বাংলা নিউজ > ময়দান > Ind vs Eng: গাভাসকার, সচিন, বিরাট - তিন প্রজন্মের অভাবনীয় নজিরের সাক্ষী একই স্টেডিয়াম!
গাভাসকার, সচিন, বিরাট - তিন প্রজন্মের অভাবনীয় নজিরের সাক্ষী একই স্টেডিয়াম! (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
গাভাসকার, সচিন, বিরাট - তিন প্রজন্মের অভাবনীয় নজিরের সাক্ষী একই স্টেডিয়াম! (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

Ind vs Eng: গাভাসকার, সচিন, বিরাট - তিন প্রজন্মের অভাবনীয় নজিরের সাক্ষী একই স্টেডিয়াম!

  • জানেন কোন মাঠ?

শুভব্রত মুখার্জি

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে যে কয়েকটি স্টেডিয়ামের নাম 'লাকি' হিসেবে বিবেচিত হবে, তাদের মধ্যে অন্যতম গুজরাতের আমদাবাদের মোতেরা ক্রিকেট স্টেডিয়াম। ভারতীয় ক্রিকেটের একাধিক চড়াই-উতরাইয়ের সাক্ষী থেকেছে এই স্টেডিয়াম। সুনীল মনোহর গাভাসকার থেকে শুরুর সচিন রমেশ তেন্ডুলকর বা হালফিলের বিরাট কোহলি সেই মাঠে ভারতের জার্সিতে নেমে দেশকে এনে দিয়েছেন একাধিক সাফল্য।

রবিবাসরীয় সন্ধ্যাবেলায় ভারত বনাম ইংল্যান্ড টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচের আসর বসেছিল এই স্টেডিয়ামে। ১-০ ফলে পিছিয়ে থাকা ভারত এই ম্যাচে সাত উইকেটে সহজ জয় তুলে নিয়ে সিরিজ ১-১ করে সমতা ফিরিয়েছে। ব্যাট হাতে ফর্মে ফিরেছেন অধিনায়ক বিরাট কোহলি। অভিষেকেই নজর কাড়েন ইশান কিষান। ভারত অধিনায়ক বিরাট কোহলির অপরাজিত ৭৩ রানের ইনিংস খেলে ভারতীয় দলের নৌকাকে সুরক্ষিতভাবে পৌঁছে যায় জয়ের বন্দরে। আর এই ম্যাচের মধ্যে দিয়েই মোতেরা সাক্ষী হয়ে থাকল ভারতীয় ক্রিকেটের অপর একটি নজিরের। একনজরে দেখে নিন সেইসব নজির -

১) ১৯৮৭ সালে এই মাঠেই বিশ্ব ক্রিকেটের ইতিহাসে প্রথম ক্রিকেটার এবং প্রথম ভারতীয় হিসেবে টেস্টে ১০,০০০ রান সম্পন্ন করেন সুনীল মনোহর গাভাসকার।

২) ২০০৯ সালে এই মাঠেই বিশ্ব ক্রিকেটের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ৩০,০০০ আন্তর্জাতিক রান সম্পন্ন করেন কিংবদন্তি সচিন তেন্ডুলকর।

৩) ২০১১ সালে এই মাঠেই প্রথম ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১৮,০০০ রান সম্পন্ন করেন সচিন।

৪) ২০২১ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই মাঠেই প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৩,০০০ রান করার নজির স্পর্শ করলেন বিরাট কোহলি।

বন্ধ করুন