02:03:45 PM IST

চতুর্থ দিনের স্কোর

দ্বিতীয় ইনিংসে ভারত অল-আউট হয়ে যায় ২৪৫ রানে। সুতরাং, প্রথম ইনিংসের ১৩২ রানের লিড মিলিয়ে টিম ইন্ডিয়া এগিয়ে থাকে ৩৭৭ রানে। জয়ের জন্য ৩৭৮ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামে ইংল্যান্ড। চতুর্থ দিনের শেষে তারা শেষ ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ২৫৯ রান সংগ্রহ করেছে। সুতরাং, শেষ দিনে জয়ের জন্য ১১৯ রান দরকার ইংল্যান্ডের। ম্যাচ জিততে ভারতের প্রয়োজন ৭টি উইকেট। জো রুট ৯টি বাউন্ডারির সাহায্যে ১১০ বলে ৭৬ রান করে অপরাজিত রয়েছেন। জনি বেয়ারস্টো ৮টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৮৯ বলে ৭৩ রান করে নট-আউট রয়েছেন।

05 Jul 2022, 02:03:46 PM IST

তৃতীয় দিনের স্কোর

তৃতীয় দিনে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে ২৮৪ রালে অল-আউট হয়ে যায়। ১৩২ রানের লিড হাতে নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা ভারত তৃতীয় দিনের শেষে ৩ উইকেটের বিনিময়ে ১২৫ রান সংগ্রহ করে।

05 Jul 2022, 02:03:46 PM IST

দ্বিতীয় দিনের স্কোর

বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় দিনে ভারত তাদের প্রথম ইনিংস শেষ করে ৪১৬ রানে। পালটা ব্যাট করতে নেমে ইংল্যান্ড দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ৫ উইকেটের বিনিময়ে ৮৪ রান সংগ্রহ করে।

05 Jul 2022, 02:03:46 PM IST

প্রথম দিনের স্কোর

এজবাস্টন টেস্টের বৃষ্টি বিঘ্নিত প্রথম দিনে মোট ৭৩ ওভার খেলা হয়। ভারত প্রথম দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ৩৩৮ রান তোলে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘দরকার পুরুষদের…’! কাঞ্চনের ‘পরকীয়া’য় দৌড়েছিলেন থানায়, এবার কী বললেন পিঙ্কি পুরনো রুটকে হারিয়ে নয়া নজির গঙ্গার নীচের মেট্রোর, পকেটে ঢুকল কয়েক কোটি লখনউ লোকসভা কেন্দ্র ২০২৪: একদা সাংসদ ছিলেন বাজপেয়ী, এখন রাজনাথের খাসতালুক চোখ মুখ ফ্যাকাসে হয়ে যাচ্ছে? জন্ডিস না অন্য কোনও রোগ উলুবেড়িয়া লোকসভা কেন্দ্র ২০২৪: একদা বাম গড় এখন তৃণমূলের সেফ সিট ‘জ্ঞানেশ্বরীর দায় নেবেন তো!’ ছত্রধর প্রসঙ্গে মমতা নিশানা শুভেন্দুর গত মরশুমের প্লে-অফের ৪ দলের লিগ পর্বেই বিদায়,KKR-RR-SRH-RCB 2024 IPL-এ গড়ল নজির 'তখন আমি ১২,পর্ন সাইটে ছবি আপলোড করা হয়', শ্রীদেবীর মেয়ে হওয়ার মূল্য চুকিয়েছেন মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ফোলা রুটি খেলে কী হয়? ফুলকো, নাকি না-ফোলা রুটি, কোনটি খাওয়া শরীরের জন্য ভালো

Latest IPL News

মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.