বাংলা নিউজ > ময়দান > IND vs ENG: চোটের কারণেই ভারতীয় বোলারের ব্যর্থতা, আশঙ্কা ভিভিএস লক্ষ্মণের
ভারতীয় সতীর্থদের সঙ্গে সিরাজ। ছবি- পিটিআই।
ভারতীয় সতীর্থদের সঙ্গে সিরাজ। ছবি- পিটিআই।

IND vs ENG: চোটের কারণেই ভারতীয় বোলারের ব্যর্থতা, আশঙ্কা ভিভিএস লক্ষ্মণের

  • ৬২ রানে পাঁচ উইকেট নেওয়ার পরেও ওভালে ইংল্যান্ড শেষ পাঁচ উইকেটে আরও ২২৮ রান যোগ করে।

লর্ডস টেস্টের পর ভারতীয় ব্যাটিং এবং ভারতীয় বোলিং, দুই ক্ষেত্রেই ধার সামান্য হলেও কমেছে বলেই মনে হচ্ছে। বল হাতে ওভাল টেস্টে দ্বিতীয় দিনের শুরুতেই দুই উইকেট নিয়ে ৬২ রানে পাঁচ উইকেট নিয়ে নিলেও ২৯০ রান তুলতে সক্ষম হয় ইংল্যান্ড। ভারতের হয়ে সব বোলারই উইকেট নিলেও ভিভিএস লক্ষ্মণের আশঙ্কা শার্দুল ঠাকুর ও মহম্মদ সিরাজকে নিয়ে।

লর্ডসে দুই ইনিংসেই পাঁচ উইকেট নেওয়ার পর আর তেমন উইকেট পাননি সিরাজ। ওভালেও মাত্র একটি উইকেট নেন সিরাজ। উপরন্তু, বলের গতিও লক্ষণীয়ভাবে কমেছে। লক্ষ্মণের আশঙ্কা চোটের কারণেই এই অবনতি সিরাজের। পাশপাশি ESPNCricinfo-কে দেওয়া এক সাক্ষাৎকারে শার্দুলের উইকেট নেওয়ার দক্ষতা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন ভারতীয় কিংবদন্তী।

‘শার্দুলের বলে সেই ধারটা দেখা যাচ্ছে না এবং কোথাও না কোথাও আমার মনে হয় সিরাজের হালকা চোট রয়েছে। হয় ওর চোট রয়েছে নয়তো ও ক্লান্ত, তাছাড়া ওকে ১৩০-র নীচে বল করতে সাধারণত দেখা যায় না। নটিংহ্যাম বা লর্ডসে ও পুরোদমে এনার্জি নিয়ে দৌড়ে বল করছিল। তবে হেডিংলেতে তৃতীয়-চতুর্থ স্পেলে সেই এনার্জিটাই ছিল না এবং কাল তো প্রথম বল থেকেই ওকে আহত দেখাচ্ছিল। কোহলির সঠিকভাবে সিরাজকে ব্যবহার করার উপায় খুঁজে বের করতে হবে।’ মনে করেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার।

 

অস্ট্রেলিয়ায় সফরে নিজের অভিষেক ঘটানোর পর থেকেই নিরন্তর খেলছেন সিরাজ। তাই নিজের স্বাভাবিক ছন্দে না দেখালেও লক্ষ্মণ মনে করেন ভারতীয় ফাস্ট বোলারকে হালকা বিশ্রাম দিলেই সমস্যা মিটবে। ‘এটা (ক্লান্ত দেখানো) খুবই স্বাভাবিক। ওইরকম এনার্জি নিয়ে যদি কেউ বল করে, তাহলে তাঁকে তিন টেস্ট ম্যাচের পর ক্লান্ত দেখাতেই পারে। ওই ম্যাচগুলিতে ও নিজের সবটা উজাড় করে দিয়েছে। বিরাট কোহলির উচিত বাকি বোলারদের সঙ্গে নিয়মিত পরিবর্তন ঘটিয়ে সিরাজকে ব্যবহার করা।’ মত লক্ষ্মণের।

বন্ধ করুন