বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: ৫০ বছর আগের পুনরাবৃত্তি, ওভালে ইতিহাস লিখে জো রুটদের হারাল ভারত
জয়ের উচ্ছ্বাস ভারত অধিনায়কের। ছবি: পিটিআই
জয়ের উচ্ছ্বাস ভারত অধিনায়কের। ছবি: পিটিআই

IND vs ENG: ৫০ বছর আগের পুনরাবৃত্তি, ওভালে ইতিহাস লিখে জো রুটদের হারাল ভারত

  • ওভালে প্রথম ইনিংসে ভারত মুখ থুবড়ে পড়লেও, নিজেদের দ্বিতীয় ইনিংসে কোহলি ব্রিগেড অসাধারণ ভাবে ঘুরে দাঁড়ায়। প্রথম ইনিংসে যারা কোনও মতে ১৯১ রান করেছিল, তারাই দ্বিতীয় ইনিংসে ৪৬৬ রান করে। ইংল্যান্ডের সামনে জয়ের জন্য ৩৬৮ রানের লক্ষ্য রাখে। ২১০ রানেই অল আউট করে জো রুট বাহিনীকে। ১৫৭ রানে জিতে যায় ভারত।

নটিংহ্যামের প্রথম টেস্ট ড্র হয়েছে। লর্ডসে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে ১-০ লিড নিয়েছিল ভারত। লিডসে তৃতীয় টেস্টে জয় তুলে নিয়ে সিরিজে ১-১ সমতা ফেরায় ইংল্যান্ড। কিন্তু ওভালে ইতিহাস রচনা করে জয় ছিনিয়ে নেন বিরাট কোহলিরা। ৫০ বছর পর এই ওভালে কোনও টেস্টে জয় পেল ভারত।

06 Sep 2021, 09:20:58 PM IST

ওভালে ঐতিহাসিক জয় ভারতের

এ ভাবেও ম্যাচে ফেরা যায়! ৫০ বছর আগে ১৯৭১ সালে এই ওভালেই অজিত ওয়াদেরকরের ভারত যে লড়াইটা করে জয় ছিনিয়ে নিয়েছিল, সোমবার এই মাঠেই তারই পুনরাবৃত্তি ঘটল। বিরাট কোহলির নেতৃত্বে। ৫০ বছর আগেও প্রথম ইনিংসে পিছিয়ে পড়েছিল ভারত। লিড পেয়েছিল ইংল্যান্ড। কিন্তু সে বার ইংল্যান্ড প্রথমে ব্যাট করেছিল। কিন্তু দ্বিতীয় ইনিংসে সবটা পাল্টে যায়। বিএস চন্দ্রশেখরের আক্রমণাত্মক বোলিং-এর উপর ভর করে ইংল্যান্ডকে মাত্র ১০১ রানে অল আউট করে দেয় ভারত। চন্দ্রশেখর একাই ৬ উইকেট নেন। ৪ উইকেটে ম্যাচ জিতে গিয়েছিল অজিত ওয়াদেকরের দল।

এ বারও অনেকটা একই ঘটনা ঘটল। পার্থক্য একটাই। ভারত এ বার প্রথমে ব্যাট করেছে। প্রথম ইনিংসে চাপে পড়ে গেলেও দ্বিতীয় ইনিংসে তারা ঘুরে দাঁড়িয়ে রানের পাহাড় গড়েছে। ইংল্যান্ড প্রথম ইনিংসে লিড পেলেও, ভয়ে কুঁকড়ে যায়নি বিরাট কোহলি ব্রিগেড। বরং পাল্টা লড়াই করেছে তারা। প্রথমে ব্যাটসম্যানরা। পরে বোলাররা। জিততে হলে ইংল্যান্ডকে ৩৬৮ রান করতে হত। দেড় দিন হাতে পেয়েও কিন্তু সেটা কাজে লাগাতে পারেনি জো রুট ব্রিগেড। বরং ভারতীয় বোলারদের দাপটে ২১০ রানে অল আউট হয়ে যায় ইংল্যান্ড। ৫০ বছর পর এই ওভালে জয় ছিনিয়ে নিয়ে ইতিহাস লেখে কোহলি ব্রিগেড। ১৫৭ রানে চতুর্থ টেস্ট জিতে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ এগিয়ে গেল ভারত। পঞ্চম টেস্ট ড্র করলেই সিরিজ জিতে যাবে ভারত।

06 Sep 2021, 08:53:52 PM IST

ওভারটন আউট

১০ রান করে উমেশ যাদবের বলে বোল্ড হলেন ওভারটন। ৮৯ ওভারে ৯ উইকেট ২০৩ রান ইংল্যান্ডের। ভারতের আর ১ উইকেট প্রয়োজন।

06 Sep 2021, 08:50:30 PM IST

ইংল্যান্ডের ইনিংস৮৮ ওভার: ২০২/৮

চা বিরতির আগেই ৮ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ইংল্যান্ড। চা বিরতির পর রবিনসন এবং ওভারটন শুধুমাত্র উইকেটে টিকে থাকার লড়াই চালাচ্ছেন। ৮৮ ওভারে ৮ উইকেট হারিয়ে ২০২ রান ইংল্যান্ডের।

06 Sep 2021, 08:22:09 PM IST

চা বিরতি

৮ উইকেটে ১৯৩ রান ইংল্যান্ডের। আর ২ উইকেট ফেলতে পারলেই ওভাল টেস্ট জিতে যাবে ভারত।

06 Sep 2021, 08:16:55 PM IST

চা বিরতির আগেই ক্রিস ওকসকে ফেরালেন উমেশ যাদব

১৮ রান করে উমেশ যাদবের বলে ক্রিস ওকস ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন। ৮ উইকেট হারিয়ে হারের আশঙ্কা ইংল্যান্ডের। ভারত আবার জয়ের স্বপ্ন দেখতে শুরু করে দিয়েছে। আর দুই উইকেট ফেলতে পারলেই ভারত ম্যাচ জিতে যাবে। ৫২ রানে ৬ উইকেট হারিয়ে বসে রয়েছে ইংল্যান্ড।

06 Sep 2021, 07:49:50 PM IST

জো রুট আউট

ফের জো রুটকে ফেরালেন শার্দুল ঠাকুর। বড় ধাক্কা খেল ইংল্যান্ড। ৩৬ রান করে শার্দুলের বলে বোল্ড হন ব্রিটিশ অধিনায়ক। হারের আশঙ্কা ইংল্যান্ডের। জয়ের স্বপ্ন দেখছে ভারত।

06 Sep 2021, 07:30:31 PM IST

ইংল্যান্ডের ইনিংস৭৫ ওভার: ১৬০/৬

৬ উইকেট হারিয়ে ইংল্যান্ড কিন্তু মারাত্মক চাপে আছে। তারা এখন আর ম্যাচ জেতার জন্য লড়াই চালাচ্ছে না। কোনও রকমে ক্রিজে টিকে থেকে ম্যাচটা ড্র করতে চাইবে তারা। কোহলি ব্রিগেড আবার ইংল্যান্ডের বাকি ৪ উইকেট ফেলে দিয়ে ওভাল টেস্ট জিততে মরিয়া। জো রুট ২১ এবং ক্রিস ওকস ১০ করে ক্রিজে রয়েছেন। ৭৫ ওভারে ৬ উইকেটে ১৬০ রান ভারতের।

06 Sep 2021, 06:59:40 PM IST

মইন আলি আউট

মইন আলিকে ফেরালেন রবীন্দ্র জাদেজা। রানের খাতাই খুলতে পারেনি মইন আলি। ছয় নম্বর উইকেট হারিয়ে চাপে ইংল্যান্ড। ভারতের চাপ অনেকটাই কমিয়ে দিয়েছেন বুমরাহ এবং জাদেজা। শেষ ৮ ওভারে ৪ উইকেট পড়েছে ইংল্যান্ডের। ক্রিজে জো রুটের সঙ্গে রয়েছেন ক্রিস ওকস।

06 Sep 2021, 06:50:37 PM IST

বেয়ারস্টো আউট

অলি পোপকে হারানোর পর এ বার জনি বেয়ারস্টোকে শূন্য রানে ফেরালেন বুমরাহ। ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে গেল ইংল্যান্ড। ৬৭ ওভারে ৫ উইকেটে ১৪৬ রান ইংল্যান্ডের।

06 Sep 2021, 06:44:13 PM IST

নতুন মাইলস্টোন বুমরাহর

অলি পোপকে আউট করার সঙ্গে সঙ্গে ১০০ উইকেট নিলেন বুমরাহ। সবচেয়ে দ্রুত টেস্টে ১০০ উইকেট নিয়ে ফেললেন ভারতের তারকা বোলার।

06 Sep 2021, 06:38:12 PM IST

অলি পোপ আউট

আর একটা ধাক্কা খেল জো রুটের টিম। মাত্র ২ রান করে বুমরাহর বলে বোল্ড হলেন অলি পোপ। ৪ উইকেটে ১৪৬ রান ইংল্যান্ডের। ক্রিজে রয়েছেন জো রুট এবং জনি বেয়ারস্টো।

06 Sep 2021, 06:23:39 PM IST

হামিদ আউট

তিন নম্বর উইকেট পড়ল ইংল্যান্ডের। ৬৩ রান করে রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হলেন হাসিব হামিদ। 

06 Sep 2021, 06:18:03 PM IST

ইংল্যান্ডের ইনিংস৬০ ওভার: ১৩৬/২

লাঞ্চ বিরতির পর খেলা শুরু হয়ে গিয়েছে। ৬০ ওভারে ইংল্যান্ডের রান ২ উইকেটে ১৩৬। হাসিব হামিদ ৬২ করে ফেলেছে। জো রুট ১২ রানে অপরাজিত রয়েছেন।

06 Sep 2021, 05:39:41 PM IST

লাঞ্চ বিরতি: ১৩১/২

লাঞ্চ বিরতিতে ইংল্যান্ডের ২ উইকেটে পড়লেও ক্রিজে রয়েছেন জো রুট। সঙ্গে ৬২ রান করে হাসিব হামিদ অপরাজিত রয়েছেন। ২ উইকেটে ১৩১ রান ইংল্যান্ডের। ভারত কিন্তু এখনও চাপেই রয়েছে।

06 Sep 2021, 05:14:56 PM IST

মালান রান আউট

আরও একটি ধাক্কা খেল ইংল্যান্ড। ৫ রান করে দাওয়িদ মালানকে রান আউট হন। ২ উইকেটে ১২০ রান ইংল্যান্ডে। ক্রিজে রয়েছেন হামিদ  (৬০) এবং জো রুট (১)।

06 Sep 2021, 05:06:01 PM IST

ইংল্যান্ডের দরকার ২৪৮ রান, ভারতের ৯ উইকেট 

হাতে রয়েছে ৬৯ ওভার। ম্যাচ জিততে হলে  ইংল্যান্ডের দরকার ২৪৯ রান, ভারতের ৯ উইকেট। ক্রিজে রয়েছেন ডেভিড মালান ও হাসিব হামিদ।

06 Sep 2021, 04:30:06 PM IST

অর্ধশতরান করলেন হাসিব হামিদ

রোরি বার্নস আউট হয়ে যাওয়ার পরে ব্যাট করতে নেমেছেন ডেভিড মালান। এর মাঝেই অর্ধশতরান করলেন  হাসিব হামিদ। ৪৫ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ১ উইকেটের বিনিময়ে ১০৯ রান।

06 Sep 2021, 04:15:43 PM IST

পঞ্চম দিনে ইংল্যান্ডের প্রথম উইকেটের পতন 

অর্ধশতরান করে আউট হলেন রোরি বার্নস। শার্দুল ঠাকুরের বলে ঋষভ পন্তের হাতে ক্যাচ দিলেন রোরি। ১২৫ বলে করলেন ৫০ রান। রোরি আউট হওয়ার সময় ইংল্যান্ডের স্কোর ছিল ১০০। 

06 Sep 2021, 03:41:32 PM IST

পঞ্চম দিনেও ব্রিটিশ দুই ওপেনারের দাপট

পঞ্চম দিনের খেলা শুরু হয়ে গিয়েছে। ৩৩ ওভারে ৭৮ রান করে ফেলেছেন রোরি বার্নস এবং হাসিব হামিদ। অর্ধশতরান থেকে আর মাত্র ৬ রান দূরে হামিদ। ৩১ রান রোরি বার্নসের।

06 Sep 2021, 03:02:07 PM IST

কী ফল হবে ওভাল টেস্টের?

টানটান উত্তেজনার ওভাল টেস্টের ফল কী হতে চলেছে? কে জিতবে? এখনও পর্যন্ত যা পরিস্থিতি, তাতে ড্র হওয়ার সম্ভাবনা কম।

06 Sep 2021, 03:02:07 PM IST

ভারত কি পারবে লর্ডস টেস্টের পুনরাবৃত্তি করতে?

চতুর্থ দিনে ইংল্যান্ড ৩২ ওভার খেলে ফেলেছে। কিন্তু ভারত ব্রিটিশ ওপেনিং জুটিই ভাঙতে পারেনি।  কোনও উইকেট না হারিয়ে ইংল্যান্ড ৭৭ রান করে ফেলেছে। আজ পঞ্চম দিনের খেলা শুরুর সঙ্গে সঙ্গেই যদি এই জুটি ভাঙতে না পারে, তা হলে কিন্তু কপালে দুঃখ আছে ভারতের। লর্ডস টেস্টের পর ভারত কি পারবে ওভালেও জয়ে ফিরতে?

06 Sep 2021, 03:02:08 PM IST

ইংল্য়ান্ডের চাই ২৯১ রান, ভারতের চাই ১০ উইকেট

ভারতীয় বোলাররা চতুর্থ দিনে বল হাতে কোনও সাফল্য পাননি। ইংল্যান্ডের দুই ওপেনার রোরি বার্নস এবং হাসিব হামিদ ইতিমধ্যে ৭৭ রান করে ফেলেছেন। হামিদ ৪৩ এবং বার্নস ৩১ রানে অপরাজিত রয়েছেন। ইংল্যান্ডকে আরও ২৯১ রান করতে হবে। হাতে দশ উইকেট রয়েছে। সোমবার পুরো দিনটা পাবে ইংল্যান্ড। পঞ্চম দিনের শুরুতে ভারত যদি ইংল্যান্ডকে আউট করতে না পারেন, তবে কিন্তু সমস্যায় পড়তে হবে কোহলি ব্রিগেডকে।

বন্ধ করুন