বাংলা নিউজ > ময়দান > India vs England: রুটদের দুশ্চিন্তা বাড়িয়েছে রোহিতের শতরান, ওভাল টেস্টে জাঁকিয়ে বসছে ভারত
বিরাট কোহলি ও জাদেজা। ছবি- রয়টার্স (Reuters)
বিরাট কোহলি ও জাদেজা। ছবি- রয়টার্স (Reuters)

India vs England: রুটদের দুশ্চিন্তা বাড়িয়েছে রোহিতের শতরান, ওভাল টেস্টে জাঁকিয়ে বসছে ভারত

  • ভারতের ১৯১ রানের জবাবে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায় ২৯০ রানে। দ্বিতীয় দফায় বড় রানের ইনিংস গড়ার পথে টিম ইন্ডিয়া।

নটিংহ্যামের প্রথম টেস্ট ড্র হয়েছে। লর্ডসে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে ১-০ লিড নেয় ভারত। লিডসে তৃতীয় টেস্টে জয় তুলে নিয়ে সিরিজে ১-১ সমতা ফেরায় ইংল্যান্ড। এই অবস্থায় সিরিজের চতুর্থ টেস্ট শুরু ওভালে। বলাবাহুল্য, চতুর্থ টেস্টে যে দল জিতবে, সিরিজ হারের আশঙ্কা কাটিয়ে উঠবে তারা।

04 Sep 2021, 10:35:42 PM IST

তৃতীয় দিনের খেলা শেষ

মন্দ আলোয় খেলা বন্ধ হওয়ার পর অপেক্ষা করেও নতুন করে খেলা শুরু করা যায়নি। ফলে আম্পায়য়ারা দিনের মতো খেলার সমাপ্তি ঘোষণা করেন। প্রথম ইনিংসের নিরিখে ৯৯ রানে পিছিয়ে থাকা ভারত তৃতীয় দিনের শেষে তাদের দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ২৭০ রান তুলেছে।

04 Sep 2021, 10:17:14 PM IST

মন্দ আলোয় খেলা সাময়িকভাবে বন্ধ

৯২ ওভার শেষে মন্দ আলোর জন্য খেলা সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। ভারত তাদের প্রথম ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ২৭০ রান তুলেছে। ভারতের হাতে লিড আপাতত ১৭১ রানের। কোহলি ২২ রানে অপরাজিত রয়েছেন। জাদেজা নট-আউট হয়েছেন ৯ রান করে।

04 Sep 2021, 10:06:44 PM IST

৯০ ওভারে ভারত ২৬৩/৩

৯০ ওভার শেষে ভারত দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ২৬৩ রান তুলেছে। ভারতের হাতে লিড ১৬৪ রানের। বিরাট কোহলি ২১ রানে ব্যাট করছেন। রবীন্দ্র জাদেজা অপরাজিত রয়েছেন ব্যক্তিগত ৫ রানে।

04 Sep 2021, 09:47:43 PM IST

২৫০ টপকাল ভারত, লিড ছাড়াল ১৫০

ইনিংসের ৮৭তম ওভারে রবিনসনের চতুর্থ বলে চার মেরে ভারতকে দলগত ২৫০ রানে পৌঁছে দেন কোহলি। ৮৭ ওভার শেষে ভারতের স্কোর ২৫৪/৩। ভারতের হাতে লিড ১৫৫ রানের। কোহলি ১৩ ও জাদেজা ৫ রানে ব্যাট করছেন।

04 Sep 2021, 09:22:14 PM IST

পূজারার উইকেট তুলে নিলেন রবিনসন

নতুন বলে এর থেকে ভালো শুরু আর কীভাবেই করতে পারত ইংল্যান্ড! রোহিতকে ফেরানোর পর একই ওভারে চেতেশ্বর পূজারার উইকেটও তুলে নেন রবিনসন। ৮১তম ওভারের শেষ বলে মঈন আলির হাতে ধরা পড়েন চেতেশ্বর। ৯টি বাউন্ডারির সাহায্যে ১২৭ বলে ৬১ রান করে ক্রিজ ছাড়েন পূজারা। বারত দলগত ২৩৭ রানে ৩ উইকেট হারিয়ে বসে। ক্রিজে নতুন ব্যাটসম্যান রবীন্দ্র জাদেজা।

04 Sep 2021, 09:16:07 PM IST

রোহিতকে ফেরালেন রবিনসন

দ্বিতীয় নতুন বল নিয়েই সাফল্য পেল ইংল্যান্ড। ৮১তম ওভারের প্রথম বলেই রোহিত শর্মার উইকেট তুলে নেন রবিনসন। ১৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৫৬ বলে ১২৭ রান করে ক্রিস ওকসের হাতে ধরা পড়েন হিটম্যান। ভারত দলগত ২৩৬ রানের মাথায় ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান বিরাট কোহলি।

04 Sep 2021, 09:15:13 PM IST

নতুন বল নিল ইংল্যান্ড

দ্বিতীয় ইনিংসে ৮০ ওভার সম্পূর্ণ হওয়ার পরেই দ্বিতীয় নতুন বল নিল ইংল্যান্ড। বারত ৮০ ওভারে ১ উইকেট হারিয়ে ২৩৬ রান তুলেছে। রোহিত ১২৭ ও পূজারা ৬১ রানে ব্যাট করছেন।

04 Sep 2021, 09:12:39 PM IST

১৫০ রানের পার্টনারশিপ রোহিত-পূজারার

৭৯তম ওভারে রুটের পঞ্চম বলে রোহিত ১ রান নেওয়া মাত্রই ওভালের দ্বিতীয় ইনিংসে পূজারার সঙ্গে ১৫০ রানের পার্টনারশিপ রূর্ণ করেন হিটম্যান। ভারত ২৩৩ রানে পৌঁছয়। লোকেষ রাহুল আউট হয়েছিলেন দলগত ৮৩ রানের মাথায়।

04 Sep 2021, 08:59:16 PM IST

৭৫ ওভারে ভারত ২১৭/১

৭৫ ওভার শেষে ভারত দ্বিতীয় ইনিংসে ১ উইকেট হারিয়ে ২১৭ রান তুলেছে। ভারতের হাতে লিড ১১৮ রানের। রোহিত ১১৫ ও পূজারা ৫৪ রানে ব্যাট করছেন। রোহিত ১৩টি চার ও ১টি ছক্কা মেরেছেন। পূজারা ৮টি বাউন্ডারি মেরেছেন।

04 Sep 2021, 08:45:43 PM IST

পূজারার হাফ-সেঞ্চুরি

৭২তম ওভারে ওভারটনের দ্বিতীয় বলে বাউন্ডারি মেরে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন চেতেশ্বর পূজারা। ৮টি বাউন্ডারির সাহায্যে ১০৩ বলে ৫০ রানের গণ্ডি টপকে যান তিনি। চলতি সিরিজে পূজারার এটি দ্বিতীয় হাফ-সেঞ্চুরি।

04 Sep 2021, 08:44:43 PM IST

২০০ টপকাল ভারত

চায়ের বিরতির পর প্রথম ওভারেই দ্বিতীয় ইনিংসে দলগত ২০০ রানে পৌঁছে যায় ভারত। ৭১ ওভার শেষে ভারত ১ উইকেট হারিয়ে ২০২ রান তুলেছে। রোহিত ১০৫ ও পূজারা ৪৯ রানে ব্যাট করছেন।

04 Sep 2021, 08:14:03 PM IST

চায়ের বিরতিতে ১০০ ছুঁল ভারতের লিড

তৃতীয় দিনের চায়ের বিরতিতে ভারত ৬৯ ওভার ব্যাট করে ১ উইকেটের বিনিময়ে ১৯৯ রান তুলেছে। সুতরাং, প্রথম ইনিংসের ৯৯ রানের খামতি মিটিয়ে ভারতের লিড ছুঁয়েছে ১০০। রোহিত শর্মা ব্যক্তিগত শতরান পূর্ণ করে অপরাজিত রয়েছেন। তিনি ১০৩ রানে ব্যাট করছেন। চেতেশ্বর পূজারা হাফ-সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছেন। তিনি নট-আউট রয়েছেন ৪৮ রান করে।

04 Sep 2021, 07:52:49 PM IST

ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি রোহিতের

ঠুকে ঠুকে রান করা নয়, বরং বীরেন্দ্র সেহওয়াগের রাস্তা ধরলেন রোহিত শর্মা। ৬৪তম ওভারে মঈন আলির পঞ্চম বলে ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন হিটম্যান। ১২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২০৪ বলে তিন অঙ্কের রানে পৌঁছে যান রোহিত। ৬৪ ওভার শেষে ভারতের স্কোর ১৯৫/১। রোহিত ১০০ ও পূজারা ৪৭ রানে ব্যাট করছেন। ভারতের লিড ৯৬ রানের।

04 Sep 2021, 07:38:08 PM IST

৬০ ওভারে ভারত ১৬৮/১

ওভাল টেস্টের রাশ ধীরে ধীরে নিজেদের হাতে নেওয়ার চেষ্টা করছে ভারত। চেতেশ্বর পূজারাকে সঙ্গে নিয়ে রোহিত শর্মা বড় রানের পার্টনারশিপ গড়ায় নজর দিয়েছেন। আপাতত ৬০ ওভার শেষে ভারত দ্বিতীয় ইনিংসে ১ উইকেট হারিয়ে ১৬৮ রান তুলেছে। টিম ইন্ডিয়ার লিড ৬৯ রানের। রোহিত ৭৮ ও পূজারা ৪২ রানে ব্যাট করছেন।

04 Sep 2021, 07:18:47 PM IST

৫৫ ওভারে ভারত ১৫৫/১

ভারত দ্বিতীয় ইনিংসে ৫৫ ওভার ব্যাট করে লোকেশ রাহুলের একমাত্র উইকেট হারিয়ে ১৫৫ রান তুলেছে। ভারতের লিড ৫৬ রানের। রোহিত ৬৭ ও পূজারা ৪০ রানে ব্যাট করছেন।

04 Sep 2021, 07:05:34 PM IST

ভারতের লিড ছুঁল ৫০

৫৩ ওভার শেষে ভারত দ্বিতীয় ইনিংসে ১ উইকেট হারিয়ে ১৪৯ রান তুলেছে। সুতরাং, প্রথম ইনিংসের ৯৯ রানের খামতি মিটিয়ে ভারতের হাতে লিড ৫০ রানের। রোহিত শর্মা ৬২ ও চেতেশ্বর পূজারা ব্যক্তিগত ৩৯ রানে অপরাজিত রয়েছেন।

04 Sep 2021, 06:55:05 PM IST

৫০ ওভারে ভারত ১৩৮/১

ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫০ ওভার ব্যাট করে ভারত ১ উইকেটের বিনিময়ে ১৩৮ রান তুলেছে। ৩৯ রানের লিড রয়েছে টিম ইন্ডিয়ার হাতে। রোহিত ১৫৫ বলে ৫৬ রান করে অপরাজিত রয়েছেন। ৪৬ বলে ৩৪ রান করে ব্যাট করছেন চেতেশ্বর পূজারা। চেতেশ্বর ইতিমধ্যেই ৭টি বাউন্ডারি মেরেছেন।

04 Sep 2021, 06:36:56 PM IST

রোহিত শর্মার হাফ-সেঞ্চুরি

৪৬তম ওভারে ওভারটনের তৃতীয় বলে ২ রান নিয়ে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন রোহিত শর্মা। ৫টি বাউন্ডারির সাহায্যে ১৪৫ বলে অর্ধশতরানের গণ্ডি টপকে যান হিটম্যান। চলতি সিরিজে এটি রোহিতের তৃতীয় হাফ-সেঞ্চুরি।

04 Sep 2021, 06:31:48 PM IST

চোট পেলেন পূজারা

৪৫তম ওভারে ওভারটনের পঞ্চম বলে বাউন্ডারি মারার পর পায়ে চোট পান চেতেশ্বর পূজারা। বাঁ-পায়ের গোড়ালিতে মোচড় লেগেছে চেতেশ্বরের। যদিও তিনি খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। ৪৫ ওভার শেষে ভারত ১ উইকেট হারিয়ে ১১৭ রান তুলেছে।

04 Sep 2021, 05:35:22 PM IST

লাঞ্চের বিরতি

প্রথম ইনিংসের নিরিখে ৯৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামা ভারত তৃতীয় দিনের লাঞ্চের বিরতিতে তাদের দ্বিতীয় ইনিংসে ১ উইকেটের বিনিময়ে ১০৮ রান তুলেছে। সুতরাং ভারতের হাতে লিড এই মুহূর্তে ৯ রানের। ব্যক্তিগত হাফ-সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছেন রোহিত শর্মা। তিনি অপরাজিত রয়েছেন ৪৭ রানে। চেতেশ্বর পূজারা নট-আউট রয়েছেন ব্যক্তিগত ১৪ রানে।

04 Sep 2021, 05:26:31 PM IST

প্রথম ইনিংসের খামতি মেটাল ভারত

৪০তম ওভারে ভারত প্রথম ইনিংসের খামতি মিটিয়ে লিড নেওয়া শুরু করে। ৪০ ওভার শেষে ভারতের স্কোর ১ উইকেটে ১০৩। ভারতের লিড ৪ রানের। রোহিত ৪৩ ও পূজারা ১৩ রানে ব্যাট করছেন।

04 Sep 2021, 05:19:35 PM IST

৩৮ ওভারে ভারত ৯৪/১

দ্বিতীয় ইনিংসে ভারত ৩৮ ওভার ব্যাট করে ১ উইকেটের বিনিময়ে ৯৪ রান তুলেছে। প্রথম ইনিংসের নিরিখে টিম ইন্ডিয়া পিছিয়ে রয়েছে ৫ রানে। রোহিত ৪২ ও পূজারা ৫ রানে ব্যাট করছেন।

04 Sep 2021, 04:59:16 PM IST

ভারতের ওপেনিং জুটি ভাঙলেন অ্যান্ডারসন

লোকেশ রাহুলকে ফিরিয়ে ভারতের ওপেনিং জুটি ভাঙলেন অ্যান্ডারসন। ৩৪তম ওভারের শেষ বলে রাহুল জনি বেয়ারস্টোর দস্তানায় ধরা পড়েন। নিশ্চিত হাফ-সেঞ্চুরি মাঠে ফেলে আসেন ভারতীয় ওপেনার। ৬টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১০১ বলে ৪৬ রান করে ক্রিজ ছাড়েন রাহুল। ভারত দলগত ৮৩ রানে প্রথম উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা।

04 Sep 2021, 04:55:10 PM IST

৩৩ ওভারে ভারত ৮৩/০

দ্বিতীয় ইনিংসে ৩৩ ওভার ব্যাট করে ভারত কোনও উইকেট না হারিয়ে ৮৩ রান তুলেছে। লোকেশ রাহুল ৪৬ ও রোহিত শর্মা ৩৬ রানে ব্যাট করছেন। ভারত আপাতত ইংল্যান্ডের থেকে ১৬ রানে পিছিয়ে রয়েছে।

04 Sep 2021, 04:25:20 PM IST

রোহিতের ক্যাচ মিস, ২৭ ওভারে ভারত ৭৭/০

ফের ররি বার্নসের হাত থেকে জীবনদান পেলেন রোহিত। ২৭তম ওভারের শেষ বলে হিটম্যানেক ক্যাচ ছাড়েন বার্নস। ভারত ২৭ ওভার শেষে কোনও উইকেট না হারিয়ে ৭৭ রান তুলেছে। রাহুল ৪৩ ও রোহিত ৩৩ রানে ব্যাট করছেন।

04 Sep 2021, 03:45:55 PM IST

দ্বিতীয় ইনিংসে ভারতের ৫০

ওপেনিং জুটিতে দ্বিতীয় ইনিংসে দলগত ৫০ রান পূর্ণ করল ভারত। ১৯তম ওভারে অ্যান্ডারসনের পঞ্চম বলে ১ রান নিয়ে ভারতকে ৫০ রান্ডের গণ্ডি ছুঁতে সাহায্য করেন রোহিত। ১৯ ওভার শেষে ভারতের স্কোর ৫০/০। রোহিত ২৬ ও রাহুল ২৩ রানে ব্যাট করছেন।

04 Sep 2021, 03:32:05 PM IST

তৃতীয় দিনের খেলা শুরু

নির্ধারিত সময়ে শুরু তৃতীয় দিনের খেলা। ভারতের হয়ে ব্যাটিং শুরু করে গত দিনের দুই অপরাজিত ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ইংল্যান্ডের হয়ে বোলিং শুরু করেন জেমস অ্যান্ডারসন। প্রথম ওভারে ৬ রান ওঠে। ১টি বাউন্ডারি মারেন রোহিত। ১৭ ওভার শেষে টিম ইন্ডিয়ার স্কোর বিনা উইকেটে ৪৯।

04 Sep 2021, 02:32:20 PM IST

চ্যালেঞ্জিং টার্গেট ঝুলিতে দিতে পারবে টিম ইন্ডিয়া?

হেডিংলে টেস্টের দ্বিতীয় ইনিংসে একসময় ইতিবাচক ব্যাটিংয়ে সমর্থকদের মনে আশা জাগিয়েছিলেন কোহলিরা। তবে হঠাৎই ধসে পড়ে ভারতের ব্যাটিং লাইনআপ। এবার ওভালে প্রথম ইনিংসের নিরিখে পিছিয়ে থেকে ভারত দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে। রোহিত ও লোকেশ রাহুলের ওপেনিং জুটি শুরুটা করেছেন জমাটভাবেই। সঙ্গত কারণেই সমর্থকরা ফের একবার আশায় বুক বাঁধতে শুরু করেছেন। ভারত কি শেষমেশ খামতি মিটিয়ে রুটদের সামনে চ্যালেঞ্জিং টার্গেট ঝুলিয়ে দিতে পারবে?

04 Sep 2021, 02:32:20 PM IST

দ্বিতীয় দিনের স্কোর

ওভালে ভারতের ১৯১ রানের জবাবে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায় ২৯০ রানে। প্রথম ইনিংসের নিরিখে ৯৯ রানে পিছিয়ে থেকে ভারত দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে। দ্বিতীয় দিনের শেষে তারা ১৬ ওভারে কোনও উইকেট না হারিয়ে ৪৩ রান তুলেছে। লোকেশ রাহুল ২২ ও রোহিত শর্মা ব্যক্তিগত ২০ রানে অপরাজিত রয়েছেন। ইংল্যান্ডের থেকে ভারত এখনও ৫৬ রানে পিছিয়ে রয়েছে।

বন্ধ করুন