বাংলা নিউজ > ময়দান > India vs England: দ্বিতীয় দিনের শেষে অবিচ্ছেদ্য রোহিত-রাহুল জুটি, ওভাল টেস্টে আশার আলো দেখছে ভারত
নিশ্ছিদ্র রাহুল। ছবি- এএনআই (ANI)
নিশ্ছিদ্র রাহুল। ছবি- এএনআই (ANI)

India vs England: দ্বিতীয় দিনের শেষে অবিচ্ছেদ্য রোহিত-রাহুল জুটি, ওভাল টেস্টে আশার আলো দেখছে ভারত

  • প্রথম ইনিংসের নিরিখে ৯৯ রানের লিড নেয় ইংল্যান্ড।

নটিংহ্যামের প্রথম টেস্ট ড্র হয়েছে। লর্ডসে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে ১-০ লিড নেয় ভারত। লিডসে তৃতীয় টেস্টে জয় তুলে নিয়ে সিরিজে ১-১ সমতা ফেরায় ইংল্যান্ড। এই অবস্থায় সিরিজের চতুর্থ টেস্ট শুরু ওভালে। বলাবাহুল্য, চতুর্থ টেস্টে যে দল জিতবে, সিরিজ হারের আশঙ্কা কাটিয়ে উঠবে তারা।

03 Sep 2021, 11:05:08 PM IST

দ্বিতীয় দিনের খেলা শেষ

প্রথম ইনিংসের নিরিখে ৯৯ রানে পিছিয়ে থেকে ভারত দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে। দ্বিতীয় দিনের শেষে তারা ১৬ ওভারে কোনও উইকেট না হারিয়ে ৪৩ রান তুলেছে। লোকেশ রাহুল ২২ ও রোহিত শর্মা ২০ রানে অপরাজিত রয়েছেন। ইংল্যান্ডের থেকে ভারত এখনও ৫৬ রানে পিছিয়ে রয়েছে।

03 Sep 2021, 11:02:05 PM IST

১৫ ওভারে ভারত ৪২/০

ধীরে সুস্থে ব্যাটিং করছেন দুই ভারতীয় ওপেনার। তাড়াহুড়োর কোনও লক্ষণ নেই রোহিত ও রাহুলের মধ্যে। দ্বিতীয় ইনিংসে ১৫ ওভার ব্যাট করে ভারত তুলেছে বিনা উইকেটে ৪২ রান। রাহুল ২২ ও রোহিত ১৯ রানে অপরাজিত রয়েছেন।

03 Sep 2021, 10:41:30 PM IST

১০ ওভারে ভারত ৩৩/০

দ্বিতীয় দিনের শেষূেলায় কোনও উইকেট খোয়াতে চায় না ভারত। তাই সতর্ক ব্যাটিং দুই ওপেনার রোহিত ও লোকেশের। আপাতত ১০ ওভার শেষে ভারত দ্বিতীয় ইনিংসে কোনও উইকেট না হারিয়ে ৩৩ রান তুলেছে। রোহিত শর্মা ১৫ ও লোকেশ রাহুল ব্যক্তিগত ১৭ রানে অপরাজিত রয়েছেন।

03 Sep 2021, 10:16:56 PM IST

৫ ওভারে ভারত ১৯/০

দ্বিতীয় ইনিংসে ৫ ওভার ব্যাট করে ভারত বিনা উইকেটে ১৯ রান তুলেছে। তৃতীয় ওভারে অ্যান্ডারসনের তৃতীয় বলে স্লিপে জীবনদান পান রোহিত। তিনি আপাতত ১৩ রানে ব্যাট করছেন। লোকেশ রাহুল অপরাজিত রয়েছেন ব্যক্তিগত ৫ রানে।

03 Sep 2021, 09:57:55 PM IST

দ্বিতীয় ইনিংসে ভারতের ব্যাটিং শুরু

প্রথম ইনিংসের নিরিথে ৯৯ রানে পিছিয়ে থেকে ভারতের দ্বিতীয় ইনিংস শুরু। যথারীতি টিম ইন্ডিয়ার হয়ে ওপেন করতে নামেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। বোলিং শুরু করেন জেসম অ্যান্ডারসন। প্রথম ওভারে ১ রান ওঠে। খাতা খুলেছেন রোহিত।

03 Sep 2021, 09:49:10 PM IST

প্রথম ইনিংসে ইংল্যান্ড অল-আউট

ভারতের ১৯১ রানের জবাবে ব্যাট করতে নেমে ২৯০ রানে প্রথম ইনিংস শেষ করে ইংল্যান্ড। সুতরাং, তাদের হাতে লিড ৯৯ রানের। হাসিব ০, বার্নস ৫ ও রুট ২১, মালান ৩১ ও ওভারটন ১, পোপ ৮১, বেয়ারস্টো ৩৭, মঈন ৩৫, ওকস ৫০, রবিনসন ৫ ও অ্যান্ডারসন অপরাজিত ১ রান করেন। ৩টি উইকেট নেন উমেশ। ২টি করে উইকেট নিয়েছেন বুমরাহ ও জাদেজা। ১টি করে উইকেট শার্দুল ও সিরাজের।

03 Sep 2021, 09:44:31 PM IST

রান-আউট হলেন ওকসের

ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করে রান-আউট হলেন ক্রিস ওকস। ১১টি বাউন্ডারির সাহায্যে ৬০ বলে ৫০ রান করে ক্রিজ ছাড়েন তিনি। অ্যান্ডারসন ১ রানে অপরাজিত থাকেন।

03 Sep 2021, 09:41:41 PM IST

হাফ-সেঞ্চুরি ওকসের

১১টি বাউন্ডারির সাহায্যে ৫৮ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করলেন ক্রিস ওকস। ৮৪তম ওভারে বুমরাহর চতুর্থ বলে চার মেরে অর্ধশতরান করেন ওকস।

03 Sep 2021, 09:37:09 PM IST

ফের বুমরাহকে তিনটি চার মারেন ওকস

২৮তম ওভারে বুমরাহর বলে ফের তিনটি চার মারলেন ক্রিস ওকস। ৮২ ওভার শেষে ইংল্যান্ড ৯ উইকেট হারিয়ে ২৮৪ রান তুলেছে। ওকস ৪৫ রানে ব্যাট করছেন। ১ রান করেছেন অ্যান্ডারসন।

03 Sep 2021, 09:26:13 PM IST

ব্যাট চালাচ্ছেন ওকস, নতুন বল নিল ভারত

ক্রিস ওকস ব্যাট চালিয়ে ইংল্যান্ডের লিড যতটা সম্ভব বাড়িয়ে নেওয়ার চেষ্টা করছেন। ভারত বাধ্য হয়েই ৮০.২ ওভার খেলা হওয়ার পর দ্বিতীয় নতুন বল নেয়। ৮১ ওভার শেষে ইংল্যান্ড ৯ উইকেটে ২৭২ রান তুলেছে। ওকস ৩৩ ও অ্যান্ডারসন ১ রানে ব্যাট করছেন। 

03 Sep 2021, 09:04:53 PM IST

রবিনসের উইকেট তুলে নিলেন জাদেজা

৭২তম ওভারের প্রথম বলে ওলি রবিনসনকে বোল্ড করেন রবীন্দ্র জাদেজা। ৬ বলে ৫ রান করে সাজঘরে ফেরেন রবিনসন। ইংল্যান্ড ২৫৫ রানে ৯ উইকেট হারায়। ক্রিজে শেষ ব্যাটসম্যান জেসম অ্যান্ডারসন। ইনিংসে জাদেজার এটি দ্বিতীয় শিকার।

03 Sep 2021, 08:59:14 PM IST

পোপের কাঁটা উপড়ে ফেললেন শার্দুল

ইনিংসের ৭৭তম ওভারের প্রথম বলে ওলি পোপের উইকেট তুলে নিলেন শার্দুল ঠাকুর। ৬টি বাউন্ডারির সাহায্যে ১৫৯ বলে ৮১ রান করে বোল্ড হন পোপ। নিশ্চিত শতরানের দিকে এগচ্ছিলেন পোপ। হাতছাড়া করেন তিন অঙ্কে পৌঁছনোর সুযোগ। ইংল্যান্ড দলগত ২৫০ রানে ৮ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ওলি রবিনসন। ঠাকুরের এটি প্রথম উইকেট।

03 Sep 2021, 08:58:19 PM IST

২৫০ ছুঁল ইংল্যান্ড

ইনিংসের ৭৬তম ওভারে ২৫০ রান ছুঁল ইংল্যান্ড। ৭৬ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ৭ উইকেটে ২৫০ রান। পোপ ব্যাট করছেন ৮১ রানে। ক্রিস ওকস অপরাজিত রয়েছেন ব্যক্তিগত ১৭ রানে। ইংল্যান্ডের লিড ৫৯ রানের।

03 Sep 2021, 08:42:52 PM IST

বুমরাহর ওভারে তিনটি বাউন্ডারি ওকসের

৭১তম ওভারে জসপ্রীত বুমরাহর বলে তিনটি বাউন্ডারি মারেন ক্রিস ওকস। ৭১ ওভার শেষে ইংল্যান্ড ৭ উইকেটের বিনিময়ে ২৪০ রান তুলেছে। পোপ ৭৫ ও ওকস ১৬ রানে ব্যাট করছেন।

03 Sep 2021, 08:15:44 PM IST

চায়ের বিরতিতে ইংল্যান্ড এগিয়ে ৩৬ রানে

দ্বিতীয় দিনের চায়ের বিরতিতে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৭০ ওভার ব্যাট করে ৭ উইকেটের বিনিময়ে ২২৭ রান তুলেছে। সুতরাং, প্রথম ইনিংসের নিরিখে ৩৬ রানে এগিয়ে রয়েছে ব্রিটিশরা। ওলি পোপ ৭৪ ও ক্রিস ওকস ৪ রানে ব্যাট করছেন। 

03 Sep 2021, 08:01:25 PM IST

মঈন আলিকে ফেরালেন জাদেজা

৬৮তম ওভারে জাদেজার দ্বিতীয় বলে রোহিত শর্মার হাতে ধরা পড়েন মঈন আলি। ৭টি বাউন্ডারির সাহায্যে ৭১ বলে ৩৫ রান করে ক্রিজ ছাড়েন মঈন। ইংল্যান্ড দলগত ২২২ রানে ৭ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ক্রিস ওকস।

03 Sep 2021, 07:41:18 PM IST

২০০ টপকালে ইংল্যান্ড

ইনিংসের ৬৩তম ওভারে প্রথম ইনিংসে দলগত ২০০ রান টপকে যায় ইংল্যান্ড। ৬৩ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ২০১/৬। সুতরাং ১০ রানে এগিয়ে ব্রিটিশরা। পোপ ৬৫ ও মঈন ২২ রানে ব্যাট করছেন।

03 Sep 2021, 07:39:31 PM IST

লিড নেওয়া শুরু ইংল্যান্ডের

৬১ ওভার শেষে ইংল্যান্ড ৬ উইকেটের বিনিময়ে প্রথম ইনিংসে ভারতের ১৯১ রান ছুঁয়ে ফেলে। ৬২ ওভারে তারা প্রথম ইনিংসের নিরিখে লিড নেওয়া শুরু করে। ৬২ ওভারে ইংল্যান্ডের স্কোর ১৯২/৬। সুতরাং ১ রানে এগিয়ে ইংল্যান্ড।

03 Sep 2021, 07:36:30 PM IST

৫৫ ওভারে ইংল্যান্ড ১৭৪/৬

৫৫ ওভার শেষে ইংল্যান্ড প্রথম ইনিংসে ৬ উইকেট হারিয়ে ১৭৪ রান তুলেছে। পোপ ৬০ ও মঈন আলি ব্যক্তিগত ৪ রানে অপরাজিত রয়েছেন। প্রথম ইনিংসের নিরিখে ভারতের থেকে ১৭ রানে পিছিয়ে রয়েছে ইংল্যান্ড।

03 Sep 2021, 06:46:50 PM IST

হাফ-সেঞ্চুরি পোপের

ইনিংসের ৫১তম ওভারে সিরাজের প্রথম বলে বাউন্ডারি মেরে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ওলি পোপ। তিনি ৬টি বাউন্ডারির সাহায্যে ৯২ বলে অর্ধশতরান করেন। ৫১ ওভারে ইংল্যান্ডের স্কোর ১৬১/৬। পোপ ৫২ ও মঈন ৪ রানে ব্যাট করছেন। প্রথম ইনিংসের নিরিখে ইংল্যান্ড পিছিয়ে ৩০ রানে।

03 Sep 2021, 06:32:41 PM IST

বেয়ারস্টোকে ফেরালেন সিরাজ

অবশেষে জুটি ভাঙলেন মহম্মদ সিরাজ। ইনিংসের ৪৭তম ওভারের পঞ্চম বলে জনি বেয়ারস্টোকে এলবিডব্লিউর ফাঁদে জড়ালেন তিনি। ৭টি বাউন্ডারির সাহায্যে ৭৭ বলে ৩৭ রান করে ক্রিজ ছাড়েন ব্রিটিশ উইকেটকিপার-ব্যাটসম্যান। ইংল্যান্ড দলগত ১৫১ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান মঈন আলি।

03 Sep 2021, 06:30:24 PM IST

১৫০ রান টপকে গেল ইংল্যান্ড

ইনিংসের ৪৬তম ওভারে ইংল্যান্ড প্রথম ইনিংসে দলগত ১৫০ রান পূর্ণ করে। ৪৬ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ১৫০/৫। পোপ ৪৬ ও বেয়ারস্টো ৩৭ রানে ব্যাট করছেন।

03 Sep 2021, 05:36:21 PM IST

লাঞ্চে ৫ উইকেট হারিয়ে লড়াই চালাচ্ছে ইংল্যান্ড

ভারতের ১৯১ রানের জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড দ্বিতীয় দিনের মধ্যাহ্নভোজের বিরতিতে তাদের প্রথম ইনিংসে ৫ উইকেট হারিয়ে ১৩৯ রান তুলেছে। হাসিব ০, বার্নস ৫ ও রুট ২১, মালান ৩১ ও ওভারটন ১ রানে আউট হয়েছেন। পোপ ৩৮ ও বেয়ারস্টো ৩৪ রানে ব্যাট করছেন। ৩টি উইকেট নিয়েছেন উমেশ যাদব। ২টি উইকেট বুমরাহর। প্রথম ইনিংসের নিরিখে ইংল্যান্ড পিছিয়ে এখনও ৫২ রানে।

03 Sep 2021, 05:24:23 PM IST

৪০ ওভারে ইংল্যান্ড ১৩৫/৫

ইংল্যান্ডকে নির্ভরতা দিচ্ছেন পোপ-বেয়ারস্টো জুটি। ইংল্যান্ড প্রথম ইনিংসে ৪০ ওভার ব্যাট করে ৫ উইকেটের বিনিময়ে ১৩৫ রান তুলেছে। পোপ ৩৮ ও বেয়ারস্টো ৩২ রানে ব্যাট করছেন। ইংল্যান্ড পিছিয়ে ৫৬ রানে।

03 Sep 2021, 05:07:44 PM IST

৩৫ ওভারে ইংল্যান্ড ১২০/৫

ভারতের ১৯১ রানের জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৩৫ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১২০ রান তুলেছে। ওলি পোপ ৩০ ও জনি বেয়ারস্টো ২৬ রানে অপরাজিত রয়েছেন।

03 Sep 2021, 04:48:46 PM IST

সিরাজের ওভারে পরপর ৩টি চারে ১০০ টপকাল ইংল্যান্ড

৩২তম ওভারে মহম্মদ সিরাজের শেষ তিনটি বলে পরপর চার মেরে ইংল্যান্ডকে ১০০ রানের গণ্ডি পার করালেন জনি বেয়ারস্টো। ৩২ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ১০৬/৫। পোপ ২৭ ও বেয়ারস্টো ১৬ রানে অপরাজিত রয়েছেন।

03 Sep 2021, 04:47:02 PM IST

শার্দুলের ওভারে পরপর চারটি বাউন্ডারি

ব্যাট হাতে ইংল্যান্ডের বোলারদের যথেচ্ছ পিটিয়েছেন শার্দুল ঠাকুর। এবার বল করতে এসে ব্রিটিশ ব্যাটসম্যানদের আক্রমণের মুখে পড়তে হয় তাঁকে। ইনিংসের ৩১তম ওভারে শার্দুলের বলে পরপর চারটি বাউন্ডারি আদায় করে নেয় ইংল্যান্ড। তিনটি চার মারেন ওলি পোপ। একটি বাউন্ডারি আসে লেগ-বাই হিসেবে। ৩১ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ৯৪/৫। পোপ ২৭ ও বেয়ারস্টো ৪ রানে ব্যাট করছেন।

03 Sep 2021, 04:36:12 PM IST

৩০ ওভারে ইংল্যান্ড ৭৮/৫

ভারতের ১৯১ রানের জবাবে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৩০ ওভার ব্যাট করে ৫ উইকেটের বিনিময়ে ৭৮ রান তুলেছে। ওলি পোপ ১৫ ও জনি বেয়ারস্টো ৪ রানে অপরাজিত রয়েছেন।

03 Sep 2021, 04:05:31 PM IST

মালানের উইকেট তুলে নিলেন উমেশ

অপ্রতিরোধ্য উমেশ যাদব। রুট ও ওভারটনের পর এবার ডেভিড মালানের উইকেট তুলে নিলেন তিনি। ইনিংসের ২৫তম ওভারের তৃতীয় বলে রোহিত শর্মার হাতে ধরা পড়েন মালান। ৫টি বাউন্ডারির সাহায্যে ৬৭ বলে ৩১ রান করে ক্রিজ ছাড়েন তিনি। ইংল্যান্ড দলগত ৬২ রানের মাথায় ৫ উইকেট হারিয়ে কোণঠাসা। ক্রিজে নতুন ব্যাটসম্যান জনি বেয়ারস্টো।

03 Sep 2021, 03:38:47 PM IST

ওভারটনকে ফেরালেন উমেশ যাদব

প্রথম দিনের শেষবেলায় জো রুটের উইকেট তুলে নিয়েছিলেন উমেশ যাদব। দ্বিতীয় দিনের শুরুতেই ইংল্যান্ড শিবিরে ফের ধাক্কা দিলেন উমেশ যাদব। নাইটওয়াচম্যান ক্রেগ ওভারটনকে ফিরিয়ে ভারতকে দিনের প্রথম সাফল্য এনে দিলেন উমেশই। দিনের দ্বিতীয় তথা নিজের প্রথম ওভারেই উইকেট তুলে নেন যাদব। ওভারটন ১২ বলে ১ রান করে কোহলির হাতে ধরা পড়েন। ইংল্যান্ড গতদিনের ৫৩ রানের মাথাতেই চতুর্থ উইকেট হারিয়ে বসে। ক্রিজে নতুন ব্যাটসম্যান ওলি পোপ।

03 Sep 2021, 03:33:29 PM IST

দ্বিতীয় দিনের খেলা শুরু

নির্ধারিত সময়েই শুরু হয় দ্বিতীয় দিনের খেলা। ইংল্যান্ডের হয়ে ব্যাটিং শুরু করেন গত দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান ডেভিড মালান ও নাইটওয়াচম্যান ক্রেগ ওভারটন। ভারতের হয়ে বোলিং শুরু করেন মহম্মদ সিরাজ। প্রথম ওভারে কোনও রান তুলতে পারেনি ইংল্যান্ড।

03 Sep 2021, 02:39:46 PM IST

রুটের কাঁটা উপড়ে উদ্দীপ্ত ভারত

সিরিজের প্রথম তিনটি টেস্টে ইংল্যান্ড অধিনায়ক জো রুটই ছিলেন ভারতের পথের কাঁটা। রুট তিনিট টেস্টেই সেঞ্চুরি করে ভারতীয় বোলারদের কাজ কঠিন করে তোলেন। ওভালের প্রথম ইনিংসে যদিও উমেশ যাদব তাড়াতাড়ি ফেরত পাঠিয়েছেন ব্রিটিশ দলনায়ককে। এখন দেখার যে, রুটহীন ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ দ্বিতীয় দিনে কতটা প্রতিরোধ গড়ে তুলতে পারে।

03 Sep 2021, 02:39:46 PM IST

প্রথম দিনের স্কোর

ভারতের ১৯১ রানের জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড প্রথম দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ৫৩ রান তুলেছে। হাসিব ০, বার্নস ৫ ও রুট ২১ রান করে আউট হয়েছেন। মালান ২৬ ও ওভারটন ১ রানে ব্যাট করছেন। ২টি উইকেট নিয়েছেন বুমরাহ। ১টি উইকেট উমেশ যাদবের।

বন্ধ করুন